বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

মেহেরপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থালা হাতে ব্যবসায়ীরা

বৃহস্পতিবার, জুন ৯, ২০২২
মেহেরপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থালা হাতে ব্যবসায়ীরা

ওয়াজেদুল হক, মেহেরপুর প্রতিনিধি:

মেহেরপুরে কোর্ট জামে মসজিদের মার্কেট উচ্ছেদের প্রতিবাদে ভিক্ষার থালা হাতে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচী পালন করেছে ব্যবসায়ীরা। 

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ কর্মসূচী পালন করেন তারা। 

এ সময় ব্যবসায়ীরা বলেন, ২০০৬ সালে তৎকালিন জেলা প্রশাসক তালুকদার সামসুর রহমান ও তৎকালিন সদর ইউএনও মিলে চুক্তিপত্রের মাধ্যমে ব্যবসায়ীদের দোকান ঘর বরাদ্দ দেন। যদি কোনো অনিয়ম হয়ে থাকে তাহলে তারা করেছেন। ব্যবসায়ীরা অভিযোগ করেন, জেলা প্রশাসক এই মার্কেটটি ভাঙ্গার প্রতিটি বিষয় নিয়ে ব্যবসায়ীদের সাথে মিথ্যাচার করেছেন। ডিসি সাহেব তাদের সাথে কোনো ধরনের আলাপ আলোচনা করেনি। বরং তারাই তাদের প্রতিষ্ঠান বাঁচাতে বারবার ডিসি’র কাছে গেছেন। উনি কোনো ধরনের আলাপ আলোচনা ছাড়াই মাত্র আধা ঘন্টার ব্যবধানে পাকিস্তানী হানাদারদের মত তাদের ব্যবসা প্রতিষ্ঠানগুলো বুলডোজার দিয়ে গুড়িয়ে দিয়েছেন।


অবস্থান কর্মসূচীতে উপস্থিত ছিলেন, হোটেল বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুল হান্নান, সাধারণ সম্পাদক জাহিদ ইকবাল সিমন, সদস্য রাশেদুজ্জামান, ইজারুল ইসলাম প্রমুখ। এছাড়াও কোর্ট জামে মসজিদ মার্কেটের ক্ষতিগ্রস্ত দোকান মালিক ও তাদের পরিবারবর্গরা।

হোটেল বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক জাহিদ ইকবাল হোসেন সিমন বলেন, দোকানিদের বিকল্প ব্যাবস্থা না করে সেগুলো ভেঙ্গে দেওয়া হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে দোকানিদের জন্য বিকল্প ব্যবস্থা করা উচিৎ ছিল। শুধু মাত্র নোটিশ দিয়ে মালামাল সরিয়ে নিতে বলা হয়। দোকানদারদের সাথে বসে বিষয়টি সমাধান করা দরকার ছিল। প্রশাসন একতরফাভাবে দোকান ভেঙ্গে দেওয়ায় তারা এ কর্মসূচী পালন করছেন।   

হোটেল বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুল হান্নান বলেন, জেলা প্রশাসক তাদের সাথে অন্যায় আচরণ করেছেন। তাই দ্রুত জেলা প্রশাসককে অপসারণ ও সমস্যার সমাধান করা না হলে আসন্ন ১৫ই জুন মেহেরপুর পৌর নির্বাচন বর্জন করা হবে। 

চলমান কর্মসূচীর অংশ হিসেবে প্রথম দিন ভিক্ষার থালা হাতে নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন তারা। পরবর্তী কর্মসূচির মধ্যে রয়েছে ১০ জুন শুক্রবার কোর্ট জামে মসজিদে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী সহ সাধারণ ব্যবসায়ীদের জুম্মার নামাজ আদায় শেষে বিশেষ মোনাজাত। 

১১ জুন সকাল ১১ টায় দোকান বন্ধ করে কালো পতাকা সহ ২৫ মিনিট অবস্থান। ১২ জুন সকাল সাড়ে ১০ টায় কাফনের কাপড় সহ জেলা প্রশাসকের কাযালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ। ১৩ জুন থেকে আমরণ অনশন কর্মসূচি এবং প্রয়োজনে হরতালের মত কর্মসূচি পালন করা হবে ।

তবে জেলা প্রশাসক ড. মুনসুর আলম খাঁন বলেন, কোর্ট জামে মসজিদের পূর্বদিকে সরকারের মডেল মসজিদ নির্মাণ করা হয়েছে। ওই মসজিদের সামনের উচ্ছেদকৃত দোকানগুলো সরকারি সম্পত্তির উপর ছিল। দোকানদারদের বারবার নোটিশ দিলেও তারা যায়গা না ছাড়ায় সরকারি নির্দেশনা অনুযায়ী ব্যাবস্থা নেওয়া হয়েছে। উচ্ছেদের দিন দোকানদাররা প্রশাসনকে সহায়তা করতে চেয়েছিল। যার যে মালামাল আছে তা সরিয়ে নিতে চেয়োিছল। তবে সহায়তা না করে তারা বাধা প্রদান করেছে। বিষয়টি দুঃখজনক। 

প্রসঙ্গত, গেল মঙ্গলবার মেহেরপুর জেলা মডেল মসজিদের শ্রীবৃদ্ধি ও সরকারি জমি দখলমুক্ত করতে মেহেরপুর কোর্ট জামে মসজিদ মার্কেট উচ্ছেদ করে জেলা প্রশাসন। এতে ২৫ জন ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল