বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

ফরিদপুরে ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা নগরকান্দা উপজেলা

বৃহস্পতিবার, জুলাই ২১, ২০২২
ফরিদপুরে  ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা নগরকান্দা উপজেলা

এহসান রানা, ফরিদপুর প্রতিনিধি: 

ফরিদপুরের নগরকান্দা উপজেলা ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা হয়েছে। বৃহস্পতিবার  নগরকান্দা উপজেলা পরিষদ সভাকক্ষে এক অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এ উপজেলাকে ভূমি ও গৃহহীন মুক্ত ঘােষণা করা হয়। এ সময় ভূমিহীন-গৃহহীন ১০টি পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহারের জমির কবুলিয়ত, জমির খতিয়ান, গৃহ প্রদানের সনদসহ ঘরের চাবি হস্তান্তর করা হয়।

নগরকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম ইমাম রাজী টুলুর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিভাগীয় অতিরিক্ত কমিশনার (রাজস্ব) হেলাল মাহমুদ শরীফ, ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার, অতিরিক্ত পুলিশ সুপার সুমন রঞ্জন সরকার, নগরকান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান মনিরুজ্জামান সরদার, নগরকান্দা থানার ওসি হাবিল হােসেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান চুন্নু শেখ প্রমুখ।

 এর আগে নগরকান্দায় প্রথম পর্যায়ে ২১৫ টি, ২য় পর্যায়ে ১১০টি এবং ৩য় পর্যায়ে ১১০টি পরিবারসহ সর্বমোট ৪৪৫ টি পরিবারকে পুনর্বাসিত করা হয়। বৃহস্পতিবার আরো দশ পরিবারের মাঝে ঘরের চাবি হস্তান্তরের মধ্য দিয়ে এ উপজেলাকে ভূমি ও গৃহহীন মুক্ত ঘােষণা করা হলাে।

জানা গেছে, আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশব্যাপী তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে ২৬ হাজার ২ শত ২৯টি হস্তান্তর কার্যক্রম  শুভ উদ্বােধন করেন। এসময় নগরকান্দা উপজেলার ১০ ভূমি ও গৃহহীন পরিবারে জমিসহ ঘর হস্তান্তর কর্মসূচিরও উদ্বোধন করেন এবং নগরকান্দা উপজেলাকে ভূমি ও গৃহহীন মুক্ত ঘােষণা করা হয়। 

এর আগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার জানান, ফরিদপুর জেলায় ১ম পর্যায়ে ২ হাজার ৩৫টি পরিবার, ২য় পর্যায়ে ১ হাজার ৫৭২টি পরিবার এবং ৩য় পর্যায়ের ১ম ধাপে ৬৯৬টি পরিবারকে জমিসহ ঘর প্রদান করা হয়েছে । তিনটি পর্যায়ে জেলায় ৪ হাজার ৯৯৪টি পরিবারকে জমিসহ ঘর প্রদানের লক্ষ্যমাত্রা গ্রহণ করা হয়। যার মধ্যে ইতোমধ্যে  ৪ হাজার ৭৫৬ টি পরিবারকে ২ শতাংশ জমিসহ গৃহ দেয়া হলো।

তিনি আরো জানান, ফরিদপুর জেলার ৯ টি উপজেলায় ১৭২টি স্থানে গৃহহীনদের পুনর্বাসন করা হয়েছে। এসব ঘর নির্মাণের লক্ষ্যে ফরিদপুর জেলার ৭৪৮ একর ৯ শতাংশ খাস জমি উদ্ধার করা হয়েছে যার আনুমানিক বাজারমূল্য প্রায় ২১৭ কোটি ৭৩ লাখ ৩৪ হাজার ৪৯১ টাকা।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল