শনিবার, ২০ এপ্রিল ২০২৪

রমজানে স্বাস্থ্যকর উপবাস কিভাবে

শুক্রবার, এপ্রিল ৯, ২০২১
রমজানে স্বাস্থ্যকর উপবাস কিভাবে

সময় জার্নাল ডেস্ক : রমজান উপবাসের ধরন অন্য সব উপবাস যা মাঝে মাঝে পালন করা হয় তারই অনুরুপ। সাধারণত বছরের অন্য সময়ে ওজন কমানো ও মেটাবলিজম বা বিপাক বাড়ানোর জন্য রাখা হয়।

মাঝে মাঝে উপবাস একটি খাওয়ার প্যাটার্ন যেখানে আপনি আট ঘন্টা ধরে খান এবং আপনার পেটকে ১৬ ঘন্টার জন্য বিরতি দেন (১৬:৮ পরিকল্পনা), তবে সমস্ত সময়, আপনি নিয়মিত বিরতিতে জল গ্রহণ করতে পারেন।

একজন পেশাদার ডায়েটিশিয়ানের পরিচালনায়, আপনি রমজানের সময় উপবাস করার সময় একই ফলাফল অর্জন করতে পারেন। আপনি কীভাবে স্বাস্থ্যকর পদ্ধতিতে দ্রুত গতিতে কাজ করতে পারেন তার একটি গাইড এখানে দেওয়া হল।

দুই বা তিনটি খেজুর এবং দুই গ্লাস জল দিয়ে আপনার রোজা ভাঙন। আপনি এটি এক বাটি ফল দিয়ে অনুসরণ করতে পারেন, কারণ এটি আপনার রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে তুলবে, এবং একটি ভাল ফাইবার গ্রহণ হবে। ১৫-২০ মিনিটের জন্য বিরতি নিন, এবং তারপর এক বাটি স্যুপ বা সবুজ সালাদ পান করুন, কারণ এটি আপনাকে তৃপ্তির অনুভূতি দেবে। দুই ঘন্টা পরে, জটিল কার্বোহাইড্রেট নিয়ে একটি সঠিক খাবার খান। আপনি চর্বিহীন প্রোটিন অন্তর্ভুক্ত করতে পারেন, যেমন চর্বিহীন মুরগি, ডিম, ডাল ইত্যাদি।

ইফতারের সময় আপনার কমপক্ষে দুই বা তিনটি পরিবেশন শাকসবজি থাকা বাঞ্ছনীয়।

চেষ্টা করুন এবং খাবারে অ্যাভোকাডো, মাছ এবং আখরোটের মতো অসম্পৃক্ত চর্বি অন্তর্ভুক্ত করুন। লবণের অতিরিক্ত ব্যবহার এড়িয়ে চলুন। মনে রাখবেন, ইফতার একটি সুষম খাবার হওয়া উচিত, একটি প্রশ্রয়দায়ক ভোজ নয়। উচ্চ চর্বি মশলাদার খাবার অত্যধিক সেবন বদহজম, অম্লতা এবং ওজন বৃদ্ধি হতে পারে। ইফতার এবং সুহুরের মধ্যবর্তী সময়ে, উচ্চ ফাইবার, ক্যালোরি-ঘন খাবার রয়েছে।

প্রক্রিয়াজাত খাবারগুলি এড়িয়ে চলুন কারণ সেগুলি স্ফীতভাব এবং জল ধরে রাখার কারণ হতে পারে। আপনি বাদাম, দই, লাবান, ফল এবং স্মুদি খেতে পারেন।

নিজেকে ভাল ভাবে হাইড্রেটেড রাখার চেষ্টা করুন এবং খাওয়ার সময় কমপক্ষে আড়াই লিটার জল পান করুন। ভোরে, সেহরির সময়, দুই গ্লাস জল দিয়ে আপনার খাবার শুরু করুন।

অতিরিক্ত ক্যাফিন এড়িয়ে চলুন কারণ এটি মূত্রবর্ধক এবং শরীর থেকে জল ক্ষয় করবে। এক কাপ চা বা কফি খান যদি আপনি এটির জন্য আকাঙ্ক্ষা করেন, অন্যথায় এক কাপ গ্রিন টি খান। প্রাতঃরাশ একটি উচ্চ ফাইবার ডায়েট হওয়া উচিত, এবং শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টির ২৫ শতাংশ সরবরাহ করতে হবে।

আপনি জটিল কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফাইবারের সংমিশ্রণের মাধ্যমে এটি অর্জন করতে পারেন। এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ রাখবে এবং আপনাকে মনোনিবেশ করতে সহায়তা করবে। উদাহরণস্বরূপ, ওটমিল, শাকসবজি সহ অমলেট এবং মাল্টিগ্রেন টোস্ট, স্যান্ডউইচ, মোড়ক বা সবুজের সাথে মানাকিশ, ঐতিহ্যবাহী আরবি ফ্যাটুস, গুয়াকামোল সহ ছোলা সব দুর্দান্ত বিকল্প।

আপেল, নাশপাতি, তরমুজ, কমলালেবু বা পেঁপের মতো ফাইবার সমৃদ্ধ একটি পুরো ফল অন্তর্ভুক্ত করা নিশ্চিত করুন। রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি রোধ করতে মিষ্টি পানীয় এড়িয়ে চলুন।

এসজে/খালিজ টাইমস/এমএম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল