সোমবার, ২১ জুন ২০২১

আইসিসির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার বাইডেন প্রশাসনের

শনিবার, এপ্রিল ৩, ২০২১
আইসিসির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার বাইডেন প্রশাসনের

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের যুদ্ধাপরাধ তদন্তের অনুমোদন দেয়ায় আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) দুই কর্মকর্তার ওপর সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।

শুক্রবার (২ এপ্রিল) ওই নিষেধাজ্ঞা অনভিপ্রেত উল্লেখ করে প্রত্যাহার করল দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। খবর আরব নিউজ ও বিবিসির। 

এর ফলে আইসিসির জন্য ইসরাইলি সেনাদের বর্বরতার তদন্ত করার পথ আরও সুগম হলো। অবশ্য আইসিসির ১২০টি সদস্য রাষ্ট্রের তালিকায় যুক্তরাষ্ট্রের নাম নেই।

আইসিসির প্রধান আইনজীবী ফ্যাতৌ বেনসৌদা এবং আদালতের বিচার বিভাগের প্রধান ফাকিসো মচোচোকোর ওপর ট্রাম্প প্রশাসন নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

ফিলিস্তিনিদের ওপর নির্মম নির্যাতন, গুম, হত্যা ও জোর করে বাড়ি দখলের মতো ইসরাইলি সেনাদের অপরাধ তদন্তের অনুমতি চেয়েছিলেন ফ্যাতৌ বেনসৌদা। তার আবেদন গ্রহণ করে তদন্তের অনুমতি দিয়েছিলেন ফাকিসো মচোচোকো।

এ কারণেই আইসিসির এ দুই কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ইসরাইলের পৃষ্ঠপোষক ট্রাম্প প্রশাসন।

এর আগে ২০১৯ সালের মার্চে এ দুই কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এর ১৮ মাস পর যুক্তরাষ্ট্রে তাদের সম্পদ বাজেয়াপ্তের নির্দেশ দেয়া হয়।

সময় জার্নাল/আরইউ





Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ