সোমবার, ২১ জুন ২০২১

জাবির আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা অনলাইনে

রোববার, এপ্রিল ৪, ২০২১
জাবির আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা অনলাইনে

সিলভিয়া আক্তার, জাবি : ‘প্রাঙ্গণে প্রত্যয়ে একসাথে' -এই স্লোগানে আগামী ৯-১০ এপ্রিল ১৪তম বারের মত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও) আয়োজন করতে যাচ্ছে আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা ২০২১।

অনলাইনে ডিস্কর্ড এ্যাপের মাধ্যমে আয়োজিত এই প্রতিযোগিতায় থাকছে প্রত্যেক হলের পক্ষে ১টি করে সংসদীয় দল পাঠানোর সুযোগ, যারা মূল প্রতিযোগিতায় হলকে প্রতিনিধিত্ব করবে। এছাড়াও থাকছে প্রত্যেক শিক্ষার্থীর জন্য বারোয়ারী বিতর্কে অংশগ্রহণের সুযোগ। 

আভ্যন্তরীণ আয়োজনটিতে আরও একবার সুযোগ করে দিচ্ছে বিতার্কিকদের  নিজ হলের শ্রেষ্ঠত্ব প্রমাণের। একইসাথে আসন্ন যুক্তির লড়াইয়ের উৎসবমুখর পরিবেশে বর্তমান এই করোনাকালীন অস্থিরতাকে কাটিয়ে উঠতে খানিকটা সাহায্য করবে বলে জেইউডিও আশাবাদী। প্রতিবছর অফলাইনে জমজমাট এই আয়োজন করা হলেও ২০২০ এবং ২০২১ সালের এই আয়োজন অনলাইনে করতে হচ্ছে।

 এই আয়োজনের আহ্বায়ক বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী এবং জেইউডিও-র অনুষ্ঠান সম্পাদক জাফর ইমাম বলেন, “হল কেন্দ্রিক বিতর্ক চর্চা একটি বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক তৈরীর ক্ষেত্রে আঁতুর ঘর হিসাবে কাজ করে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হল কেন্দ্রীক প্রচন্ড আবেগ জড়িত থাকায় এই  টুর্নামেন্ট বিতার্কিক-অবিতার্কিক সকলের মধ্যে অন্যরকম এক চাঞ্চল্য সৃষ্টি করে। আনলাইন মাধ্যমে ইতিমধ্যে সবাই অভ্যস্ত হয়ে ওঠায় আমরা বিশ্বাস করি সেই আমেজ বেশ খানিকটা ফেরত আসবে”।

উল্লেখ্য, জেইউডিও সবরকম পরিস্থিতিতেই সাংগঠনিক কার্যক্রম পরিচালিত করে আসছে। নিয়মিত বিতর্ক চর্চার পাশাপাশি প্রতিবছর নির্দিষ্ট সময়ে বিশ্ববিদ্যালয় আভ্যন্তরীণ বিভিন্ন প্রতিযোগিতা আয়োজন করে। প্রতিবছরের ন্যায় এবারেও আয়োজিত হতে যাচ্ছে আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা। সর্বমোট ১৬ টি হলের মধ্যে নিজের হলের শ্রেষ্ঠত্ব প্রমাণে এই প্রতিযোগিতা বরাবরই জাবির একটি অন্যতম আয়োজন বলে মনে করেন শিক্ষার্থী ও বিতার্কিকরা।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ