শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

আরব আমিরাতসহ আরও তিন দেশে মাঙ্কিপক্স শনাক্ত

মঙ্গলবার, মে ২৪, ২০২২
আরব আমিরাতসহ আরও তিন দেশে মাঙ্কিপক্স শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বব্যাপী নতুন আতঙ্ক মাঙ্কিপক্স। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্যমতে, ১৮টি দেশে মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। মঙ্গলবার (২৪ মে) নতুন করে আরও তিনটি দেশে এই রোগটি শনাক্ত করা হয়েছে। খবর প্রকাশ করেছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম উপসাগরীয় দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাতে মাঙ্কিপক্স রোগী শনাক্ত করা হয়েছে। বাকি দুটি দেশ হলো চেক রিপাবলিক ও স্লোবেনিয়া। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ জনগণের মধ্যে রোগটি ছড়িয়ে ঝুকি এখনো কম।

এখন পর্যন্ত ভাইরাসটির প্রাদুর্ভাব ইউরোপ, অস্ট্রেলিয়া ও আমেরিকায় পাওয়া গেছে। উপসর্গের মধ্যে প্রায়ই জ্বর এবং শরীরের চামড়ায় লাল লাল ফুসকুড়ি দেখা যাচ্ছে। তবে সংক্রমণ সাধারণত হালকা হয়।

সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, মাঙ্কিপক্সে আক্রান্ত এক রোগী শনাক্ত করা হয়েছে। ওই ব্যক্তি সম্প্রতি পশ্চিম আফ্রিকা থেকে ভ্রমণ করে এসেছেন। তাকে এখন চিকিৎসা দেওয়া হচ্ছে। দেশটির কর্তৃপক্ষ বলছে, ভাইরাসটির প্রাদুর্ভাব ঠেকাতে তারা সম্পূর্ণ প্রস্তুত।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল