মঙ্গলবার, ১৮ মে ২০২১

ই-কমার্স দিবস আজ

বুধবার, এপ্রিল ৭, ২০২১
ই-কমার্স দিবস আজ

সময় জার্নাল প্রতিবেদক : আজ ৭ এপ্রিল, ই-কমার্স দিবস। সারাবিশ্বে ই-কমার্স সপ্তাহ পালিত হয় এপ্রিল মাসের ১ থেকে ৫ তারিখ এবং বাংলাদেশে ৭ই এপ্রিল থেকে ১৪ই এপ্রিল। আর ৭ই এপ্রিল উদযাপন করা হয় ই-কমার্স দিবস। 

বহুল আলোচিত ই-কমার্স এর পুরো নাম ‌‌ইলেকট্রনিক কমার্স'। বাজারে গিয়ে দোকান ঘুরে পণ্য কেনার অভ্যাস বদলে গিয়েছে অনেকের। যেকোনো ডিভাইসের মাধ্যমে ইন্টারনেটের কল্যাণে ঘরে বসে পণ্য পছন্দ ও অর্ডার দেওয়ার উপায় জনপ্রিয় হয়েছে। সকাল-দুপুর-রাতের খাবার থেকে শুরু করে বিমান বা ট্রেনের টিকিট এককথায় দরকারী সবকিছুই পেয়ে যাচ্ছেন অনলাইনে। এভাবে অনলাইনে কেনাকাটার এই বিষয়টিকে বলা হয় ইলেকট্রনিক কমার্স বা ই-কমার্স। তথ্যপ্রযুক্তি নির্ভর সেবাটি গ্রহণের পরিমাণ বেড়েছে সারাবিশ্বের মতো বাংলাদেশেও।

বাংলাদেশের অনলাইন কেনাকাটা নিয়ে সচেতনতা বৃদ্ধি এবং এটির প্রতি সকলকে উৎসাহিত করতে ২০১৫ সালের ৭ই এপ্রিল ই-কমার্স দিবস ঘোষণা করে দিনটি উদযাপনের উদ্যোগ নিয়েছিলো ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। ২০১৫ সালকে ই-কমার্স বছর এবং এপ্রিলকে ই-কমার্স মাস হিসেবে ঘোষণা করে সংস্থাটি। ই-ক্যাবের প্রতিষ্ঠাতা সভাপতি রাজিব আহমেদ এর নেতৃত্বে এই দিবস পালনের সূত্রপাত হয় এবং তখন তিনি বিভিন্ন সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন যে, বাংলাদেশে ই-কমার্সের ব্যাপক প্রসার ঘটানোর লক্ষ্যে ই-কমার্স দিবস পালন করছে ই-ক্যাব। একইসঙ্গে প্রতিবছর দিবসটি পালনের ঘোষণা দেন তিনি। 

উল্লেখ্য, শুরুতেই ই-ক্যাবের সাথে ১২৫টি ই-কমার্স প্রতিষ্ঠান যুক্ত হয়। উদ্যোক্তাদের পরামর্শের জন্য ১৫২টি মানসম্মত কন্টেন্ট তৈরি করা হয়েছিলো সে সময়। এছাড়াও ই-কমার্স   সংক্রান্ত ছয় শতাধিক ফেসবুক পোস্ট সংযুক্ত করা হয়।

২০১৫ সালের এই দিবসটি ঘোষণা ও উদযাপনের ধারাবাহিকতায় প্রতিবছর দিবসটি উদযাপিত হয়ে আসছে এবং প্রতিবার প্রতিপাদ্য বিষয় হিসেবে গুরুত্ব পায় এ খাতের সমস্যা ও সম্ভাবনা মূলক আলোচনা। ২০১৬ সালে ‘নিরাপদে হোক অনলাইন কেনাকাটা’ এ স্লোগানে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) যুক্ত হয় ই-ক্যাবের সঙ্গে। ২০১৭ সালে এ দিবসকে ঘিরে অনলাইনে কেনাকাটাকে উৎসাহী করতে ই-ক্যাব ৭ এপ্রিল – ১৪ এপ্রিল পর্যন্ত সদস্য প্রতিষ্ঠানকে বিভিন্ন অফার ও ছাড় দেওয়ার আহবান জানায়। ই-কমার্সকে সবার মাঝে ছড়িয়ে দেয়া ছিলো সে বছরের ই-কমার্স দিবসের মূলমন্ত্র। এভাবে প্রতিবছর এটি পালিত হয়ে আসছে।

ই-কমার্স বর্তমানে বহুল জনপ্রিয় এবং গুরুত্বপূর্ণ একটি খাত হিসেবে আত্মপ্রকাশ করেছে। বিশেষত কোভিড-১৯ পরিস্থিতিতে দেখা গিয়েছে করোনার প্রকোপ বাড়তে শুরু করায় গত বছর মার্চের শেষ সপ্তাহ থেকে অবরুদ্ধ অবস্থা জারি করা হয় দেশে। এই সময়ে প্রায় সবাই তথ্যপ্রযুক্তি নির্ভর সেবা ই-কমার্সের মাধ্যমে ভোগ করেছে বিভিন্ন সুবিধা।

করোনার প্রকোপ বাড়ছে এবং অবরুদ্ধ অবস্থায় দেশ। এরই মধ্যে ই-কমার্স কাজ করে চলেছে দেশের অর্থনীতির জন্য। অনলাইন কেনাকাটায় সচেতনতা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। ই-কমার্সের কল্যাণে এখন দেশিপণ্যের উদ্যোক্তাদের সুদিন ফিরেছে। ই-কমার্স দিয়েছে ঝামেলা ছাড়া কেনাকাটার সুবিধা। তাই ই-কমার্স দিবস সুন্দর হোক এই প্রত্যাশা সংশ্লিষ্ট সকলের।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ