মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২

আজ থেকে আমের জন্য চালু হচ্ছে বিশেষ ট্রেন’

সোমবার, জুন ১৩, ২০২২
আজ থেকে আমের জন্য চালু হচ্ছে বিশেষ ট্রেন’

সময় জার্নাল ডেস্ক: এবারও ভিন্নভাবে ট্রেনে চেপে রাজধানী ঢাকায় যাবে রাজশাহীর আম। আম পরিবহনে আজ (১৩ জুন) থেকে চালু হচ্ছে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’। পশ্চিম রেলের এই বিশেষ ট্রেন শাক-সবজিসহ অন্যান্য ফলমূল ঢাকায় নিয়ে যাবে।


রাজশাহী থেকে রেলওয়ে পশ্চিমাঞ্চল জোনের জিএম অসীম কুমার তালুকদার ট্রেনটি উদ্বোধন করবেন।তিনি বলেন, আম উৎপাদনকারী এলাকা থেকে আম চাষি ওব্যবসায়ীদের সুবিধার্থে ঢাকায় আম পরিবহনের জন্য আজ থেকে ট্রেন চালুর সব ধরনের প্রস্তুতি আমরা নিয়েছি। আম ব্যবসায়ী ও চাষিদের কল্যাণে কম খরচে আম পরিবহনেরও উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি।


প্রায় ৩০০ মেট্রিক টন ধারণ ক্ষমতা সম্পন্ন ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকেল ৪টা ৩০ মিনিটে এবং রাজশাহী স্টেশন থেকে বিকেল ৫টা ৫০ মিনিটে ছেড়ে রাত ২টায় ঢাকায় পৌঁছাবে। কার্গো ট্রেনটি প্রতিদিন আটটি ওয়াগনে সর্বোচ্চ আম বহন করবে। সুতরাং, কৃষক ও ব্যবসায়ীরা তাদের ইচ্ছামতো পণ্য পরিবহন করতে পারবেন। রাজশাহী থেকে ঢাকায় এক কেজি আম বহন করতে খরচ পড়বে ১ টাকা ১৭ পয়সা এবং চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় ১ টাকা ৩০ পয়সা। বিশেষ ট্রেনে আম পরিবহনে প্রতি টন খরচ পড়বে ১,১১৭ টাকা। কুরিয়ার সার্ভিসের দাম প্রতি টন ২০,০০০ টাকা এবং প্রাইভেট ট্রাকে পরিবহন খরচ প্রতি টন প্রায় ২,০০০ টাকা।


রাজশাহী হয়ে চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রেলপথের ১১টি স্টেশনে আম বোঝাই করার জন্য ট্রেনটি থামবে। পার্সেল বুকিং এবং আনলোডিং এর উপর ভিত্তি করে পার্সেল ট্রেনের অন্যান্য স্টেশনে স্টপেজ থাকতে পারে। আম ছাড়াও বিশেষ ট্রেনে কম খরচে সব ধরনের শাকসবজি, মৌসুমি ফল, ডিম ও অন্যান্য কৃষিপণ্য বহনের ব্যবস্থা রয়েছে। রেলওয়ের পোর্টাররা পণ্য লোড-আনলোডের সব ধরনের কাজ পরিচালনা করবে।


এই লক্ষ্যে, পোর্টারদের পণ্যগুলো বুকিং থেকে লোড করার পাশাপাশি সঠিকভাবে কি করে আনলোড করা যায় সে সম্পর্কে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হয়েছে। গত ২০২০ সালে, চাষিদের পরিবহন সমস্যার প্রেক্ষিতে প্রথমবারের মতো ম্যাংগো স্পেশাল ট্রেন চালু করা হয়েছিল।


কর্মকর্তারা জানিয়েছেন, রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় ২৬,১৫০ হেক্টর জমিতে আমের চাষ হয়েছে যেখানে এ বছর ২,৪৪,০০০ টন আমের ফলন হবে বলে আশা করা হচ্ছে। নওগাঁ জেলায় ১২,৬৭১ হেক্টর জমিতে আমের বাগান থেকে ১,৬১,২৪২ টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় এবং নাটোর জেলায় ৪,৮২৩ হেক্টর জমিতে ৫৬,০২১ টন আম উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে।


সময় জার্নাল/এসএম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল