মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২

৭ কলেজের ক ইউনিটের ভর্তি পরীক্ষা: তিতুমীর কলেজে অনুপস্থিত ৭৭৬

শুক্রবার, আগস্ট ১২, ২০২২
৭ কলেজের ক ইউনিটের ভর্তি পরীক্ষা: তিতুমীর কলেজে অনুপস্থিত ৭৭৬

নিজস্ব প্রতিবেদক:

রাজধানীর ১৪টি কেন্দ্রে 'ক' ইউনিটের (বিজ্ঞান ইউনিট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিতের মাধ্যেমে শুরু হলো ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ঢাকার সরকারি সাত কলেজের ২০২১-২২ সেশনের ভর্তি যুদ্ধ।  

শুক্রবার বিকেল ৩:৩০ মিনিটে শুরু হয়ে ৪:৩০ মিনিটে শেষ হয় ভর্তি পরীক্ষা। পরীক্ষা শেষে সরকারি তিতুমীর কলেজ কেন্দ্রে পরীক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায় প্রশ্নের মান ভালো হয়েছে। পরীক্ষা ও প্রশ্ন নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন পরীক্ষার্থীরা।

নরসিংদী থেকে আসা পরীক্ষার্থী আফিয়া জানান, প্রশ্ন ভালো ছিলো, পরীক্ষা ভালো হয়েছে। আরেক পরীক্ষার্থী জানায়, প্রত্যাশা অনুযায়ী পরীক্ষা হয়েছে। পরীক্ষার হলের পরিবিশে নিয়েও সন্তুষ্টি জানায় এই শিক্ষার্থী।

সরকারি তিতুমীর কলেজে পাঁচ হাজার পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন ৪২২৪ জন এবং অনুপস্থিত ছিলেন ৭৭৬ জন। উপস্থিতির হার ৮৪.৪৮ শতাংশ। 

এদকে শুক্রবার (১২ আগস্ট) বিকেলে ঢাকা কলেজে সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে আসেন ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

শুক্রবার (১২ আগস্ট) বিকেলে ঢাকা কলেজ কেন্দ্র পরিদর্শন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এসব কথা বলেন ভর্তি পরীক্ষার বিষয়ে উপাচার্য বলেন, আমি দুটো কক্ষ পরিদর্শন করে পরীক্ষার্থীদের সঙ্গে কথা বলেছি। বিশেষ করে প্রশ্নপত্রের মান কেমন হয়েছে এবং কোনো ভুল-ভ্রান্তি আছে কি না, তা পরীক্ষার্থীদের কাছে জানতে চেয়েছি। প্রশ্নের মান ও সার্বিক ব্যবস্থাপনায় ছেলে-মেয়েরা সন্তোষ প্রকাশ করেছে, তাদের পরীক্ষা ভালো হচ্ছে। ভর্তি পরীক্ষায় জালিয়াতির কোনো সুযোগ নেই।

এসময় তিনি আরও বলেন, ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার বলে দেয় আমাদের আরও দায়িত্বশীল হতে হবে। আমাদের প্রতি তাদের যে আস্থা তার জন্য শিক্ষার মান উন্নয়ন প্রয়োজনীয় হয়ে উঠেছে। 

উপাচার্য বলেন, সাত কলেজে আরও উন্নয়ন প্রয়োজন। এখানে এখনো শিখক স্বল্পতা, ল্যাবরেটরি, ক্লাসরুম সংকট রয়েছে। এগুলো বাস্তব। 

একাডেমিক কাউন্সিলে এসে স্ব স্ব কলেজের সমস্যার সুপারিশ দেয়ার অনুরোধ জানিয়ে তিনি বলেন, আমরা সরকারের মাধ্যেমে সাত কলেজের সামগ্রিক সুযোগ-সুবিধা তৈরিতে কাজ করবো।
 
এবছর সাত কলেজে  বিজ্ঞান ইউনিটে সাড়ে ছয় হাজার সিটের বিপরীতে আবেদন জমা পড়েছিলো ৩৯ হাজার ৫১৭টি। বিজ্ঞান ইউনিটে ঢাকা কলেজ ১০৯০টি, ইডেন মহিলা কলেজ ১২২৫টি, তিতুমীর কলেজ ১৫১০টি, সরকারি বাঙলা কলেজ ৭১৫টি, কবি নজরুল সরকারি কলেজ ৬৩০টি, বদরুন্নেসা মহিলা কলেজ ৫৯০টি, শহীদ সোহরাওয়ার্দী কলেজ ৭৪০টি আসন রয়েছে।

সাত কলেজসহ ১৪টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। অন্য সাত কেন্দ্র হলো, গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্স (পুরোনো হোম ইকনোমিকস কলেজ), আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা মহানগর মহিলা কলেজ, মতিঝিল গভর্নমেন্ট বয়েজ হাই স্কুল। এছাড়া ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের স্কুলে একটি ও কলেজে একটি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল