শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

উদ্বিগ্ন ভারত, নজরদারি চালাতেই কি শ্রীলঙ্কার বন্দরে চীনা জাহাজ?

মঙ্গলবার, আগস্ট ২, ২০২২
উদ্বিগ্ন ভারত, নজরদারি চালাতেই কি শ্রীলঙ্কার বন্দরে চীনা জাহাজ?

আন্তর্জাতিক ডেস্ক:

একটি চীনা জাহাজের শ্রীলঙ্কায় আসন্ন সফর ভারতে শঙ্কা সৃষ্টি করেছে, কর্মকর্তারা উদ্বেগ প্রকাশ করেছেন যে জাহাজটি অন্য দেশে ছিনতাইয়ের জন্য ব্যবহার করা হতে পারে। ভারত ইতিমধ্যেই শ্রীলঙ্কা সরকারের কাছে মৌখিক প্রতিবাদ জানিয়েছে। এদিকে চীন জাহাজের সফরের বিষয়ে কোনো মন্তব্য করেনি। 

চীনের গবেষণা এবং জরিপ জাহাজ - 'ইউয়ান ওয়াং ৫'  বর্তমানে শ্রীলঙ্কার হাম্বানটোটা ডকের উদ্দেশে যাচ্ছে এবং শিপিং ডেটা অনুযায়ী এটি ১১ আগস্ট নাগাদ পৌঁছাবে। এদিকে ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, ”দেশের নিরাপত্তা ও অর্থনৈতিক স্বার্থে প্রভাব ফেলতে পারে যে বিষয়গুলি সেগুলির দিকে সব সময় নজর রেখে চলে সরকার।” তাঁর বক্তব্য থেকেই পরিষ্কার শ্রীলঙ্কার বন্দরে কোনও রকম চীনা জাহাজের উপস্থিতি মোটেই ভালভাবে দেখছে না নয়াদিল্লি। শ্রীলঙ্কার একটি পরামর্শক সংস্থার দ্বারা তার ওয়েবসাইটে আপলোড করা বিশদ তথ্য অনুসারে, এই চীনা জাহাজ এক সপ্তাহের জন্য হাম্বানটোটায় থাকবে এবং সেপ্টেম্বর পর্যন্ত ভারত মহাসাগর অঞ্চলের উত্তর-পশ্চিম অংশে মহাকাশ ট্র্যাকিং, স্যাটেলাইট নিয়ন্ত্রণ এবং গবেষণা চালাবে "। 

ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ৭৫০ কিমি এলাকায় বায়বীয় নজরদারি চালাবার ক্ষমতা রয়েছে জাহাজটির। এর মানে এই যে জাহাজটি ভারতের  কালপাক্কাম, কুডানকুলাম এবং পারমাণবিক গবেষণা কেন্দ্রের মতো জায়গাগুলিতে নজরদারি চালাতে পারে। এটি কেরালা, তামিলনাড়ু এবং অন্ধ্র প্রদেশের বন্দর সহ দক্ষিণ ভারতে গুরুত্বপূর্ণ স্থাপনা সম্পর্কে তথ্য সংগ্রহ করতে পারে। হাম্বানটোটা বন্দর ঘটনাক্রমে চায়না মার্চেন্ট পোর্ট হোল্ডিংসের কাছে লিজ দেওয়া হয়েছিল কারণ অন্য দেশ তার ঋণ পরিশোধের প্রতিশ্রুতি রাখতে অক্ষম ছিল।

পরিস্থিতি আরও আশঙ্কা তৈরি করেছে যে বন্দরটি সামরিক উদ্দেশ্যেও ব্যবহার করা হতে পারে। বিদেশী নিরাপত্তা বিশ্লেষকরা ইউয়ান ওয়াং ৫- কে চীনের সর্বশেষ প্রজন্মের স্পেস-ট্র্যাকিং জাহাজগুলির মধ্যে একটি হিসাবে বর্ণনা করেছেন, যা স্যাটেলাইট, রকেট এবং আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ পর্যবেক্ষণ করতে ব্যবহৃত হয়। চীনের সামরিক সজ্জার বিষয়ে পেন্টাগনের বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে, ইউয়ান ওয়াং জাহাজগুলো পিপলস লিবারেশন আর্মির স্ট্র্যাটেজিক সাপোর্ট ফোর্স দ্বারা পরিচালিত হয়। দুই বছর আগে সীমান্তে সশস্ত্র সংঘর্ষে কমপক্ষে ২০ জন ভারতীয় এবং চারজন চীনা সৈন্য নিহত হওয়ার পর থেকে ভারত ও চীনের মধ্যে সম্পর্ক উত্তেজনাপূর্ণ রয়েছে। এই উন্নয়নগুলি এমন এক সময়ে সামনে এসেছে যখন শ্রীলঙ্কা সাত দশকের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মুখোমুখি। ভারত তার প্রতিবেশীকে এই বছরেই প্রায় ৪ বিলিয়ন ডলার সহায়তা দিয়েছে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল