মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২

সোমবার তিতুমীর কলেজে বঙ্গবন্ধুর ম্যুরাল, দুই হল ও একাডেমিক ভবন উদ্বোধন

রোববার, এপ্রিল ১৭, ২০২২
সোমবার তিতুমীর কলেজে বঙ্গবন্ধুর ম্যুরাল, দুই হল ও একাডেমিক ভবন উদ্বোধন

তিতুমীর কলেজ প্রতিনিধি: সরকারি তিতুমীর কলেজে 'হৃদয়ে মুজিব' নামে তৈরি করা বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণ কাজ শেষে আগামীকাল উদ্বোধন ঘোষণা করা হবে। বঙ্গবন্ধুর ম্যুরালের পাশাপাশি একই দিনে কলেজের নির্মাণাধীন দশ তলা দুটি একাডেমিক ভবন ও ছেলেদের একটি এবং মেয়েদের একটি নির্মাণাধীন হল উদ্বোধন করা হবে।

সোমবার (১৮ এপ্রিল) বিকেল ৪ টায় 'হৃদয়ে মুজিব' বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। এসময় এছাড়াও বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য উপস্থিত থাকবেন৷ 

কলেজে বর্তমানে শ্রেণিকক্ষ আছে মাত্র ৪৩টি। প্রতিটি বিভাগের শ্রেণিকক্ষের সংখ্যা সর্বোচ্চ তিন-চারটি। আবার দুটি মাত্র শ্রেণিকক্ষ আছে, এমন বিভাগও আছে। পরীক্ষা শুরু হলে শ্রেণিকক্ষগুলো পরীক্ষার কাজে ব্যবহৃত হয় বলে ক্লাস নেওয়া তখন বন্ধ হয়ে যায়। নতুন দশ তলা দুটি ভবন উদ্বোধন নিয়ে উচ্ছ্বাসিত সাধারণ শিক্ষার্থীরাও। এই দুই ভবন চালুর মাধ্যমে তিতুমীর কলেজের দীর্ঘদিনের শ্রেণীকক্ষ সংকট নিরাসন হবে। 

নতুন দুটি ভবন সম্পর্কে কলেজের গণিত বিভাগের শিক্ষার্থী মোঃ সোয়াইব সরকার সৌরভ বলেন, উপমহাদেশের সবচেয়ে বেশি শিক্ষার্থী পড়ে তিতুমীর কলেজে। সেই হিসেবে শুরু থেকে ক্লাস রুম সংকট ছিলো। পরীক্ষার সময় আমরা ক্লাস রুমের সংকটের কারণে ক্লাস করতে পারতাম না। এখন নতুন দুটো ১০ তালা ভবনের ফলে আমাদের ক্লাস রুমের যে সংকট ছিলো তা কিছুটা দূর হবে। যেহেতু ভবনগুলো ১০ তালা তাই তাড়াতাড়ি ভবনে লিফট না চালু করলে আমাদের পক্ষে সিড়ি বেয়ে ১০ তালা উঠে ক্লাস করা কষ্টসাধ্য হয়ে যাবে। তাই আমাদের প্রত্যাশা ভবনগুলোতে যেনো যত দ্রুত সম্ভব লিফট চালু করা।

এছাড়াও মেয়েদের ও ছেলেদের জন্য দুটি হল চালু হলে প্রায় তিন হাজার আবাসনের সুযোগ সৃষ্টি হবে। তবে পুরোপুরি কাজ শেষ না হওয়ায় উদ্বোধন হলেও, এখনি হলে উঠতে পারবেনা শিক্ষার্থীরা। 

উল্লেখ্য, কলেজে বর্তমানে রয়েছে মোট তিনটি আবাসিক হোস্টেল। ছাত্রদের জন্য একমাত্র হোস্টেল আক্কাছুর রহমান আঁখি ছাত্রাবাসে আসন আছে ৩৬০টি। কলেজের মূল ভবনের পাশে অবস্থিত সুফিয়া কামাল ছাত্রীনিবাসের মোট আসন ২১২। বনানীর ২০ নম্বর রোডে অবস্থিত ছাত্রীদের অপর হোস্টেল সিরাজ ছাত্রীনিবাসে দুটি ভবনে রয়েছে। সব মিলিয়ে প্রায় ১ হাজার আসন রয়েছে তিনটি হলে। তবে থাকেন আরও অনেক বেশি।

বঙ্গবন্ধুর ম্যুরাল, নতুন দুই হল ও একাডেমিক ভবন উদ্বোধন অনুষ্ঠানের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছে উদ্বোধন অনুষ্ঠানের আহবায়ক ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক সালাউদ্দিন আহমেদ।

এ ব্যাপারে কলেজের অধ্যক্ষ অধ্যাপক তালাত সুলতানা বলেন, ১৮ তারিখ মাননীয় শিক্ষামন্ত্রী মহোদয় বঙ্গবন্ধুর ম্যুরাল, নতুন দুই হল ও একাডেমিক ভবন উদ্বোধন করবেন। 

শিক্ষার্থীরা কবে নতুন হলে উঠতে পারবে জানতে চাইলে তিনি বলেন, এখনো হলের সকল কাজ শেষ হয়নি। কবে কাজ শেষ হবে এখন বলতে পারবো না।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল