মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২

ভর্তিচ্ছুদের দাবি, পূর্ণ সিলেবাস থেকেই এসেছে প্রশ্ন

শনিবার, জুলাই ৩০, ২০২২
ভর্তিচ্ছুদের দাবি, পূর্ণ সিলেবাস থেকেই এসেছে প্রশ্ন

নিজস্ব প্রতিবেদক:

২০২১ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষা হয় সংক্ষিপ্ত সিলেবাসে। এজন্য গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাও একই সিলেবাসে নেয়ার কথা ছিল। শিক্ষামন্ত্রীও জানিয়েছিলেন একই কথা। তবে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাসের বাইরে থেকেও প্রশ্ন এসেছে বলে অভিযোগ করেছেন পরীক্ষার্থীরা।  শনিবার গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ‘ক’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে এই নিয়ে নানা অভিযোগ। পরীক্ষার্থীদের দাবি, পূর্ণাঙ্গ সিলেবাস থেকে ‘ক’ ইউনিটের প্রশ্নপত্র প্রণয়ন করা হয়েছে। ফলে সংক্ষিপ্ত সিলেবাসের ওপর প্রস্তুতি নিয়ে পরীক্ষা দিতে এসে বিপাকে পড়েছেন তারা। পরীক্ষা শেষে পরীক্ষার্থীরা প্রশ্ন নিয়ে মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেন। 

শামিম হাসান নামে এক শিক্ষার্থী লেখেন, শতভাগ প্রস্তুতি নিয়ে পরীক্ষাকেন্দ্রে এসেছি। শর্ট সিলেবাসের বাইরে প্রশ্ন হওয়াতে বেশ সমস্যাই হয়েছে। সংক্ষিপ্ত সিলেবাস থেকে প্রশ্ন হলে পরীক্ষা আরও ভালো হতো।

সিয়াম আহমেদ লেখেন, পরীক্ষার প্রশ্নের মান ভালো ছিল। কিন্তু কিছু প্রশ্ন সংক্ষিপ্ত সিলেবাসের বাইরে আসায় ভালো পরীক্ষা দিতে পারিনি।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে আসা কল্যাণী মজুমদার নামে এক শিক্ষার্থী বলেন, কিছু প্রশ্ন সিলেবাসের বাইরে থেকে এসেছে।

আব্দুল্লাহ ফয়সাল নামে আরেক পরীক্ষার্থী বলেন, পরীক্ষা শর্ট সিলেবাসে হওয়ার কথা থাকলেও ফুল সিলেবাসে হয়েছে।

তবে বোর্ডের নির্ধারিত সংক্ষিপ্ত সিলেবাস থেকেই প্রশ্ন করা হয়েছে বলে জানিয়েছে গুচ্ছ কর্তৃপক্ষ।

কোনো পরীক্ষার্থীর অভিযোগ থাকলে তা লিখিত আকারে ভর্তি কমিটিকে জানানোর পরামর্শও দেয়া হয়। গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটর আহ্বায়ক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, শিক্ষা বোর্ড থেকে যে সংক্ষিপ্ত সিলেবাস করে দেয়া হয়েছে, তার মধ্য থেকেই প্রশ্নপত্র প্রণয়ন করা হয়েছে। যারা অভিযোগ তুলছেন, তাদের লিখিত দিতে বলবো।

শনিবার দেশব্যাপী ‘ক’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আগামী ১৩ই আগস্ট (শুক্রবার) ‘খ’ ইউনিট এবং ২০শে আগস্ট (শুক্রবার) ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল