মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২

পাকিস্তানে গঠিত হচ্ছে ৩৪ সদস্যের মন্ত্রিসভা

মঙ্গলবার, এপ্রিল ১৯, ২০২২
পাকিস্তানে গঠিত হচ্ছে ৩৪ সদস্যের মন্ত্রিসভা

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানে আজ মঙ্গলবার ৩৪ সদস্যবিশিষ্ট মন্ত্রিসভা শপথ গ্রহণ করতে পারে। এদের মধ্যে থাকবেন ৩০ জন মন্ত্রী, চারজন প্রতিমন্ত্রী। এছাড়া প্রধানমন্ত্রীর চারজন উপদেষ্টাও মনোনীত হচ্ছেন।

তবে রাষ্ট্রপতি ড. আরিফ আলভি মন্ত্রীদের শপথ পাঠ করাতে সম্মত হননি। 'অসুস্থতাজনিত' কারণে তিনি প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকেও শপথ পাঠ করাননি। জানা গেছে সিনেট চেয়ারম্যান সাদিক সাঞ্জরানি মন্ত্রিসভার শপথ পাঠ করাবেন।

মন্ত্রিসভা বিভাগের ইস্যু করা তালিকা অনুযায়ী প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের পিএমএল-এনের মন্ত্রী থাকছেন ১২ জন, প্রতিমন্ত্রী দুজন ও প্রধানমন্ত্রীর দুজন উপদেষ্টা। আসিফ আলি জারদারি ও বিলাওয়াল ভুট্টো জারদারির পিপিপি পাচ্ছে ৯ মন্ত্রী, দুই প্রতিমন্ত্রী ও একজন উপদেষ্টা। চার মন্ত্রী পাচ্ছে জেইউআইএফ, দুই মন্ত্রী পাচ্ছে এমকিউএম-পাকিস্তান, একটি করে পাচ্ছে জেডব্লিউপি, বিএপি ও পিএমএল-কিউ।

সূত্র জানিয়েছে, দেশকে জ্বালানি সঙ্কট থেকে মুক্ত করার জন্য সাবেক প্রধানমন্ত্রী ও পিএমএল-এনের সুপ্রিমো নওয়াজ শরিফ পেট্রোলিয়াম মন্ত্রীর দায়িত্ব গ্রহণ করতে বলেছেন সাবেক প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসিকে।

সূত্র জানায়, রাষ্ট্রপতি আরিফ আলভিকে অপসারণের ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি জোট সরকার। কারণ এ কাজটি করার জন্য জাতীয় ও প্রাদেশিক পরিষদগুলো থেকে ব্যাপকভিত্তিক সমর্থন প্রয়োজন।

রোববার অনুষ্ঠিত খায়বার পাকতুনখাওয়া প্রদেশের এনএ-৩৩ হাঙ্গু আসনের উপনির্বাচনে ইমরানের তেহরিক-ই-ইনসাফের প্রার্থী নাদিম খান জয়ী হয়েছেন বলে বেসরকারিভাবে ঘোষিত ফলাফলে জানা গেছে।

দেশে নতুন নির্বাচনের দাবিতে পিটিআইয়ের ১২৩ এমপি পদত্যাগ করার প্রেক্ষাপটেই এই উপনির্বাচন অনুষ্ঠিত হয় এবং তাতে নাদিম জয়ী হন। তবে পার্টি সূত্র জানা গেছে, তিনিও শপথ গ্রহণের পরপরই পদত্যাগ করবেন।

বেসরকারি ফলাফল অনুযায়ী, পিটিআইয়ের নাদিম খান ২০,৭৭২ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী জমিয়ত উলেমা-ই-ইসলাম ফজলের ওবায়েদ উল্লাহ পেয়েছেন ১৮,২৪৪ ভোট। উপনির্বাচনে আরো প্রার্থী ছিলেন আওয়ামী ন্যাশনাল পার্টির সাইয়িদ উমর ও স্বতন্ত্র আতিক আহমেদ ও মোহাম্মদ সাইয়িদ।

রমজান সত্ত্বেও বিপুল সংখ্যক ভোটার ভোট দেন। ভোটাভুটির সময় কোনো ধরনের বিশৃঙ্খলা দেখা যায়নি। নির্বাচনটি হওয়ার কথা ছিল ১০ এপ্রিল। কিন্তু দেশের রাজনৈতিক পরিস্থিতির কারণে তা এক সপ্তাহ পিছিয়ে দেয়া হয়। এই আসনে পিটিআইয়ের এমএনএ খায়াল জামানের মৃত্যুতে আসনটি শূন্য হয়েছিল।

সাবেক কেন্দ্রী মন্ত্রী ও সিনিয়র পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী তার দলের নাদিম খানের জয়কে অভিনন্দিত করেছেন। তবে তিনি বলেছেন, শপথ গ্রহণের পর তিনি পদত্যাগ করবেন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল