মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২

জাপানে ফুল ফ্রি ফেলোশিপের সুযোগ

সোমবার, জুন ২৭, ২০২২
জাপানে ফুল ফ্রি ফেলোশিপের সুযোগ

সময় জার্নাল ডেস্ক:

জাপানের মাতসুমাই ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের (এমআইএফ) তিন থেকে ছয় মাস মেয়াদি ফুল ফ্রি এক্সচেঞ্জ প্রোগ্রামে আবেদনের শেষ সময় ৩০ জুন। বাংলাদেশিসহ বিদেশি পিএইচডি ডিগ্রিধারী শিক্ষার্থীরা এই ফেলোশিপ প্রোগ্রামের জন্য আবেদন করতে পারবেন। আগ্রহী প্রার্থীদের নির্দিষ্ট আবেদন ফরম পূরণ করে ই-মেইলের মাধ্যমে পাঠাতে হবে। আবেদন করা যাবে ৩০ জুন পর্যন্ত।

মাতসুমাই ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের ওয়েবসাইটে দেওয়া এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই এক্সচেঞ্জ প্রোগ্রামের আওতায় ন্যাচারাল সায়েন্স, ইঞ্জিনিয়ারিং ও মেডিসিন বিষয়ে গবেষণায় অগ্রাধিকার দেওয়া হবে। ফেলোশিপের মেয়াদ তিন থেকে ছয় সপ্তাহ, ২০২৩ সালের সেপ্টেম্বর থেকে ২০২৪ সালের ফেব্রুয়ারি পর্যন্ত। বাংলাদেশসহ বিশ্বের নানা দেশ থেকে ১০ জনকে এই ফুল ফ্রি ফেলোশিপ দেওয়া হবে। জাপানি নাগরিকেরা এ সুযোগ পাবেন না।

আবেদনকারীরা এই ফেলোশিপের আওতায় গবেষণার জন্য জাপানের বিশ্ববিদ্যালয়, ন্যাশনাল রিসার্চ ইনস্টিটিউটশন বা এ ধরনের বেসরকারি কোনো প্রতিষ্ঠান বাছাই করে নিতে পারবেন। শিক্ষার্থীদের সব খরচ মাতসুমাই ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন বহন করবে।

সুযোগ-সুবিধা

জাপানে আসা-যাওয়ার বিমান খরচ।

মাসিক ভাতা হিসেবে প্রায় ১ লাখ ৫২ হাজার ৪০২ টাকা (২ লাখ ২০ হাজার ইয়েন) দেওয়া হবে।

আনুষঙ্গিক খরচ হিসেবে প্রায় ৮৩ হাজার ১২৮ টাকা (১ লাখ ২০ হাজার ইয়েন) দেওয়া হবে।

শিক্ষা সফরের খরচ।

চিকিৎসা ভাতাসহ স্বাস্থ্যবিমা দেওয়া হবে।


আবেদনকারীর যোগ্যতা

আবেদনকারীকে পিএইচডি ডিগ্রিধারী হতে হবে।

বয়স ৪৯ বছরের মধ্যে হতে হবে।

জাপানি নাগরিক আবেদন করতে পারবেন না।

জাপানের হোস্ট ইনস্টিটিউট থেকে অবশ্যই আমন্ত্রণপত্র পেতে হবে।

ইংরেজি বা জাপানি ভাষায় সাবলীল হতে হবে।

আবেদনকারীকে দর্শনীয় স্থান ভ্রমণ ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে আগে জাপানে থাকার অভিজ্ঞতা থাকা যাবে না।

নিজ দেশে অবশ্যই আবেদনকারীকে কোনো একটি পেশায় যুক্ত থাকতে হবে। ফেলোশিপের মেয়াদ শেষে নিজ দেশে ফিরে গিয়ে দেশের উন্নয়নে অবদান রাখার প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র

নির্ধারিত আবেদন ফরম

গবেষণা পরিকল্পনাপত্র

কোনো একটি পাবলিকেশনের কপি

সিভি

রেকমেন্ডেশন লেটার

শিক্ষাগত যোগ্যতার সব সনদ

জাপানের হোস্ট ইনস্টিটিউটশন থেকে পাওয়া আমন্ত্রণপত্র

আবেদন যেভাবে
আবেদনকারীকে নির্ধারিত আবেদন ফরম ডাউনলোডের পর ইংরেজিতে টাইপ করে পূরণ করতে হবে। সেই আবেদন সিভি, প্রয়োজনীয় কাজগপত্রসহ মাতসুমাই ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের application@mif-japan.org এই ঠিকানায় ই-মেইল করতে হবে। ই-মেইলের সাইজ ১০ মেগাবাইটের বেশি হওয়া যাবে না। ফেলোশিপসংক্রান্ত বিস্তারিত তথ্য মাতসুমাই ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের ওয়েবসাইটের এই লিংক থেকে জানা যাবে। একই লিংক থেকে নির্ধারিত আবেদন ফরম ডাউনলোড করা যাবে।

মাতসুমাই ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের স্ক্রিনিং কমিটি আবেদন যাচাই-বাছাই করবে। চলতি বছরের ডিসেম্বরে এমআইএফের ওয়েবসাইটে ফল প্রকাশ করা হবে। এরপর নির্বাচিত শিক্ষার্থীদের কাছে এমআইএফ গ্র্যান্ট লেটার পাঠাবে।

আবেদনের শেষ সময়: জাপান সময় ৩০ জুন ২০২২।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল