সোমবার, ১৪ জুন ২০২১

কার্যকরীতা বাড়াতে ভ্যাকসিন মিশ্রণ করতে চাইছে চীন

সোমবার, এপ্রিল ১২, ২০২১
কার্যকরীতা বাড়াতে ভ্যাকসিন মিশ্রণ করতে চাইছে চীন

আন্তর্জাতিক ডেস্ক : চীনের শীর্ষ রোগ নিয়ন্ত্রণ কর্মকর্তা বলেছেন, দেশটি আনুষ্ঠানিকভাবে কোভিন-১৯ ভ্যাকসিন মিশ্রিত করার কথা বিবেচনা করধছে, যা ভ্যাকসিনের কার্যকারিতা আরও বাড়ানোর উপায় বলে মনে করছেন তারা।

চীন বলছে যে, তাদের গবেষণা উপলব্ধ তথ্য বলছে চীনা ভ্যাকসিনগুলি কার্যকারিতার দিক থেকে ফাইজার এবং মডার্না সহ অন্যদের চেয়ে পিছিয়ে রয়েছে। তবে স্টোরেজের সময় চীনা ভ্যাকসিন তাপমাত্রা নিয়ন্ত্রণের প্রয়োজনের বিষয়টি এগিয়ে আছে।

চীনা রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের পরিচালক গাও ফু শনিবার চীনের চেংদু শহরে এক সম্মেলনে বলেন, বর্তমানে উপলব্ধ ভ্যাকসিনগুলোর "সুরক্ষার হার খুব বেশি নয়"। তিনি বলেন, "বিভিন্ন প্রযুক্তিগত লাইনের ভ্যাকসিন ব্যবহার করে টিকা দেওয়ার বিষয়টি বিবেচনা করা হচ্ছে।"

গাও বলেছিলেন যে ডোজের সংখ্যা এবং ডোজের মধ্যে সময়সীমা পরিবর্তন সহ ভ্যাকসিন প্রক্রিয়াকে কার্যকর করার পদক্ষেপ নেওয়া কার্যকারিতা সমস্যাগুলির একটি "নির্দিষ্ট" সমাধান ছিল।

চীন জনসাধারণের ব্যবহারের জন্য অনুমোদিত চারটি অভ্যন্তরীণ ভ্যাকসিন তৈরি করেছে এবং একজন কর্মকর্তা শনিবার বলেছেন যে দেশটি সম্ভবত বছরের শেষের দিকে ৩ বিলিয়ন ডোজ উৎপাদন করবে।

চীনের সিনোভাকের আবিষ্কৃত একটি করোনা ভ্যাকসিন ব্রাজিলের ক্লিনিকাল পরীক্ষায় ৫০% এর কিছু বেশি কার্যকারিতার হার পাওয়া গেছে। তুরস্কে একটি আলাদা গবেষণায় বলা হয়েছে যে এটি ৮৩.৫% কার্যকর।

চীনের সিনোফার্মের তৈরি একটি ভ্যাকসিনের উপর কোনও বিশদ কার্যকারিতা তথ্য প্রকাশ করা হয়নি। এটি বলেছে যে এর ইউনিটদ্বারা আবিস্কৃত দুটি ভ্যাকসিন ফলাফলের উপর ভিত্তি করে যথাক্রমে ৭৯.৪% এবং ৭২.৫% কার্যকর।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি প্যানেল মার্চে বলেছিল যে, উভয় ভ্যাকসিন নির্মাতারা তাদের কোভিড-১৯ ভ্যাকসিনের তথ্য উপস্থাপন করেছেন যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রয়োজনীয় ভ্যাকসিনের সাথে সামঞ্জস্য রেখে কার্যকারিতার মাত্রা নির্দেশ করে।

চীন তার লক্ষ লক্ষ ভ্যাকসিন বিদেশে প্রেরণ করেছে, এবং কর্মকর্তা এবং রাষ্ট্রীয় প্রচার মাধ্যম অন্যান্য ভ্যাকসিনের নিরাপত্তা এবং লজিস্টিক ক্ষমতা নিয়ে প্রশ্ন তুলে ডোজগুলো তীব্রভাবে রক্ষা করেছে।

গাও রবিবার রাষ্ট্রীয় ট্যাবলয়েড গ্লোবাল টাইমসকে বলেন, "বিশ্বব্যাপী ভ্যাকসিন সুরক্ষা হার পরীক্ষার তথ্য বেশী এবং কম উভয়ই।"

গাও বলেন, "কিভাবে ভ্যাকসিনের সুরক্ষার হার উন্নত করা যায় তা এমন একটি সমস্যা, যা বিশ্বব্যাপী বিজ্ঞানীদের বিবেচনা করতে হবে," গাও বলেন, ভ্যাকসিন মিশ্রিত করা এবং টিকাকরণ পদ্ধতি রদবদল করা তার প্রস্তাবিত সমাধান।

গাও কিছু প্রচার মাধ্যমের প্রতিবেদনের দাবিও প্রত্যাখ্যান করেছেন যে চীনা কোভিড-১৯ ভ্যাকসিনের সুরক্ষার হার কম,   এটি "সম্পূর্ণ ভুল বোঝাবুঝি"।

এসজে/রয়টার্স/এমএম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ