বুধবার, ২০ অক্টোবর ২০২১

মুক্তমত

পৃথিবীর সবচেয়ে ছোট থ্রিডি প্রিন্টার ‘কুবিবট’

বৃহস্পতিবার, জুন ৭, ২০১৮
পৃথিবীর সবচেয়ে ছোট থ্রিডি প্রিন্টার ‘কুবিবট’

খুব পছন্দ করে একটি শার্ট কিনেছেন। কিন্তু দ্বিতীয় দিন পরতেই দেখলেন, শার্টটির একটি বোতাম খুলে গেছে। অনেক দোকানে খোঁজাখুঁজি করেও পেলেন না কাঙ্ক্ষিত বোতামটি। কেমন হবে, যদি ঘরে বসে নিজেই তৈরি করতে পারেন নতুন একটি বোতাম?

থ্রিডি প্রিন্টার নামক যন্ত্রটি আপনাকে এই কাজে সাহায্য করতে পারে। আপনার কাজ হচ্ছে শুধু প্রয়োজনীয় বস্তুটির নকশা এঁকে প্রিন্ট দেওয়া। নকশা অনুযায়ী বস্তুটি তৈরির কাজে লেগে পরবে থ্রিডি প্রিন্টার।    

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ডিজিটাল ট্রেন্ড তাদের একটি প্রতিবেদনে জানিয়েছে,সান দিয়েগো ইনোভেশন সেন্টারের একটি দল‘কুবিবট’ নামের নতুন একটি থ্রিডি প্রিন্টার উদ্ভাবন করেছে। যেটি আকৃতিতে ছোট, ব্যবহারে সহজ এবং দামেও কম। অন্যান্য থ্রিডি প্রিন্টার কেনা অনেক ব্যয়বহুল। সেখানে ‘কুবিবট’-এর দাম ধরা হয়েছে ১৪৯ মার্কিন ডলার।

প্রিন্টারটি তৈরিতে সময় লেগেছে আড়াই বছর। ‘কুবিবট’-এর সহপ্রতিষ্ঠাতা আরিয়া নূরজার বলেছেন, “যদি আপনি সাধারণ প্রিন্টার ব্যবহার করতে পারেন, ‘কুবিবট’-ও ব্যবহার করতে পারবেন।” আকৃতিতে ছোট হওয়ায় একটি ল্যাপটপ রাখার মতো জায়গায় প্রিন্টারটি খুব সহজেই রাখা যাবে। সাধারণত থ্রিডি প্রিন্টার প্ল্যাস্টিক জাতীয় উপাদান গলিয়ে কম্পিউটারের নির্দেশনা অনুসরণ করে আকৃতি দেয়। শুধু কম্পিউটারে নয় স্মার্টফোনের অ্যাপ থেকেও কাজ করা যাবে প্রিন্টারটিতে।

দাম কম হলে বড় কাজের পাশাপাশি ছোট কাজেও ব্যবহার করা যাবে থ্রিডি প্রিন্টার। আগামী বছরের শুরু থেকে বিক্রি শুরু হবে ‘কুবিবট’।



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ