শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

হোম অফিস করার আইনি অধিকার দিচ্ছে যে দেশ

মঙ্গলবার, জুলাই ১২, ২০২২
হোম অফিস করার আইনি অধিকার দিচ্ছে যে দেশ

আন্তর্জাতিক ডেস্ক:

কর্মীদের জন্য ঘরে বসে কাজ করার আইনগত অধিকার দেওয়ার পথে রয়েছে নেদারল্যান্ডস। গত সপ্তাহে ডাচ পার্লামেন্টের নিম্নকক্ষ এ বিষয়ে আইন পাস করেছে। এখন আইনটি সিনেটে অনুমোদনের জন্য অপেক্ষা করতে হবে ইউরোপীয় দেশটিকে।

বর্তমানে বাড়ি থেকে কাজ করার বিষয়ে কর্মীদের অনুরোধ কোনো কারণ ছাড়াই অস্বীকার করতে পারেন নেদারল্যান্ডসের নিয়োগকর্তারা।

নতুন আইনে বলা হয়, নিয়োগকর্তাদের অবশ্যই এ ধরনের অনুরোধ বিবেচনা করতে হবে এবং সেগুলো প্রত্যাখ্যান করার পেছনে পর্যাপ্ত কারণ দেখাতে হবে।

গ্রোয়েনলিঙ্কস পার্টির সেনা মাতুগ বলেন, আইনটি কর্মীদের কর্মজীবনে ভারসাম্য খুঁজে পেতে এবং যাতায়াতের জন্য ব্যয় করা সময় কমিয়ে আনার সুযোগ দেবে। মাতুগ বিলটির সহ-লেখকদের একজন ছিলেন।

নতুন বিলটি ২০১৫ সালের নেদারল্যান্ডের নমনীয় কাজের আইনের একটি সংশোধনী, যা শ্রমিকদের তাদের কর্মঘণ্টা, সময়সূচি এবং এমনকি কাজের জায়গায় পরিবর্তনের অনুরোধ করার সুযোগ দেয়।

ইতোমধ্যে কর্মীদের অধিকার রক্ষার জন্য সুপরিচিত নেদারল্যান্ডস। নতুন আইনটি এমন এক সময়ে আসছে, যখন বিশ্বব্যাপী কোম্পানিগুলো কর্মীদের অফিসে ফিরিয়ে আনার জন্য লড়াই করছে।

কিছু কোম্পানি অবশ্য তাদের কর্মচারীদের অফিসে ফিরিয়ে আনতে সুবিধা দিচ্ছে। সফটওয়্যার কোম্পানি সেলসফোর্সের মতো অন্যান্য বেশির ভাগ অফিসে কাজ সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

টেসলার মতো আরও কয়েকজন এখনও কর্মীদের অফিসে ফিরে যেতে বাধ্য করেছে। টেসলার প্রতিষ্ঠাতা এবং সিইও ইলন মাস্ক কর্মীদের সতর্ক করে বলেছিলেন, তারা হয় কর্মক্ষেত্রে ফিরে যেতে পারে বা কোম্পানি ছেড়ে যেতে পারে।

ডাচ প্রতিষ্ঠানগুলোর জন্য নতুন আইনটি বিতর্কিত হবে না বলে আশা করা হচ্ছে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল