বুধবার, ২৫ মে ২০২২

বেশি চকলেট খাবেন যে ১৫টি কারণে

সোমবার, এপ্রিল ৫, ২০২১
বেশি চকলেট খাবেন যে ১৫টি কারণে

সময় জার্নাল ডেস্ক : বিজ্ঞান পরিষ্কার- আপনি যদি চকলেট পছন্দ করেন, তাহলে আপনি উন্নত মেজাজ থেকে শুরু করে স্ট্রোকের ঝুঁকি কমানো পর্যন্ত কিছু আকর্ষণীয় স্বাস্থ্য সুবিধা পেতে পারেন। কিন্তু এখানে লক্ষণীয় যে এটা ডার্ক চকলেট হতে হবে, অন্তত ৭২ শতাংশ কোকো সলিড। এর চেয়ে কম এবং চিনি উপকারিতা কমিয়ে দেয় এবং এটিকে অন্য ধরনের চকলেটে পরিণত করে। এটা বলা হয়েছে, যদি কোয়ালিটি ডার্ক চকলেট আপনার ব্যাগ হয়, তাহলে এখানে কিছু উপায় আছে যা আপনাকে স্বাস্থ্য-ভিত্তিক উপকার করতে পারে।

চকলেট আপনার হৃদয়ের জন্য ভাল


মনে হচ্ছে ডার্ক চকলেট ধমনীতে থাকা কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে দেয়। ৪৭০ জন প্রবীণ পুরুষের উপর করা এক গবেষণায় দেখা গেছে যে কোকো ১৫ বছরের মধ্যে কার্ডিওভাসকুলার মৃত্যুর ঝুঁকি ৫০ শতাংশ কমিয়ে দিয়েছে।


চকলেট বার্ধক্য মন্থর করে


চকলেট খাও আর ছোট দেখাবে? ঠিক আছে! কোকো ফ্ল্যাভোনয়েড মসৃণ, দৃঢ় ত্বক যে কম সূর্য ক্ষতি দেখানো হয়েছে দেখানো হয়েছে। ফ্ল্যাভোনয়েড এছাড়াও ত্বকের ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। সব ক্যালোরি নিচে না ফেলে সুবিধা অর্জন করার একটি সহজ উপায় হল আপনার সকালের কফিতে এক চা চামচ কোকো পাউডার যোগ করা।

চকলেট মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায়?


হ্যাঁ, এটা হতে পারে! কোকো ফ্ল্যাভোনয়েড উচ্চ যা মস্তিষ্কে রক্ত প্রবাহ বাড়াতে পারে। এছাড়াও এতে ক্যাফেইন এবং থিওব্রোমিন, উদ্দীপক রয়েছে যা মস্তিষ্কের কার্যকারিতা স্বল্পমেয়াদী বৃদ্ধির জন্যও দায়ী হতে পারে।

চকলেট কাশি উপশম করে


চকলেটে থিওব্রোমিন আছে, যা প্রায় কোডেইন হিসাবে কাশি প্রায় পাওয়া গেছে। থিওব্রোমিন চকলেটের ভাল প্রভাবপিছনে আছে এবং মস্তিষ্কের অস্পষ্ট স্নায়ু দমন করতে চিন্তা করা হয়, যা কাশির প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ করে। উপরন্তু, এর কোডেইনের কোন নেতিবাচক পার্শ্বপ্রতিক্রিয়া নেই, যেমন নিদ্রাহীনতা, এবং এটি ভাল স্বাদ!

চকলেট ক্যান্সারের সাথে লড়াই করতে পারে


এটা সত্যি বলে খুব ভালো শোনাচ্ছে, কিন্তু আপনার প্রিয় খাবার একজন ক্যান্সার যোদ্ধা হতে পারে। চকলেটে ক্যাটেচিন নামে একটি অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। ক্যাটেচিন সিনিয়র ডাচ পুরুষদের ফুসফুসের ক্যান্সারের হারের সাথে যুক্ত এবং একই সাথে মার্কিন যুক্তরাষ্ট্রে মেনোপজ পরবর্তী মহিলাদের রেক্টাল ক্যান্সারের ঝুঁকি ৪৫ শতাংশ কমায়।

চকলেট গর্ভাবস্থার উপকারিতা আছে


আপনি যদি গর্ভবতী হন এবং চকলেট খান, তাহলে আপনি ভাগ্যবান। গবেষকরা দেখেছেন যে গর্ভবতী মহিলারা যারা তাদের গর্ভাবস্থায় প্রতিদিন চকলেট খাওয়ার রিপোর্ট করেন তারা তাদের শিশুদের আরো সক্রিয় দেখেন। এমনকি ছয় মাস বয়সে বাচ্চার নড়াচড়া খুঁজে পেয়েছেন।

চকলেট অত্যন্ত পুষ্টিকর


৭০ থেকে ৮৫ শতাংশ কোকো সহ ১০০ গ্রাম ডার্ক চকলেটের ১০০ গ্রামের একটি বারে ১১ গ্রাম দ্রবণীয় আঁশ রয়েছে এবং আয়রনের জন্য প্রস্তাবিত দৈনিক ভাতার (আরডিএ) ৬৭ শতাংশ, ম্যাগনেসিয়ামের জন্য আরডিএ-এর ৫৮ শতাংশ, তামার জন্য আরডিএ-এর ৮৯ শতাংশ এবং ৯৮ শতাংশ। সাবধান, যদিও-100 গ্রাম দিনে খাওয়ার জন্য প্রচুর চকলেট যেহেতু এতে 600 ক্যালোরি এবং একটি মাঝারি পরিমাণ চিনি আছে।

চকলেট আপনার দৃষ্টিশক্তি উন্নত করে


গবেষণায় অংশগ্রহণকারীদের যারা ডার্ক চকলেট দেওয়া হয়েছিল তারা একই ভাবে রঙিন পটভূমিতে আইটেম পার্থক্য করতে সক্ষম এবং সাদা চকলেট দেওয়ার চেয়ে দ্রুত বিন্দু সরানোর দিক নির্ধারণ করতে সক্ষম হয়। এই দুটি পরিমাপ নাইট ড্রাইভিং জন্য অপরিহার্য।

চকলেট মুড ফুড


কখনও খেয়াল করেছেন যে চকলেট আপনাকে কতটা ভালো অনুভব করে? কারণ চকলেট আপনার এন্ডরফিন বাড়িয়ে দেয়। এন্ডরফিন হল মস্তিষ্কের রাসায়নিক যা আনন্দের অনুভূতির জন্য দায়ী। আনন্দের কথা বলতে গেলে, ডার্ক চকলেটে ফেনাইলথাইলামিন ও আছে, যা "প্রেমের ওষুধ" নামে পরিচিত, যা প্রেমে পড়ার অনুভূতির অনুরূপ।

চকলেট আপনাকে স্লিম রাখে


কোমরের জন্য সুখবর! জার্নাল অফ ইন্টারনাল মেডিসিনেপ্রকাশিত একটি গবেষণা অনুসারে, যারা নিয়মিত অল্প পরিমাণ ডার্ক চকলেট খায় তাদের শরীরের ভর সূচক (বিএমআই) কম থাকে। বিএমআই উচ্চতা এবং ওজনের উপর ভিত্তি করে একজন ব্যক্তির শরীরের চর্বির একটি পরিমাপ। একজন প্রাপ্তবয়স্কের জন্য সুস্থ বিএমআই পরিসীমা ১৮.৫ থেকে ২৪.৯ হয়। ২৫ বছরের বেশী বয়সী বিএমআই উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হৃদরোগ এবং বিশেষ ধরনের ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি।

চকলেট স্ট্রোকের ঝুঁকি কমায়


কোকো পাউডারের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার কোলনে হজম হয়। সেখানে, যৌগ শরীরে শোষিত হয়, কার্ডিওভাসকুলার টিস্যুমধ্যে প্রদাহ হ্রাস এবং স্ট্রোকের দীর্ঘমেয়াদী ঝুঁকি হ্রাস।

চকলেট সূর্য থেকে আপনার ত্বক রক্ষা করতে পারে


সৈকত ছুটির পরিকল্পনা করছেন? আপনি হয়ত আপনার প্রস্থানের আগের সপ্তাহগুলোতে ডার্ক চকলেট লোড করতে চাইতে পারেন। চকলেটের ফ্ল্যাভোনোল সূর্যের সংস্পর্শে আসার ২৪ ঘণ্টা পর ত্বকের লালচে হওয়ার জন্য প্রয়োজনীয় ইউভিবি রশ্মির ন্যূনতম পরিমাণ দ্বিগুণ করতে পারে।

চকলেটে ডায়রিয়া উপশম


এই অপ্রীতিকর অভিজ্ঞতার অবসান ঘটাতে চকলেট একটি সুস্বাদু উপায় হতে পারে। কোকোতে পাওয়া ফ্ল্যাভোনয়েড প্রোটিনের সাথে আবদ্ধ যা ছোট অন্ত্রে তরল নিঃসরণ নিয়ন্ত্রণ করে, যা পেট ব্যাথাকে কমাতে সাহায্য করতে পারে।

চকলেট প্রদাহ কমায়


২০১৪ সালে আমেরিকান কেমিক্যাল সোসাইটির সভায় উপস্থাপিত গবেষণা অনুসারে, চকলেট আপনার অন্ত্রের ভাল জীবাণু খাওয়ায়, এটি কে অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগে ফার্মেন্টস করতে সাহায্য করে।

চকলেট নারীর ঋতু ক্রীয়ায় স্বাভাবিকতা আনে