মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২

বৈশ্বিক শান্তি সূচকে ৯৬তম বাংলাদেশ

বৃহস্পতিবার, জুন ১৬, ২০২২
বৈশ্বিক শান্তি সূচকে ৯৬তম বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক:

বৈশ্বিক শান্তি সূচকে এবার পাঁচ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ২০২২ সালের সর্বশেষ শান্তি সূচক অনুযায়ী বর্তমানে বাংলাদেশের অবস্থান ৯৬তম। আগের বছর ছিল ৯১তম। সে সময় ৯৭ তম অবস্থান থেকে সাত ধাপ এগিয়ে ৯১তম অবস্থানে আসতে পারলেও এবার অবনতি ঘটেছে।

সিডনিভিত্তিক ইন্সটিটিউট ফর ইকোনমিক্স অ্যান্ড পিস বুধবার (১৫ জুন) শান্তি সূচকের ১৬তম সংস্করণ প্রকাশ করেছে। ১৬৩টি স্বাধীন রাষ্ট্র ও অঞ্চলের বিভিন্ন বিষয় বিবেচনা করে এই সূচক প্রকাশ করা হয়।

এদিকে চলতি বছর আবারও বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ দেশ হিসেবে তালিকায় স্থান করে নিয়েছে আইসল্যান্ড। ২০০৮ সাল থেকেই সবচেয়ে শান্তিপূর্ণ দেশ হিসেবে নিজের অবস্থানে ধরে রেখেছে দেশটি। তালিকায় এরপরের চারটি দেশ হলো- নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড, ডেনমার্ক এবং অস্ট্রিয়া।

এদিকে টানা পঞ্চমবারের মতো সবচেয়ে কম শান্তিপূর্ণ দেশ হিসেবে স্থান পেয়েছে আফগানিস্তান। দেশটি সূচকের ১৬৩তম অবস্থানে রয়েছে। তালিকায় আফগানিস্তানের ওপরে অবস্থান করছে ইয়েমেন (১৬২), সিরিয়া (১৬১), রাশিয়া (১৬০) এব দক্ষিণ সুদান ১৫৯তম।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থানের অবনতি ঘটেছে। দক্ষিণ এশিয়ার সবচেয়ে শান্তিপূর্ণ দেশ হিসেবে নাম রয়েছে ভুটানের। আর বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার চতুর্থ শান্তিপূর্ণ দেশ।

ভুটানের পর দক্ষিণ এশিয়ার শান্তিপূর্ণ দেশ হিসেবে জায়গা পেয়েছে নেপাল ও শ্রীলঙ্কা। তবে ভারত, পাকিস্তান এবং আফগানিস্তানের ওপরে অবস্থান করছে বাংলাদেশ। ভারত রয়েছে ১৩৫তম অবস্থানে এবং পাকিস্তান ১৪৭তম। কিন্তু গত বছর বাংলাদেশের দখলে থাকা অবস্থান চলতি বছর শ্রীলঙ্কার দখলে চলে গেছে। দেশটি এবার ৯০তম অবস্থানে রয়েছে এবং নেপাল ৭৩তম।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল