বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২

ভীমরুলীর পেয়ারা ৪ ঘণ্টায় ঢাকার বাজারে

শনিবার, জুলাই ৩০, ২০২২
ভীমরুলীর পেয়ারা ৪ ঘণ্টায় ঢাকার বাজারে

সময় জার্নাল ডেস্ক:

ঝালকাঠির শহর থেকে কীর্তিপাশা হয়ে সরু সড়ক ধরে এগিয়ে গেলেই বিখ্যাত ভীমরুলী বাজার। পদ্মা সেতু দিয়ে মাত্র ৪ ঘণ্টায় ঢাকা আসছে এই পেয়ারা।

ঝালকাঠি সদর উপজেলা, পিরোজপুরের স্বরূপকাঠি ও বরিশালের বানারিপাড়া উপজেলার ৫৫ গ্রাম নিয়ে গড়ে উঠেছে মিষ্টি পেয়ারা রাজ্য। প্রতিবছর আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র মাস এলেই পেয়ারার কারণে পাল্টে যায় এসব অঞ্চলের চিত্র। পেয়ারা বেচাকেনার জন্য ওইসব এলাকার খালে রয়েছে ভাসমান বাজারও। প্রতিদিন কয়েকশ নৌকায় চাষিরা পেয়ারা বিক্রি করতে আসেন। ট্রাক ও বড় বড় ট্রলার নিয়ে আসেন পাইকাররা।

ট্রাকে পদ্মা সেতু হয়ে চার ঘণ্টার মধ্যে ঢাকায় পৌঁছে যাচ্ছে ঝালকাঠির পেয়ারা। কম সময়ে ঢাকার বাজারে পেয়ারা সরবরাহ করতে পেরে খুশি পাইকাররা। আবার চাষিরাও ভালো দামে বিক্রি করতে পারছেন পেয়ারা।

পদ্মা সেতু উদ্বোধন হওয়ায় আরিচা ফেরিঘাটের বিড়ম্বনা না থাকায় পাইকার ও পর্যটকদের আগমন প্রতিবছরের চেয়ে এ বছর বেশি। ফলে এ অঞ্চলের শুধু পেয়ারাই নয়, অন্য কৃষি পণ্যও ঢাকাসহ সারাদেশে অল্প সময়ে সরবরাহ সম্ভব হচ্ছে।

এদিকে, এই ভাসমান বাজারের অপূর্ব দৃশ্য ও ভাসমান বাজার উপভোগ করতে ঢাকা থেকে ছুটে আসেন ভ্রমণ পিপাসুরাও। , বিদেশি পর্যটকরাও আসেন উপভোগ করতে।

স্থানীয়রা জানান, এ অঞ্চলের ‘সবচেয়ে বড়’ ভাসমান হাট সদর উপজেলার ভীমরুলীতে। যা সারা দেশেই অনন্য। এছাড়া পাশের পিরোজপুরের স্বরূপকাঠির (নেছারাবাদ) আটঘর, কুড়িয়ানা, আতা, ঝালকাঠির মাদ্রা। এসবই পিরোজপুর সন্ধ্যা নদী থেকে বয়ে আসা একই খাল পাড়ে অবস্থিত। এখানকার আঁকাবাঁকা খালের দুপাড়ে হাজার হাজার একর জমিতে রয়েছে পেয়ারা বাগান।

এছাতা, ঝালকাঠির শীতলপাটি এতদিনের স্বপ্ন পূরণের দ্বার উন্মোচন হয়েছে পদ্মা সেতুর উদ্বোধনের মধ্য দিয়ে। সরাসরি ন্যায্যমূল্যে বেশি করে কিনে নিতে পারবে শীতলপাটি।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল