শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

মালদ্বীপে বাংলাদেশ হাইকমিশনা'র উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শোক দিবস অনুষ্ঠিত হয়

সোমবার, আগস্ট ১৫, ২০২২
মালদ্বীপে বাংলাদেশ হাইকমিশনা'র উদ্যোগে  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শোক দিবস অনুষ্ঠিত হয়


মোঃ আবদুল্লাহ কাদের, মালদ্বীপ প্রতিনিধি: শোকাবহ ১৫ আগস্ট  জাতীয় শোক দিবস,বাঙালি জাতির শোকের দিন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোর রাতে রাজধানী ঢাকায় সংঘটিত হয়েছিল ইতিহাসের এক কলঙ্কিত ঘটনা,এদিন স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা বাঙালি জাতির পিতাকে নির্মমভাবে হত্যা করেছিল ক্ষমতালোভী কুচক্রী মহল।জাতীয় শোক দিবস ১৫ আগস্ট  ২০২২ উপলক্ষে বাংলাদেশ হাইকমিশন কর্তৃক আয়োজিত অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন,  মালদ্বীপে নিয়োজিত বাংলাদেশ হাইকমিশনার রিয়াল এডমিরাল এস এম আবুল কালাম আজাদ।  


অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে  তেলাওয়াত করেন হাফেয মোঃ মাসুম বিল্লাহ,  এরপর এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন।  জাতীয় শোক দিবস উপলক্ষে প্রেরিত বাণী পাঠ, এবং অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন হাইকমিশনের প্রথম সচিব( দূতালয় প্রধান) মোহাম্মদ সোহেল পারভেজ। 



এরপর  রাষ্ট্রপতির বাণী পাঠ করেন হাইকমিশনের দ্বিতীয় সচিব মিজানুর রহমান ভূইয়া।  প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন হাইকমিশনের প্রশাসনিক কর্মকর্তা  আব্দুস সালাম।পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন হাই কমিশনের কল্যাণ সহকারী, আল মামুন পাঠান।পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন হাইকমিশনের কন্সুলার সহকারী, মোহাম্মদ  ময়নাল হোসেন। 


প্রধান অতিথি হাইকমিশনার রিয়াল এডমিরাল এস এম আবুল কালাম আজাদ বলেন, বাঙালি জাতির  মহান নেতা বাঙালি  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চিরঞ্জীব, তার চেতনা অবিনশ্বর। মুজিব আদর্শে শানিত বাংলার আকাশ-বাতাস, জল-ভূমি। প্রজন্ম থেকে প্রজন্মের কাছে শেখ মুজিবুর রহমানের অবিনাশী চেতনা ও আদর্শ চির প্রবাহমান থাকবে।


তিনি আরও  উল্লেখ করে বলেন  বাঙালি জাতির পিতার সৌযোগ্য কন্যা  প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নতির রোল মডেল হিসেবে পরিচিতি পেয়েছে,এবং বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনের জন্য সবাইকে এক যোগে কাজ করার আহবান জানান। 


এরপর বক্তব্য প্রদান করেন  বিশিষ্ট ব্যবসায়ী ও সি.আই.পি মোহাম্মদ সোহেল রানা, বিশিষ্ট চক্ষু ডক্টর বাংলাদেশী মোহাম্মদ মোক্তার আলি লস্কর। মালদ্বীপ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ  দুলাল হোসেন। অনুষ্ঠানে বক্তরা ১৯৭৫ সালের ১৫ আগস্টের বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধুর ঘটনাবহুল, কর্মজীবন ও রাজনৈতিক আলোচনা করেন। 


অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ন্যাশনাল মালদ্বীপের লোকাল ব্যাবস্তাপনা পরিচালক মোহাম্মদ হান্নান খান কবির,মালদ্বীপ আওয়ামী লীগের  সিনিয়র সহ-সভাপতি হাজী চাদেক,সহসভাপতি মোহাম্মদ মনির হোশেন,  যুগ্ম সম্পাদক সম্পাদক মোহাম্মদ নূরে আলম রিন্টু, এম কে কামাল, মোহাম্মদ হাদিউল ইসলাম, মোহাম্মদ মজিবুর রহমান, মোহাম্মদ শাহজালাল শিকদার, মোহাম্মদ আনিসুর রহমান, মোহাম্মদ মোখলেস হোসেন, মোহাম্মদ রাহাত পাটোয়ারী,  এবং ব্যাবসায়ী, ডক্টর, ও সাংবাদিকবৃন্দ।পরিশেষে অনুষ্ঠানে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধুর ঘটনাবহুল রাজনৈতিক জীবন ও কর্মের উপর নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শন, এবং  ১৫ আগস্ট ১৯৭৫ তারিখে মর্মান্তিকভাবে শাহাদাতবরণকারী বঙ্গবন্ধু, বঙ্গমাতা এবং পরিবারের অন্যান্য সদস্যদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়ার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হবে।





এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল