রবিবার, ০৩ জুলাই ২০২২

শুধুমাত্র 'টিকাপ্রাপ্ত'দের হজ-ওমরার অনুমতি দেবে সৌদি

মঙ্গলবার, এপ্রিল ৬, ২০২১
শুধুমাত্র 'টিকাপ্রাপ্ত'দের হজ-ওমরার অনুমতি দেবে সৌদি

সময় জার্নাল ডেস্ক : সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, কেবল মাত্র কোভিড-১৯ এর টিকাপ্রাপ্ত ব্যক্তিদেরই মুসলমানদের পবিত্র রোজার মাস রমজানের শুরু থেকে সারা বছর ধরে উমরা করার অনুমতি দেওয়া হবে।

হজ ও উমরাহ মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে যে "টিকা" প্রাপ্ত তিন শ্রেণীর লোককে হিসেবে বিবেচনা করা হবে - যারা ভ্যাকসিনের দুটি ডোজ পেয়েছেন, যারা কমপক্ষে ১৪ দিন আগে একটি ডোজ দিয়েছেন এবং যারা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন।

শুধুমাত্র সেই লোকেরাই উমরা করার অনুমতির জন্য যোগ্য হবে, সেইসাথে পবিত্র মক্কা শহরের গ্র্যান্ড মসজিদে নামাজে অংশ নেওয়ার জন্য ও পাবে।

এই নীতি কার্যকরভাবে রমজানের সময় গ্র্যান্ড মসজিদের "অপারেশনাল ক্ষমতা বৃদ্ধি" করবে, এতে বলা হয়েছে যে পবিত্র মদিনা শহরের নবীমসজিদে প্রবেশের ক্ষেত্রেও এই শর্ত প্রযোজ্য।

মন্ত্রণালয় জানিয়েছে, এই নীতি রমজান দিয়ে শুরু হবে, যা এই মাসের শেষের দিকে শুরু হওয়ার কথা, তবে এটি কতদিন স্থায়ী হবে তা স্পষ্ট নয়।

এটাও পরিষ্কার ছিল না যে এই নীতি, যা রাজ্যে করোনাভাইরাস সংক্রমণের বৃদ্ধির মধ্যে আসে, এই বছরের শেষের দিকে বার্ষিক হজ যাত্রায় প্রসারিত করা হবে কিনা।

সৌদি আরবে কোভিড-১৯ থেকে ৩,৯৩,০০০ এরও বেশি করোনাভাইরাস সংক্রমণ এবং ৬,৭০০ জনের ও বেশি মৃত্যুর খবর পাওয়া গেছে।

রাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে যে তারা ৩৪ মিলিয়নেরও বেশি জনসংখ্যার দেশে পাঁচ মিলিয়নেরও বেশি করোনাভাইরাস ভ্যাকসিন ডোজ প্রয়োগ করেছে।

হজের সীমিত করণ


মহামারীর কারণে আধুনিক ইতিহাসের ক্ষুদ্রতম হজ আয়োজনের এক বছরেরও কম সময় পর গত মাসে বাদশাহ সালমান হজমন্ত্রীর স্থলাভিষিক্ত হওয়ার পর এই ঘোষণা দেওয়া হয়।

সরকারী সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) কর্তৃক প্রকাশিত একটি রাজকীয় ডিক্রি অনুসারে মোহাম্মদ বেনটেনকে তার পদ থেকে অব্যাহতি দেওয়া হয় এবং এসাম বিন সাঈদের স্থলাভিষিক্ত হন।

গত বছরের জুলাইয়ের শেষের দিকে, রাজ্যটি একটি ছোট হজ যাত্রার আয়োজন করে, যা ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে একটি এবং সক্ষম মুসলমানদের জন্য তাদের জীবদ্দশায় অন্তত একবার আবশ্যক।

২০১৯ সালে সারা বিশ্বের ২৫ লক্ষ মুসলমানের  কাছ থেকে অনেক দূরে সৌদি আরবের মাত্র ১০,০০০ মুসলিম বাসিন্দাকে অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল।

এ বছর কতজন তীর্থযাত্রীকে হজের অনুমতি দেওয়া হবে তা স্পষ্ট নয়।

সরকারপন্থী ওকাজ সংবাদপত্রের মতে, এই বছর শুধুমাত্র টিকা প্রাপ্ত তীর্থযাত্রীদের অনুমতি দেওয়া হবে।

গত অক্টোবরে করোনাভাইরাস নিয়ন্ত্রণ শিথিল করে সৌদি আরব সাত মাসের মধ্যে প্রথমবারের মতো নামাজের জন্য গ্র্যান্ড মসজিদ খুলেছে এবং আংশিকভাবে উমরা পুনরায় শুরু করেছে।

উমরা, যে কোন সময় যে করা যেতে পারে, সাধারণত প্রতি বছর বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মুসলমানকে আকর্ষণ করে।

কর্তৃপক্ষ জানিয়েছে, মহামারীর হুমকি কমে গেলে উমরাহকে পূর্ণ ক্ষমতা ফিরে পেতে দেওয়া হবে।

সৌদি আরবের মক্কা ও মদিনার তত্ত্বাবধায়কত্ব - ইসলামের দুটি পবিত্রতম স্থান - রাজতন্ত্রের রাজনৈতিক বৈধতার সবচেয়ে শক্তিশালী উৎস হিসাবে দেখা হয়।

পবিত্র স্থানগুলি রাজ্যের জন্য একটি প্রধান রাজস্ব উপার্জনকারী, যার অর্থনীতি মহামারীদ্বারা খারাপভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল