বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২

মেলবু প্রকল্পে জার্মানিতে বশেমুরবিপ্রবির শিক্ষক-শিক্ষার্থী

বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০২২
মেলবু প্রকল্পে জার্মানিতে বশেমুরবিপ্রবির শিক্ষক-শিক্ষার্থী

রাকিব চৌধুরী, বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ

বিশ্বব্যাপী উদ্যোক্তা তৈরি করতে ইউরোপীয় ইউনিয়নের MELBU (More Entrepreneurial Life at Bangladeshi Universities) প্রকল্পে জার্মানির সামার স্কুলে অংশ নিতে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) প্রতিনিধি দল জার্মানিতে পৌঁছেছে।

বৃহস্পতিবার প্রথম দিনের মতো তারা জার্মানির লাইপজিগ বিশ্ববিদ্যালয়ে সেমিনারে অংশগ্রহণ করেন৷ 

বশেমুরবিপ্রবির এই দলে শিক্ষক ও শিক্ষার্থীসহ মোট সদস্য ছয়জন। বশেমুরবিপ্রবি থেকে প্রশিক্ষক হিসেবে আছেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ও এসিসিই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. কামরুজ্জামান, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক রকিবুল ইসলাম, মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মো. আল-আমিন।
মেলবু প্রকল্পে সুযোগ পাওয়া বশেমুরবিপ্রবির তিন শিক্ষার্থী ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী হাবিবুল্লাহ নিয়ন, ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের শিক্ষার্থী শরীফ মোহাইমিনুল জাহিদ তনয় ও মার্কেটিং বিভাগের শিক্ষার্থী তানজিম মোস্তফাও অংশ নিয়েছেন সেমিনারে।

খুলনা বিশ্ববিদ্যালয়ের অধীনে দক্ষিণাঞ্চলের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে উদ্যোক্তা তৈরি করতে উদ্যোগ নেয় প্রকল্পটি। চলমান সেমিনারে বাংলাদেশ থেকে ১৮জন শিক্ষক ও ১৮জন শিক্ষার্থীসহ মোট ৩৬জন অংশগ্রহণ করেন। নির্বাচিত সবাই ইরাসমাস প্রোগ্রামের অর্থায়নে জার্মানির লাইপজিগ বিশ্ববিদ্যালয়ে দুই সপ্তাহব্যাপী সামার স্কুলে অংশগ্রহণের সুযোগ পাবেন। এ সময়ে প্রকল্প কর্তৃপক্ষ তাদেরকে আদর্শ উদ্যোক্তা বানাতে যাবতীয় বিষয় শিক্ষা দিবেন। এক্ষেত্রে তাদের যাতায়াত খরচসহ জার্মানে অবস্থান কালীনসব খরচ বহন করবে সংশ্লিষ্ট প্রকল্প কর্তৃপক্ষ। 

এর আগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্য থেকে বিজনেস আইডিয়া সম্পর্কিত প্রতিযোগিতার পর গত ২৮ এপ্রিল ১৯ শিক্ষার্থীর খসড়া তালিকা প্রকাশ করা হয়। পরবর্তীতে বাছাই প্রক্রিয়া শেষে জার্মানি যাওয়ার সুযোগ পান তিন শিক্ষার্থী।

প্রসঙ্গত, মেলবু জার্মান, পোল্যান্ড ও বাংলাদেশকে নিয়ে গঠিত একটি ত্রিদেশীয় প্রকল্প।প্রকল্পটি বিশ্ববিদ্যালয় পর্যায়ের তরুণ শিক্ষার্থীদের মধ্যে উদ্ভাবনী উদ্যোক্তা তৈরিতে দীর্ঘদিন ধরে কাজ করে আসছে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল