মঙ্গলবার, ১৮ মে ২০২১

সোনালী ব্যাংকে হুইসেল ব্লোয়ার’স ন্যায়পাল অফিসের কার্যক্রম শুরু

সোমবার, এপ্রিল ৫, ২০২১
সোনালী ব্যাংকে হুইসেল ব্লোয়ার’স ন্যায়পাল অফিসের কার্যক্রম শুরু

সময় জার্নাল ডেস্ক :

সকল কর্মকান্ডে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা ও শুদ্ধাচার প্রতিষ্ঠা করার উদ্দেশ্যে ন্যায়পালের কার্যক্রম শুরু করেছে দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ব বাণিজ্যিক ব্যাংক সোনালী ব্যাংক লিমিটেড

রোববার  ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই ন্যায়পাল কার্যক্রমের শুভ উদ্বোধন করেন। সোনালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের অডিট কমিটির চেয়ারম্যান এ কে এম কামরুল ইসলাম এফসিএ, এফসিএস হুইসাল ব্লোয়ার্স ন্যায়পাল হিসেবে দায়িত্ব প্রাপ্ত হন। 

এ কে এম কামরুল ইসলাম ২২.১২.২০১৬ তারিখে সোনালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদে যোগদান করেন এবং ২০২০ সালে পুনঃনিয়োগ প্রাপ্ত হন ।তিনি সোনালী ও জনতা উভয় ব্যাংকে পরিচালনা পর্ষদের সদস্য থাকাকালীন ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন । ব্যাংকের পরিচালনা পর্ষদে ১১.০১.২০২১ তারিখে এই হুইসেলব্লোয়িং নীতিমালা -২০২১ অনুমোদিত হয় ।

হুইসেলব্লোয়িং বলতে ব্যাংকের অভ্যন্তরে সংঘটিত অসদাচারণ, দুর্নিতী, জাল-জালিয়াতি, অর্থ আত্মসাৎ, প্রতারণা ইত্যাদি আইন বিরোধী কর্মকান্ডের বিষয়ে উপযুক্ত কর্তৃপক্ষের নিকট সুনির্দিষ্ট ও তথ্যপূর্ন রিপোর্ট প্রদান বা এ বিষয়ে তথ্য ও সাক্ষ্য-প্রমাণাদি প্রদান ও উপস্থাপন ।

এ নীতিতে অভিযোগকারী বা তথ্য প্রদানকারীর সুরক্ষার পূর্ন নিশ্চয়তা দেয়া হয়েছে । রিপোর্ট গ্রহনকারী কর্তৃপক্ষের প্রধান হুইসেল ব্লোয়ার্স ন্যায়পাল এবং গুরুত্ব ও স্পর্শকাতরতার মাত্রা বিবেচনা করে চিফ অডিট অফিসার এবং জেনারেল ম্যানেজার সমপর্যায়ের দুজন নির্বাহী এই রিপোর্ট গ্রহনকারী কর্র্তৃপক্ষের সদস্য থাকবেন ।

হুইসেল ব্লোয়ার পলিসির মূল উদ্দেশ্য হল ব্যাংকের অভ্যন্তরে সংঘটিত অসদাচারণ, দুর্নীতি, জাল-জালিয়াতি, অর্থ আত্মসাৎ, প্রতারণা এবং অনৈতিক কর্মকান্ডমুক্ত একটি পূর্ন আস্থাভাজন ব্যাংক হিসেবে প্রতিষ্ঠা করা । 

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ