বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১

মিয়ানমারে গৃহযুদ্ধের আশঙ্কা রাশিয়ার

মঙ্গলবার, এপ্রিল ৬, ২০২১
মিয়ানমারে গৃহযুদ্ধের আশঙ্কা রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিরোধী রাশিয়া। মঙ্গলবার তারা এ কথা জানিয়ে দিয়ে সতর্কতা দিয়েছে যে, জান্তা সরকারের বিরুদ্ধে কোন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হলে তাতে মিয়ানমারে বড় আকারে গৃহযুদ্ধ ছড়িয়ে পড়তে পারে। বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে এ কথা জানিয়েছে। 

ওই মুখপাত্র বলেছেন, মিয়ানমারের বর্তমান কর্তৃপক্ষের বিরুদ্ধে চলমান হুমকি এবং নিষেধাজ্ঞা দেয়াসহ যে চাপ প্রয়োগের কথা বলা হচ্ছে তার কোন ভবিষ্যত নেই এবং তা হতে পারে চরমমাত্রায় বিপজ্জনক। ওই মুখপাত্র আরও বলেন, মিয়ানমারের বিরুদ্ধে এমন নীতি গ্রহণ করা হলে সেখানে পূর্ণমাত্রায় গৃহযুদ্ধ শুরু হয়ে যেতে পারে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

উল্লেখ্য, নির্বাচিত বেসামরিক নেত্রী অং সান সুচিকে ক্ষমতা থেকে উৎখাত করে ১লা ফেব্রুয়ারি সামরিক জান্তা ক্ষমতার চেয়ারে বসে। এর মধ্য দিয়ে সেখানে গণতন্ত্রের যে সূচনা হয়েছিল তা অন্ধকারে হারিয়ে গেছে।

স্থানীয় নজরদারিকারী একটি গ্রুপের মতে, অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে এ পর্যন্ত কমপক্ষে ৫৫৭ জনকে হত্যা করা হয়েছে। ওদিকে সামরিক জান্তার ওপর বড় রকমের আন্তর্জাতিক চাপ সৃষ্টির দাবি উঠেছে সর্বমহল থেকে। এর মধ্যে সামরিক বাহিনীর ব্যবসায়িক স্বার্থকে আঘাত করে চাপ দেয়ার দাবি বেশি জোরালো। এর মধ্যে রয়েছে লোভনীয় জেড এবং রুবি ব্যবসা। কিন্তু এখনও তেমন কোনো নিষেধাজ্ঞা নেয়া হয়নি। 

গত সপ্তাহে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সর্বসম্মতিক্রমে মিয়ানমারে দ্রুত অবনতিশীল পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ