বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১

যে কারণে গাঁজা চাষের বৈধতা দিচ্ছে পাকিস্তান

শুক্রবার, এপ্রিল ৯, ২০২১
যে কারণে গাঁজা চাষের বৈধতা দিচ্ছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক : গাঁজাকে সাধারণত মানুষ নেতিবাচক জিনিস বলে থাকে। রোগ হলে মানুষ ওষুধ খেয়ে বেঁচে থাকে। আর এই ওষুধ শিল্পে কাঁচামাল হিসেবে ব্যাপক চাহিদা রয়েছে গাঁজার।

তাইতো ২০২১ সালের সেপ্টেম্বরে গাঁজা চাষের অনুমতি দেয়ার পরিকল্পনা করেছে পাকিস্তান সরকার। ২০২৪ সালের মধ্যে গাঁজা থেকে ১০০ কোটি ডলার আয়ের স্বপ্ন বুনছে ইমরান খানের প্রশাসন।

গাঁজা অনেকের কাছে মাদক হিসেবে পরিচিত হলেও যুগ যুগ ধরে চিকিৎসাশাস্ত্রে ব্যবহার হচ্ছে। বাজার গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল মার্কেট ইনসাইটের গবেষণা অনুযায়ী, ২০২৫ সাল নাগাদ বিশ্বে গাঁজার বৈধ বাজারের আকার ৫৯ হাজার কোটি ডলার ছাড়াবে।

সম্প্রতি গাঁজাকে কঠিন মাদকের তালিকা থেকে সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘ। চিকিৎসা বিজ্ঞানের গবেষণায় গাঁজার প্রয়োজনীয়তার কথা মাথায় রেখেই নেয়া হয় এই সিদ্ধান্ত।

গেলো কয়েক বছর ধরে লোকসানের মুখে আছে পাকিস্তানের অর্থনীতি। রপ্তানির ৬৪ ভাগ যেই তুলা থেকে আসে ২০১৯ সালে তার উৎপাদন ২০ ভাগ কমেছে। তাই সেই জায়গায় গাঁজা চাষ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মনে করছে দেশটির সরকার।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ