বুধবার, ২১ এপ্রিল ২০২১

অমানুষ হুজুগে বাঙালি

রোববার, এপ্রিল ৪, ২০২১
অমানুষ হুজুগে বাঙালি

মেজর (অব.) মোস্তফা কামাল মল্লিক :


দেশের মানুষ চরম দ্রব্যমূল্য বৃদ্ধিতে খেতে পারছে না , করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য দেশব্যাপী টেস্ট এবং হাসপাতালের শয্যা একদমই অপ্রতুল , তা নিয়ে কারো কোনো মাথাব্যাথা নাই কোন হুজুর তার নিজের বউ না অন্যের বউকে নিয়ে রিসোর্টে আরাম করতে গেল- তা নিয়ে সাংবাদিক আর পলিটিকাল লেজুড়দের ঘুম নেই। 


একেই বলে অমানুষ হুজুগে বাঙালি। 


রবীন্দ্রনাথ বড় আক্ষেপ করে বলেছিলেন, 

" সাত কোটি মানুষের হে বঙ্গ জননী

রেখেছো বাঙালি করে মানুষ করনি "



সেই কবেকার কথা কবিগুরুর হৃদয়ের বেদনা ,দিনে দিনে অবনতি হতে হবে বর্তমানে তা চরম মগের মুল্লুকে পরিণত হয়েছে, আইনকানুন, মানুষের জীবনের এবং অর্থনৈতিক নিরাপত্তা, কাজের ব্যবস্থা,, খাদ্য নিরাপত্তা , খুব ব্যয়বহুল রোগের রাষ্ট্রীয় চিকিৎসা সহায়তা.- কিচ্ছু নেই। আছে শুধু লক্ষ হাজার কোটি টাকা পাচারের আয়োজন, অপরাধীর বাপরে যা, খুনের বিচার না হওয়া, গুম হওয়া বহু লোকের খোঁজ না পাওয়া।এভাবে কি একটা স্বাধীন দেশ চলবে নাকি আমরা কোন অন্যদের আশা রাখবো , কার কাছে উন্নতির জন্য আবেদন নিবেদন করবো , সাধারণ নাগরিকদের চেয়ে বড় বড় চোরদের দৌরাত্ম্য বেশি রাষ্ট্রকাঠামো অভ্যন্তরে। সেখানে আমাদের প্রবেশাধিকার কোথায় ?


পবিত্র কোরআনে বর্ণিত আছে তোমরা জেনেশুনে সত্য গোপন করো না আর সত্যের সাথে মিথ্যাকে মিশিয়ে দিও না।


কোটি টাকা হাতিয়ে নিচ্ছে বিদেশে পাচার করছে। অনুৎপাদনশীল খাতে খরচ করছে ভয়াবহ মাদকে ইনভেস্ট করছে দ্রুত লাভের আশায়, যা করে তারা পুরো জাতিকে ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছে দিয়েছে। আর কোন আশা দেখছি না। 


যদি না এক্ষুনি সরকারের নীতিনির্ধারকেরা সর্বোচ্চ চূড়া থেকে স্টালিন আয়াতুল্লাহ খোমেনী মার্শাল টিটো ,নেলসন ম্যান্ডেলার মতো অকুতোভয় মিথ্যার বিরুদ্ধে মাদকের বিরুদ্ধে আর লুটপাটের বিরুদ্ধে জেহাদ ঘোষণা না করেন-


বাংলাদেশের শরীরে অলরেডি এসবের অনেক বড় বড় পচন ধরেছে, এখনো সাহসী সার্জারি না করলে বাংলাদেশকে বাঁচানো যাবে না। সেই সাথে মরতে হবে এর সব নাগরিকদেরও।


শুধু সংখ্যাগত দিক থেকে এবং তাত্ত্বিক দিক থেকে মাথাপিছু বৃদ্ধি ও গড় আয়ু বৃদ্ধি একটা শুভংকরের ফাঁকি।  আমি বাজারে গিয়ে যদি চোখে সর্ষেফুল দেখি, হাসপাতালে গিয়ে যদি সেট না পাই, বড় ধরনের রোগের চিকিৎসায় যদি সরকারের সহায়তা না পাই, তাহলে কি আমি এইসব উন্নয়নের সংখ্যাতত্ত্ব ধুয়ে পানি খাব?


মাননীয় প্রধানমন্ত্রী,


আপনার পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবকে হত্যা করেছে নিজ দলের লোকেরা । খন্দকার মোশতাক আরো কিছু বদমাশ সেনাবাহিনীর কিছু বিপদগামী লোকের সহায়তায়। আপনার চারদিকে লোকদের একদম বিশ্বাস করবেন না। বিশ্বাস করবেন-  নিজের বিবেককে, বিশ্বাস করবেন স্বদেশ ও বিদেশের মিডিয়াকে। 


আল্লাহ বাংলাদেশকে বাঁচিয়ে রাখুন। 


জয় বাংলা


জয় মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।



লেখক : সাবেক সেনা কর্মকর্তা। 


সময় জার্নাল/ইএইচ




Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল