সোমবার, ০৩ অক্টোবর ২০২২

চকবাজারে আগুনে হতাহতের ঘটনায় শেখ হাসিনার শোক

মঙ্গলবার, আগস্ট ১৬, ২০২২
চকবাজারে আগুনে হতাহতের ঘটনায়  শেখ হাসিনার শোক


সময় জার্নাল ডেস্ক: প্রধানমন্ত্রী নিহতদের আত্মার মাগফিরাত কামনা করেন ও তাদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করেন।সোমবার দুপুর ১২টার দিকে রাজধানীর চকবাজারে একটি হোটেলের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে চারতলা ভবনে আগুন লাগে। পরে আগুন ছড়িয়ে পড়ে পুরো ভবনে। হোটেল থেকে আগুনের সূত্রপাত হলেও ভবনের চারতলার প্লাস্টিক কারখানায় তা ছড়িয়ে পড়ে। 


ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট আড়াই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। আগুন নেভানোর পর ৬ জনের মৃতদেহ উদ্ধারের কথা জানায় ফায়ার সার্ভিস।ঢাকা: রাজধানীর চকবাজারের কামালবাগের দেবীদ্বার ঘাটে ‘ঢাকা প্লাস্টিক’ নামের একটি পলিথিন কারখানায় লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। প্রায় আড়াই ঘণ্টার চেষ্টায় আগুন নেভায় ফায়ার সার্ভিস কর্মীরা।


সোমবার (১৫ আগস্ট) দুপুরে আগুন নিয়ন্ত্রণের পর সাংবাদিকদের এ তথ্য দেয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর।সংশ্লিষ্ট পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমান বলেন, কামালবাগে প্লাস্টিকের গোডাউন ও কারখানা লাগা আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ২ ঘণ্টা ২০ মিনিট সময় লেগেছে। বর্তমানে আগুন নিয়ন্ত্রণে রয়েছে।


তিনি বলেন, দুপুর ১২টার দিকে খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট ঘটনাস্থলে এসে কাজ শুরু করে। যে ভবনটিতে আগুন লেগেছে, সেটির নিচতলায় বরিশাল নামে একটি খাবারের হোটেল ছিল। পেছন দিকে ছিল প্লাস্টিকের গোডাউন। দুই ও তিন তলায় পলিথিন ও জুতার সোলের গোডাউন ও কারখানা ছিল। প্লাস্টিকের খেলনা ও তৈরি সরঞ্জামের গোডাউন ও কারখানা ছিল ভবনের চতুর্থ তলায়। সেখানে কিছুটা আগুন রয়েছে। সবগুলো ফ্লোরেই প্রচণ্ড ধোঁয়া রয়েছে।


কর্নেল জিল্লুর বলেন, পুরান ঢাকায় অনেক প্লাস্টিকের কারখানা রয়েছে। সবগুলোই অনিরাপদ। কোনো ভবনেই অগ্নিনির্বাপক ব্যবস্থা নেই। ভবনগুলোর পরিস্থিতিও অনেক নাজুক।এর আগেও বহুবার পুরান ঢাকার বিভিন্ন প্লাস্টিক কারখানা ও গোডাউনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।যতবার আগুন লেগেছে ততবারই হতাহতের ঘটনা ঘটেছে। সোমবার লাগা আগুনের ঘটনাটি দিনের বেলায় হওয়ায় হতাহতের ঘটনা ঘটেনি। জানা গেছে, আগুনের সূত্রপাত হওয়ার সঙ্গে সঙ্গে কারখানা সংশ্লিষ্টরা নিরাপদ স্থানে সরে যান।


আগুনের সূত্রপাত সম্পর্কে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের এ পরিচালক বলেন, আমরা এখনও আগুন নিয়ন্ত্রণে কাজ করছি। ঘটনাস্থলের আগুন সম্পূর্ণ নির্বাপণ হলে অধিদফতর থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হবে। তদন্ত সাপেক্ষে আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যাবে।ভবনের ভেতরে কোনো কেমিক্যাল পাওয়া গেছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এখনও ভেতরে প্রচণ্ড ধোঁয়া রয়েছে। তবে আমরা এখন পর্যন্ত প্লাস্টিকের খেলনা, জুতার সোল, পলিথিন থাকতে দেখেছি। কোনো কেমিক্যাল পাওয়া যায়নি।



এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল