বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২

তিতুমীর কলেজে আয়োজিত হতে যাচ্ছে চাকরির প্রাথমিক যোগ্যতা ভিত্তিক ৫দিন ব্যাপি কর্মশালা

বুধবার, আগস্ট ১০, ২০২২
তিতুমীর কলেজে আয়োজিত হতে যাচ্ছে চাকরির প্রাথমিক যোগ্যতা ভিত্তিক ৫দিন ব্যাপি কর্মশালা

তিতুমীর কলেজ প্রতিনিধি:

সরকারি তিতুমীর কলেজে প্রথমবারের মতো উদ্যোক্তা ও ব্যবসায় সংগঠন নিয়ে এসেছে 'ওয়ালটন ল্যাপটপ প্রেজেন্টস পেন্টা স্কিলস ফর ফ্রেশারস এমপ্লয়াবিলিটি' নামের একটি কর্মশালা। যেখানে  অংশগ্রহণকারীদের পাঁচটি মৌলিক কর্মসংস্থান দক্ষতার ওপর প্রশিক্ষণ দেওয়া হবে অভিজ্ঞ প্রশিক্ষক দ্বারা। চাকরি ক্ষেত্রে নিজেদের এগিয়ে রাখাতে প্রাথমিক পাঁচটি বিষয়ের উপর পাঁচদিন ব্যাপি কর্মশালার আয়োজন করা হয়েছে। এই কর্মশালায় থাকছে কভার লেটার রাইটিং, সিভি বা রেজিউমি রাইটিং, ইমেইল রাইটিং, ইন্টারভিউ 2 / 2 হ্যাকস এবং প্রেজেন্টেশন। সেই সাথে দেওয়া হচ্ছে যোগ্যতার ভিত্তিতে চাকরির সুযোগ। 

কর্মশালা শুরু হবে ১৩ই আগাস্ট থেকে ২০শে আগাস্ট অবদি। এবং সব শেষে আয়োজিত হবে শীর্ষ সম্মেলন ও সেখানে অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হবে।

সরকারি তিতুমীর কলেজ উদ্যোক্তা ও ব্যবসায় সংগঠনের মডারেটর ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক রিতা খন্দকার বলেন, "ক্যাম্পাসের শিক্ষার্থীদের শিক্ষা দেওয়ার অভিজ্ঞতায় আমার বিগত বছরগুলোতে, আমি অনেক শিক্ষার্থীকে দেখেছি যাদের আমি বিশ্বাস করি তাদের উদ্যোক্তা হিসেবে সফল হওয়ার সম্ভাবনা আছে অথবা কর্মচারী বা সরকারী কর্মকর্তা। এই ছাত্রদের বিকাশ করতে এবং তাদের মধ্যে সেরাটি আনতে, একটি প্ল্যাটফর্মের নিদারুণ প্রয়োজন ছিল।"  

ক্লাবের প্রতিষ্ঠাতা ও প্রাক্তন সভাপতি, বর্তমানে স্ট্র‍্যাটিজিক ডিরেক্টর  তাওহিদুল ইসলাম খান ব্যক্ত করেন "আমি স্বপ্ন দেখি যে একদিন অন্যান্য পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মতো আমাদের কলেজের স্নাতকদের বাংলাদেশের শীর্ষস্থানীয় বহুজাতিক কর্পোরেশনে দেখা যাবে। আমাদের সংগঠনের  স্নাতকদের বেশিরভাগই হয় তাদের ব্যবসা পরিচালনা করছেন। বা এনজিও এবং বিভিন্ন কোম্পানিতে কাজ করছেন। তাছাড়া, অনেকে বিদেশে পাড়ি জমিয়েছেন বা ঢাবি, ঢাবি-আইবিএ, জাবি-আইবিএ, বিইউপি ইত্যাদির মতো মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠান থেকে মাস্টার্স করছেন।"

ক্লাবের সহ প্রতিষ্ঠাতা এবং সি ই ও ইসরাত জেরিন খান বলেন, "বিগত বছর ধরে আমরা সরকারি তিতুমীর কলেজের দৃশ্যপট পরিবর্তন করার চেষ্টা করে যাচ্ছি, শিক্ষার্থীদের কেস স্টাডি, ক্যারিয়ার ডেভেলপমেন্ট, উদ্যোক্তা এবং অন্যান্য বিষয়ের সাথে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষার্থীদের সাথে তাল মিলিয়ে চলার জন্য পরিচয় করিয়ে দিয়েছি। আমরা আনন্দিত যে আমরা দেখতে পাচ্ছি যে আমাদের প্রাক্তন ছাত্র এবং বর্তমান শিক্ষার্থীরা এখন বিভিন্ন কর্মজীবনের পথ অন্বেষণ করছে এবং শুধুমাত্র সরকারি চাকরির বাইরে  অন্যান্য দিকেও তাদের বৃদ্ধিকে ত্বরান্বিত করছে।  
পাশাপাশি  সংগঠনের বাকি সকল কমিটি  সদস্যরাও কাজ  করে যাচ্ছে একই উদ্দ্যেশ্যে।

উল্লেখ্য, সরকারি তিতুমীর কলেজ বাংলাদেশের একটি ঐতিহাসিক শিক্ষা প্রতিষ্ঠান যা দেশ স্বাধীন হবার  পূর্বে জিন্নাহ কলেজ নামে পরিচিত ছিল। শিক্ষার্থীর সংখ্যার দিক থেকেও এটিকে সবচেয়ে বড় শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে বিবেচনা করা হয়। তবুও কলেজ প্রাঙ্গণে এমন কোন সংগঠন ছিল না যা শুধুমাত্র কলেজ  প্রাঙ্গনের শিক্ষার্থীদের তাদের কর্মসংস্থান এবং উদ্যোক্তা দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের উপর দৃষ্টি নিবদ্ধ করে। বিষয়টি বিবেচনা করে ২০২০ সালের শুরুর দিকে তৎকালীন ব্যবস্থাপনা বিভাগের ছাত্র তাওহিদুল ইসলাম খান তার কয়েক জন সহপাঠী নিয়ে একটি সংগঠন  প্রতিষ্ঠার উদ্যোগ নেন। ক্লাবের মডারেটর , ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক রিতা খন্দকার উদ্যোগটি কে বাস্তবে রূপ দিতে সহায়তা করতে এগিয়ে আসেন।

"বি এ চেঞ্জমেকার" নীতির সাথে সরকারি তিতুমীর কলেজ উদ্যোক্তা ও ব্যবসায় সংগঠন ২০২০ সালের ফেব্রুয়ারিতে যাত্রা শুরু করে। সংগঠনটি চারটি  স্তম্ভ 'শিক্ষা', 'নিয়োগ', উদ্যোক্তা  এবং 'ক্ষমতায়ন' এর উপর ভিত্তি করে গড়ে উঠেছে। সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকে ক্যাম্পাসের শিক্ষার্থীদের কল্যাণে অসংখ্য কর্মশালা, সেমিনার, প্রতিযোগিতা এবং অন্যান্য অনেক অনুষ্ঠান ও প্রতিযোগিতার  আয়োজন করেছে। এবং এটি কলেজ প্রাঙ্গনে  শিক্ষার্থীদের বিশ্বের বৃহত্তম উদ্যোক্তা প্রতিযোগিতা 'হাল্ট প্রাইজ অন-ক্যাম্পাস'-এর সাথে পরিচিত করেছে। এছাড়াও  বি এইচ আই আর এম, বি ওয়াই এল সি এর মতো কিছু প্রতিষ্ঠানের সাথে কাজ করে আসছে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল