শুক্রবার, ১২ অগাস্ট ২০২২

দাঁত ব্যাথা উপশমের ঘরোয়া টিপস

মঙ্গলবার, জুলাই ৫, ২০২২
দাঁত ব্যাথা উপশমের ঘরোয়া টিপস

ডাঃ ফাতেমা রহমান খান :

কখনো কি এমন হয়েছে যে, প্রচন্ড দাঁত ব্যাথায় হঠাৎ ঘুম ভেংগে গিয়েছে? বাসায় কোন ব্যাথানাশক ট্যাবলেটও নেই? কিংবা পেইনকিলার এ এ্যলার্জির কারণে তা নিতে পারছেন না ? বা কোন শারীরিক সমস্যা / অবস্থার জন্য কোন ব্যাথা নাশক ওষুধ সেবন করাটা আপনার জন্য ঠিক হবে না? অথবা আশপাশে কোন ডেন্টাল ক্লিনিক বা চেম্বার না পেয়ে ব্যাথায় কাতর হয়েছেন?  

আমাদের অনেকেই এ ধরনের পরস্থিতির মুখোমুখি হয়েছি অনেকবার। 

কিছু ঘরোয়া টিপস ও প্রাকৃতিক ব্যাথানাশক সম্পর্কে জানা থাকলে আপনার দাঁতের ব্যাথা উপশমে বেশ কাজে আসবে। আসুন বহুল প্রচলিত ও পরীক্ষিত কিছু প্রাকৃতিক ব্যাথানাশক সম্পর্কে আমরা জেনে নেই। 

১. লবণ গরম পানি : 
দাঁতের ব্যাথা উপশমে এটি একটি সুবিদিত সমাধান।  এক গ্লাস কুসুম গরম পানিতে এক চা চামচ লবণ মিশিয়ে বার বার কুলি করা হলে দাঁত, মাড়ি ও গলার প্রদাহ ও ব্যাথা কমে যায়। লবণ ও গরম পানির মিশ্রণ মুখের ভিতরে pH- ভারসাম্য বৃদ্ধি করে, ফলে সেখানে আর ব্যাকটেরিয়ার বৃদ্ধি হয় না। 

২. লবংগ বা clove :
রান্নার স্বাদ ও গন্ধ বাড়াতে রসুইঘরের লং বা লবংগের ব্যবহার কে না জানে! কিন্তু দাঁতের ব্যথা উপশমে যে এর একটা যাদুকরী ভূমিকা আছে তা আমাদের অনেকেরই অজানা। খানিকটা লং এর তেলে তুলা ভিজিয়ে ব্যাথাযুক্ত দাঁতে লাগিয়ে রাখলে নিমিষেই ব্যাথা কমে যায়। লং এর তেল না থাকলে লং চিবিয়ে বা থেতো করে ব্যাথাযুক্ত স্থানে লাগিয়ে রাখুন। সুপারশপ গুলোতে বা ডেন্টাল প্রোডাক্টসের দোকানে লং এর তেল (Clove oil) পাওয়া যাবে। এ তেল নিজের সংরক্ষণে রাখুন, প্র‍য়োজনের সময় কাজে আসবে।  

৩. রসুন :
রসুন হল প্রাকৃতিক এ্যন্টিবায়োটিক। ফ্রেশ কাচা রসুনে "আ্যলিসিন" নামে একটি উপাদান থাকে যা ব্যাকটেরিয়া সহ অন্যান্য জীবানু মেরে ফেলতে সক্ষম। একটি রসুনের কোয়া কে থেঁতলে নিয়ে একটু লবণ মিশিয়ে ব্যাথাযুক্ত দাঁতে কিছুক্ষণ লাগিয়ে রাখুন, ব্যাথা কমে যাবে৷ তবে সেদ্ধ বা পাউডার করা রসুনে এ্যলিসিন থাকে না,তাই ব্যাথানাশক হিসেবে এর কার্যকারিতা নেই। রসুনের ঝাঁঝালো গন্ধের জন্য অনেকেই একে মুখে নিতে চান না। কিন্তু প্রাকৃতিক ব্যাথানাশক ও প্রদাহ নিরাময়ে এর ভূমিকা উল্লেখযোগ্য।  

৪. পেয়ারা পাতা: 
কচি পেয়ারা পাতার রস দাঁতের ব্যাথানাশক হিসেবে খুব উপযোগী। পেয়ারা পাতা থেতলে দাঁতে লাগিয়ে রাখলে ব্যাথা কমে যায়। পেয়ারা পাতা লবণ দিয়ে সেদ্ধ করা পানি মাউথওয়াশ হিসেবেও ব্যবহার করা যেতে পারে। 

৫.কোল্ড কম্প্রেশন বা বরফের সেঁক:
মাড়ি ফোলা জনিত সমস্যায় কোল্ড কম্প্রেশন বা বরফের সেঁক একটি উত্তম সমাধান। একটি পাতলা কাপড়ে বা গজে কিছু বরফের টুকরো নিয়ে ফুলে যাওয়া মাড়িতে হালকা করে চেপে রাখুন। সাময়িক ভাবে ব্যাথা ও ফোলা দুটোই কমবে। 

এগুলো ছাড়াও এ্যলোভেরার জেল, পুদিনাপাতার রস, হিং ও লেবুর রসের মিশ্রণ, কাচা হলুদ, আদা ও পেয়াজের রস ইত্যাদি প্রাকৃতিক ব্যাথানাশক হিসেবে পরিচিত। 

উল্লেখ্য, ঘরোয়া সমাধান কিন্তু স্থায়ী সমাধান নয়। সাময়িক সময়ের জন্য এগুলো আপনাকে আরাম দিবে। দাঁতের সমস্যার স্থায়ী সমাধানের জন্য যত দ্রুত সম্ভব একজন ডেন্টিস্ট এর স্মরণাপন্ন হোন। বছরে দু'বার ডেন্টাল চেক আপ করিয়ে নিন। 

ডাঃ ফাতেমা রহমান খান 
সিনিয়র ডেন্টাল সার্জন 
লাইফলাইন কন্সাল্টেশান ও ডায়াগনস্টিক লিমিটেড। 
বসুন্ধরা, ঢাকা।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল