শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বর্ষবরণকে ঘিরে রাজধানীসহ সারাদেশে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে : র‌্যাব ডিজি

বুধবার, এপ্রিল ১৩, ২০২২
বর্ষবরণকে ঘিরে রাজধানীসহ সারাদেশে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে : র‌্যাব ডিজি

সময় জার্নাল ডেস্ক :

র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন জানিয়েছেন, বাংলা নববর্ষকে ঘিরে রাজধানীসহ সারাদেশে কঠোর নজরদারি বৃদ্ধি ও সার্বিক বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। 

তিনি বলেন, ‘র‌্যাব স্পেশাল ফোর্সের কমান্ডো টিম যে কোন ধরনের নাশকতা রোধকল্পে প্রস্তুত থাকবে। মানুষের নিরাপত্তা নিশ্চিত করা আমাদের দায়িত্ব। দায়িত্ববোধ থেকেই আমরা সার্বিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করেছি।’

রাজধানীর রমনা বটমূলে পহেলা বৈশাখ-১৪২৯ ‘বাংলা নববর্ষ’ উপলক্ষ্যে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে বুধবার  সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে র‌্যাব মহাপরিচালক এসব কথা বলেন।

র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) কর্ণেল আবুল কালাম আজাদ, র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন, র‌্যাব সদর দপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তা, র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা এসময় উপস্থিত ছিলেন।

র‌্যাব মহাপরিচালক বলেন, ‘গত দুই বছর আমরা পহেলা বৈশাখের অনুষ্ঠান করতে পারিনি। তবে, এবছর সীমিত পরিসরে অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।  নববর্ষে উপলক্ষ্যে জঙ্গি হামলার সুনির্দিষ্ট কোনো তথ্য আমাদের কাছে এখন পর্যন্ত নেই। তবুও আমরা আত্মতুষ্টিতে ভুগছি না। গোয়েন্দা নজরদারি ও সাইবার জগতে মনিটরিং বাড়ানোর মাধ্যমে জঙ্গিদের যে কোনো ধরনের নাশকতার পরিকল্পনা নস্যাৎ করে দিতে বরাবরের মতোই প্রস্তুত রয়েছে র‌্যাব।’

নিরাপত্তা বলয় ও প্রস্তুতি সম্পর্কে তিনি বলেন, বর্ষবরণ উপলক্ষে দেশব্যাপী র‌্যাবের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নববর্ষকে কেন্দ্র করে ভার্চুয়াল জগতে যাতে কোনো উসকানিমূলক বা মিথ্যা তথ্য ছড়াতে না পারে সেজন্য র‌্যাবের সাইবার মনিটরিং টিম প্রস্তুত ও সতর্ক রয়েছে।

জঙ্গি তৎপরতা সম্পর্কিত এক প্রশ্নের জবাবে র‌্যাব প্রধান বলেন, আতঙ্কিত হওয়ার মতো কোনো তথ্য আমাদের কাছে এখনও পর্যন্ত নেই।

র‌্যাবের সাইবার মনিটরিং টিম সার্বক্ষণিক কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, আমরা পুরো এলাকা সাইবার পেট্রোলিং করছি। ২৪ ঘণ্টা তারা দায়িত্বে নিয়োজিত থেকে কাজ করছেন। তারা কোনো তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে আমাদের জানান। অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনী এবং সব গোয়েন্দা সংস্থার সাইবার টিম কাজ করছে। 

তিনি জানান, বাংলা নববর্ষে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাব ঢাকাসহ সারা দেশব্যাপী গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করেছে। আজ থেকে নববর্ষের অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত নিরাপত্তা জোরদার করতে নিজ নিজ দায়িত্বপূর্ণ এলাকায় পর্যাপ্ত সংখ্যক র‌্যাব সদস্য মোতায়েন থাকবে।

এছাড়া রাজধানীর রমনা বটমূল, ঢাকা বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র সরোবর, শিল্পকলা একাডেমি, বিআইসিসি ভবন, নজরুল একাডেমি, উত্তরা মাঠসহ বিভিন্ন স্থানে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। এসব এলাকায় নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাবের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া টিএসসি, শাহবাগ ও সোহরাওয়ার্দী উদ্যান এবং রমনা বটমূলকে আউটার অ্যান্ড ইনার পেরিমিটারে বিভক্ত করা হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে পর্যাপ্ত চেকপোস্ট, টহল ও অবজারভেশন পোস্ট স্থাপন করা হয়েছে। পাশাপাশি রমনা বটমূল, টিএসসি ও চারুকলা ইনস্টিটিউটসহ গুরুত্বপূর্ণ স্থানে র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড দ্বারা সুইপিং শেষ করা হবে।

র‌্যাব জানান, সারা দেশব্যাপী নববর্ষ উদযাপন উপলক্ষে অনুষ্ঠান চলাকালীন সার্বিক নিরাপত্তার জন্য থাকবে র‌্যাবের কন্ট্রোল রুম, স্ট্রাইকিং রিজার্ভ, আউটার পেরিমিটার, পেট্রোল, মোটরসাইকেল পেট্রোল, ফুট পেট্রোল, বোট পেট্রোলিং, সি সেক্টর, ভেহিক্যাল স্ক্যানার, অবজার্ভেশন পোস্ট, চেক পোস্ট এবং সিসিটিভি মনিটরিং। এছাড়া র‌্যাব এয়ার উইংয়ের হেলিকপ্টারও সার্বক্ষণিক প্রস্তুত থাকবে। ব্যাটালিয়নগুলো নিজ নিজ কন্ট্রোল রুমের মাধ্যমে জনপ্রতিনিধি ও অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় করবে। র‌্যাব সদর দপ্তরে কন্ট্রোল রুমের হটলাইন নম্বরের (০১৭৭৭৭২০০২৯) মাধ্যমে ঢাকাসহ সারাদেশে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ ও সমন্বয় করা হবে।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল