শনিবার, ২০ এপ্রিল ২০২৪

গোতাবায়ার পদত্যাগপত্রে সই, ২০ জুলাই প্রেসিডেন্ট নির্বাচন

মঙ্গলবার, জুলাই ১২, ২০২২
গোতাবায়ার পদত্যাগপত্রে সই, ২০ জুলাই প্রেসিডেন্ট নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক:
 
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে তার পদত্যাগপত্রে সই করেছেন। তবে তাতে ১৩ জুলাই তারিখ দেয়া হয়েছে। আর পার্লামেন্টের স্পিকার আগামীকাল বুধবার তা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন।

জানা গেছে, প্রেসিডেন্টের পদত্যাগপত্রে সই করা হয়েছে এবং তা এক সিনিয়র সরকারি কর্মকর্তার কাছে হস্তান্তর করা হয়েছে। সেটি পার্লামেন্টের স্পিকারের কাছে হস্তান্তর করা হবে।

স্পিকার মহিন্দা ইয়াবা আবেবর্ধনেকে পদত্যাগপত্রটির বিষয় অবগত করা হয়েছে। তিনি আগামীকাল বুধবার গোতাতাবায়ার পদত্যাগের বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন।

এদিকে গতকাল গুজব ছড়িয়ে পড়ে যে রাজাপাকসে ইতোমধ্যেই দেশ ছেড়েছেন। তবে প্রেসিডেন্টের সাথে ঘনিষ্ঠ সূত্রগুলো এই খবর প্রত্যাখ্যান করে বলেছেন যে তিনি সশস্ত্র বাহিনীর পাহারায় দেশের ভেতরেই রয়েছেন।

গত শনিবার বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের বাসভবনে প্রবেশের আগে দিয়ে সামরিক বাহিনী তাকে সরিয়ে নেয়। তিনি এরপর দেশটির আঞ্চলিক পানিসীমার মধ্যেই নৌবাহিনীর একটি জাহাজে অবস্থান করে। তবে পরে তিনি স্থলভাগে ফিরে আসেন।

প্রেসিডেন্টের সাথে ঘনিষ্ঠ সূত্র জানায়, গতকাল ৯.৩০-এ তিনি তিন বাহিনীর প্রধানদের সাথে বৈঠক করেন। তিনি দেশেই আছেন। তবে তার অবস্থান প্রকাশ করা হয়নি। তিনি চলতি সপ্তাহেই দেশ ত্যাগ করতে পারেন বলে জানা গেছে।

বুধবার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংগে অস্থায়ী প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করবেন। তিনি ২০ জুলাই পার্লামেন্টের মাধ্যমে নতুন প্রেসিডেন্ট নির্বাচন না হওয়া পর্যন্ত প্রেসিডেন্ট থাকবেন।

১৯ জুলাই প্রেসিডেন্ট নির্বাচনের মনোনয়নপত্র জমা দিতে হবে। এখন পর্যন্ত দুজন প্রার্থী পাওয়া গেছে প্রেসিডেন্ট পদের জন্য। একজন হলেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে, অপরজন হলেন বিরোধী দলের নেতা সাজিথ প্রেমাদাসা।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল