রবিবার, ০৩ জুলাই ২০২২

শনাক্ত নামলো ৩ লাখের নিচে, মৃত্যু ১২৬৩

মঙ্গলবার, এপ্রিল ১৯, ২০২২
শনাক্ত নামলো ৩ লাখের নিচে, মৃত্যু ১২৬৩

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ১ হাজার ২৬৩ মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ লাখ ২৪ হাজার ৭৫৮ জনে। নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন তিন লাখ ১৫ হাজার ৯০ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ কোটি ৫২ লাখ ৯ হাজার ৩৭ জনে।

মঙ্গলবার (১৯ এপ্রিল) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

এর আগের ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা যান ১ হাজার ১৮৪ জন। ওই সময়ে নতুন করে সংক্রমিত হন ৪ লাখ ৫২ হাজার ৬০৩ জন।

সর্বশেষ তথ্যানুযায়ী, বিশ্বে একদিনে সবচেয়ে বেশি করোনা শনাক্ত হয়েছে দক্ষিণ কোরিয়ায়। আক্রান্তের তালিকায় আট নম্বরে থাকা দেশটিতে নতুন করে শনাক্ত হয়েছেন ৪৭ হাজার ৭৪৩ জন এবং মারা গেছেন ১৩২ জন। দেশটিতে এ পর্যন্ত মারা গেছেন ২১ হাজার ২২৪ জন।

করোনায় একদিনে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে রাশিয়ায়, ২১৩ জনের। এ নিয়ে দেশটিতে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়ালো তিন লাখ ৭৩ হাজার ৭১৩ জনে। ২৪ ঘণ্টায় রাশিয়ায় করোনা শনাক্ত হয়েছে ৯ হাজার ৪৩৪ জনের। এ নিয়ে শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ৮০ লাখ ৮৪ হাজার ১৫১ জনে।

করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত মারা গেছেন ১০ লাখ ১৫ হাজার ৭৯০ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১০৪ জন। এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮ কোটি ২৩ লাখ ৭৭ হাজার ১৫৬ জন। সুস্থ হয়ে উঠেছেন ৮ কোটি ২ লাখ ৪৩ হাজার ৯৬৫ জন।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩১ জনের। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মারা গেছেন ৫ লাখ ২১ হাজার ৭৮২ জন। দেশটিতে এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৪ কোটি ৩০ লাখ ৪৫ হাজার ২৬৬ জনের। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ১ হাজার ১৪১ জন।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে ২৪ ঘণ্টায় মারা গেছেন ৬৫ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ৮ হাজার ৪৭০ জন। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ২ লাখ ৬১ হাজার ৮৮ জন। মারা গেছেন ৬ লাখ ৬২ হাজার ৭৬ জন।

এছাড়াও সর্বশেষ ২৪ ঘণ্টায় ফ্রান্সে জন, জার্মানিতে ৮ জন, ইতালিতে ৭৯ জন, তুরস্কে ১৯ জন, জাপানে ৩১ জন, ইরানে ২৫ জন, ইন্দোনেশিয়ায় ৩৭ জন এবং থাইল্যান্ডে ১২৪ জন মারা গেছেন।

তালিকায় বাংলাদেশের অবস্থান ৪২ নম্বরে। বাংলাদেশে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৯ লাখ ৫২ হাজার ৩৬২ জন। মারা গেছেন ২৯ হাজার ১২৬ জন। এর মধ্যে ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২ জনের। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১৮ লাখ ৯১ হাজার ১৯৭ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়ে। গত বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল