বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

মিয়ানমারে গণতন্ত্রপন্থি কর্মীর মৃত্যুদণ্ড ঘটনায় নিন্দা ও ক্ষোভ

রোববার, জুলাই ২৪, ২০২২
মিয়ানমারে গণতন্ত্রপন্থি কর্মীর মৃত্যুদণ্ড ঘটনায় নিন্দা ও ক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক: সন্ত্রাসী কর্মকাণ্ডের সাথে যুক্ত থাকার দায়ে মিয়ানমারে সামরিক সরকার নোবেল জয়ী অং সান সু চির ঘনিষ্ঠ মিত্রসহ ৪ গণতন্ত্রপন্থির মৃত্যুদণ্ড কার্যকর করেছে। এ ঘটনা বিশ্বজুড়ে ব্যাপক নিন্দা ও ক্ষোভের সৃষ্টি করেছে।

সোমবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোব্যাল নিউ লাইট অব মিয়ানমারের বরাতে এ তথ্য জানায় সংবাদমাধ্যম আল-জাজিরা।

সংবাদে বলা হয়, সন্ত্রাসী কর্মকাণ্ড সংগঠিত করার সাথে জড়িত থাকার অভিযোগে তাদেরকে মৃত্যুদণ্ড দেয়া হলো। দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটি তিন দশকের মধ্যে প্রথমবারের মতো বিচার বিভাগীয় মৃত্যুদণ্ড কার্যকর করল। গণতন্ত্রপন্থি আন্দোলনকারীদের বিরুদ্ধে এই মৃত্যুদণ্ডাদেশের বিরুদ্ধে আন্তর্জাতিক নিন্দার ঝড় ওঠে।

মৃত্যুদণ্ডের সাজা কার্যকর হওয়া চারজন হলেন অং সান সু চির দলের আইনপ্রণেতা ফিও জেয়া থাও, লেখক ও সমাজকর্মী কো জিমি, হ্লা মায়ো অং এবং অং থুরা জাওর।

মিয়ানমারে মানবাধিকার বিষয়ক জাতিসঙ্ঘের বিশেষ দূত টমাস অ্যান্ড্রুস বলেছেন, মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনায় তিনি ‘ক্ষুব্ধ ও বিধ্বস্ত’।

তিনি শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বলেন, এইসব হীন কর্ম অবশ্যই আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য একটি টার্নিং পয়েন্ট হতে হবে।

অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি) অ্যাক্টিভিস্ট গ্রুপ জানিয়েছে, অভ্যুত্থানের পর থেকে নিরাপত্তা বাহিনীর হাতে ২ হাজার ১০০ জন নিহত হয়েছেন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল