বুধবার, ২১ এপ্রিল ২০২১

কমিউনিটি অনকোলজি সেন্টারের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী আজ

মঙ্গলবার, এপ্রিল ৬, ২০২১
কমিউনিটি অনকোলজি সেন্টারের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী আজ

সময় জার্নাল প্রতিবেদক :

আজ ৬ এপ্রিল, মঙ্গলবার। কমিউনিটি অনকোলজি সেন্টারের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী। সমাজভিত্তিক ক্যান্সার হাসপাতাল ও গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠার উদ্যোগ। এ উপলক্ষে আজ রাত ৯টায় জুম প্লাটফর্মে অনুষ্ঠিত হবে তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী। এখানে নতুন ট্রাস্টিবোর্ড ও অন্যান্য কমিটি দায়িত্ব গ্রহণ করবেন।


কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট এর সম্পাদক ও প্রধান নির্বাহী মোসাররত জাহান সৌরভ জানান, সমাজভিত্তিক ক্যান্সার সেবার ধারণার পক্ষে জনমত গড়ে তোলা ও প্রান্তিক মানুষের কাছে ক্যান্সার সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে ২০১৮ সালে গঠিত হয় কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট ও ফাউন্ডেশন। ঢাকার লালমাটিয়ায় একটি স্ক্রিনিং ও কাউন্সেলিং সেন্টার চালু করার পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, কর্মস্থল ও এলাকাভিত্তিক সচেতনতা ও স্ক্রিনিং প্রোগ্রাম আয়োজন করে আসছে এই সংগঠন।

মোসাররত জাহান সৌরভ আরও বলেন, ভারতের কেরালায় সমাজভিত্তিক ক্যান্সার সেবা ব্যাপক সফলতা পেয়েছে। এখানে প্রশিক্ষণ ও অভিজ্ঞতা থেকে ক্যান্সার প্রতিরোধ বিশেষজ্ঞ ডা. হাবিবুল্লাহ তালুকদারের অনুপ্রেরণায় এই উদ্যোগের শুরু। আমরা মনে করি, শুধু হাসপাতাল-কেন্দ্রিক 'চিকিৎসা' দিয়ে আমাদের দেশে ক্যান্সার নিয়ন্ত্রণ সম্ভব নয়। বরং শহর কিংবা গ্রাম, যে কোন এলাকায় সমাজভিত্তিক সার্বিক ক্যান্সার সেবা (প্রতিরোধ, সূচনায় নির্ণয়, স্ক্রিনিং, চিকিৎসার একটি সুনির্দিষ্ট রেফারেল ব্যবস্থা ও প্রশমন সেবা) পারে দেশের সব অঞ্চলের প্রান্তিক মানুষের ক্যান্সার সেবা নিশ্চিত করতে পারে।

সরকারের নীতি- নির্ধারণে ক্যান্সার সেবার বিকেন্দ্রীকরণ ও সমাজভিত্তিক কার্যক্রম অন্তর্ভুক্ত করার পাশাপাশি বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন ও প্রতিষ্ঠানকে এই কাজে সম্পৃক্ত হতে হবে।

তিন বছর পূর্তির কালে কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট দু'টি বড় উদ্যোগ হাতে নিয়েছে বলে জানালেন প্রধান নির্বাহী মোসাররত জাহান সৌরভ।  

এক. ২০২১ সালের মধ্যে ১০টি ও পাঁচ বছরের মধ্যে প্রতিটি জেলায় একটি করে স্যাটেলাইট কমিউনিটি অনকোলজি ক্লিনিক চালু করা। ইতোমধ্যে ৩টি জেলায় চালু হয়েছে। ন্যূনতম অবকাঠামো ও জনবলের সাহায্যে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে কেন্দ্রীয় একটি বিশেষজ্ঞ টিমের পরামর্শ মত  ক্যান্সার নির্ণয় ও ফলোআপ, দিবেন সাপ্তাহিক এই ক্লিনিকের চিকিৎসক। সরকারি ও অলাভজনক প্রতিষ্ঠানের সহায়তা নেয়া হবে স্থানীয়ভাবে এই স্যাটেলাইট ক্লিনিকগুলোর পরিচালনায়।

দুই. পর্যায়ক্রমে ঢাকা বা এর আশেপাশে প্রতিষ্ঠা করা হবে পূর্নাংগ ' সমাজভিত্তিক ক্যান্সার হাসপাতাল ও গবেষনা কেন্দ্র' । অস্বচ্ছল ও দরিদ্র ক্যান্সার রোগীদের স্বল্প ও বিনা খরচে চিকিৎসার ব্যবস্থাসহ সারাদেশের স্যাটেলাইট ক্লিনিকগুলোকে সহায়তা দিবে এই কেন্দ্র। অত্যন্ত নিবেদিত ও দায়িত্বশীল ব্যক্তিদের সমন্বয়ে ট্রাস্টিবোর্ড গঠিত হয়েছে। সরকার ও জনগণের সহযোগিতায় এই কার্যক্রম বাস্তবায়ন সম্ভব হবে বলে বিশ্বাস। 

সময় জার্নাল/ইএইচ



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল