শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩

ওয়াসিম আকরামের দেখা,আবদুল্লাহ শফিকের ইনিংস ‘সেরা’

বুধবার, জুলাই ২০, ২০২২
ওয়াসিম আকরামের দেখা,আবদুল্লাহ শফিকের ইনিংস ‘সেরা’

স্পোর্টস ডেস্ক: কোনো প্রশংসাই যথেষ্ট মনে হচ্ছে না আবদুল্লাহ শফিকের জন্য। গতকাল গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে যে ইনিংস খেলে তিনি পাকিস্তানকে জিতিয়েছেন, সেটি এককথায় অসাধারণ! ওয়াসিম আকরাম তো মনে করেন, টেস্টে পাকিস্তানি ব্যাটসম্যানদের মধ্যে অন্যতম সেরা ইনিংস এটি। বাবর আজমের মতে, পাকিস্তান ক্রিকেটেরই শুধু নয়, বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান হওয়ার পথে আছেন আবদুল্লাহ শফিক।



গলে ৩৪২ রানের কঠিন লক্ষ্য ছুঁয়ে জিতেছে পাকিস্তান। এটি গলে রান তাড়ার রেকর্ড। শ্রীলঙ্কার স্পিনারদের সামলে গলের উইকেটে শফিক যেভাবে ব্যাটিং করে গেছেন, সেটি কেবল ‘কিংবদন্তি’দেরই মনে করায়। এমনিতেই ২২ বছর বয়সী শফিক নিজের প্রথম ৬ টেস্টে ৭২০ রান করে ভারতের সুনীল গাভাস্কার (৯১২), অস্ট্রেলিয়ার ডন ব্র্যাডম্যান (৮৬২) আর ওয়েস্ট ইন্ডিজের জর্জ হ্যাডলির (৭৩০) পরেই আছেন। নিজেদের ষষ্ঠ টেস্টে এসে এই তিন কিংবদন্তিই শুধু শফিকের চেয়ে বেশি রান করতে পেরেছিলেন।

৬ টেস্টে ৭২০ রান আবদুল্লাহ শফিকের

৬ টেস্টে ৭২০ রান আবদুল্লাহ শফিকেরছবি: এএফপি

গলে কাল শফিক যে ইনিংস খেলেছেন (অপরাজিত ১৬০), সেটি টেস্টে সফল রান তাড়ায় সময়ের হিসাবে দীর্ঘতম ইনিংস। ৫২৪ মিনিট ব্যাটিং করেছেন। এর আগে শ্রীলঙ্কান ব্যাটসম্যান অরবিন্দ ডি সিলভা ১৯৯৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৪৬০ মিনিট ব্যাটিং করেছিলে ইতিহাস গড়ে জিতল পাকিস্তান

আকরাম বলেছেন, শফিকের ইনিংসটি টেস্টে তাঁর দেখা কোনো পাকিস্তানি ব্যাটসম্যানের খেলা অন্যতম সেরা ইনিংস, ‘দুর্দান্ত ইনিংস। আমি অনেক দিন পর কোনো পাকিস্তানি ব্যাটসম্যানের কাছ থেকে এমন ইনিংস দেখলাম। এটি টেস্টে আমার দেখা পাকিস্তানি ব্যাটসম্যানদের অন্যতম সেরা ইনিংসগুলোর একটি। বিশেষ করে চতুর্থ ইনিংসে শফিক এটি করেছে, যখন উইকেট মোটেও অনুকূলে ছিল না।’ টুইটে এমনটা বলেছেন পাকিস্তানি বোলিং কিংবদন্তি।

বিশ্বের অন্যতম সেরা হওয়ার পথে আবদুল্লাহ শফিক

বিশ্বের অন্যতম সেরা হওয়ার পথে আবদুল্লাহ শফিকছবি: এএফপি

অধিনায়ক বাবর আজম তো বলেই দিয়েছেন শফিক বিশ্বসেরাদের একজন হবেন, ‘তরুণ ক্রিকেটার হিসেবে নিজেকে প্রমাণের জন্য দুর্দান্ত কিছুই করতে হয়। তাকে নিজের সেরাটা দিতে হয় কঠিন ও ভিন্ন কন্ডিশনে। শফিক সেটিই করে দেখিয়েছে। সে নিজের সামর্থ্যের প্রমাণ রেখেছে। দেখিয়েছে সে কতটা কী করতে পারে। কতটা আত্মবিশ্বাসী সে। উন্নত মানের বোলিংয়ের বিপক্ষে এই ইনিংস ভবিষ্যতে আরও ভালো করার জন্য তার আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে। আমি আশা করি, সে কেবল পাকিস্তানেরই নয়, বিশ্ব ক্রিকেটেরই অন্যতম সেরা ব্যাটসম্যান হতে পারবে।’



এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৩ সময় জার্নাল