মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২

উচ্ছ্বাস ছুঁয়েছে আবেগ

সোমবার, আগস্ট ২২, ২০২২
উচ্ছ্বাস ছুঁয়েছে আবেগ

মাহবুব ইসলাম, তিতুমীর কলেজ:

শিক্ষার্থী বিবেচনায় দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহত্তম বিদ্যাপিঠ রাজধানীর সরকারী তিতুমীর কলেজ। প্রায় ৩০ হাজার শিক্ষার্থীর বিপরীতে  আবাসিক হল রয়েছে মাত্র পাঁচ টি। গুটিকয়েক শিক্ষার্থীদের আবাসিক সুবিধা পেয়ে থাকলেও অনাবাসিক শিক্ষার্থীদের সংখ্যা অগণিত। এতোদিন কলেজের পরিবহন পুলে পাঁচটি বাস থাকলেও বর্তমানে তা বেড়ে দাড়িয়েছে নয়টিতে।

বাংলাদেশের প্রাণকেন্দ্র রাজধানী ঢাকা শহরের বিভিন্ন জায়গা থেকে তিতুমীর কলেজের ক্যাম্পাসে আসেন শিক্ষার্থীরা। কেউ আসেন পাবলিক বাসে চেপে তো কেউ সিএনজি কিংবা মোটরসাইকেলে। অনাবাসিক শিক্ষার্থীদের যাতায়াতের জন্য কলেজে বাস রয়েছে পাঁচটি। শিক্ষার্থীদের তুলনায় যা অতি নগণ্য। এছাড়াও বাসগুলো নির্দিষ্ট রুটে চলাচল করাতে বাকী রুটে যাতায়াত করা শিক্ষার্থীরা পড়েছিলো চরম দুর্ভোগে। 

২০২০ সালের ১৯ ফেব্রুয়ারিতে কলেজের শহিদ বরকত মিলনায়তনে ‘আপন আলোয় মানব জীবনের সংগ্রাম ও সাফল্য’ নামক অনুষ্ঠানের বক্তব্যে থার্মেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও বিশিষ্ট দানবির কাদির মোল্লাহ তিতুমীর কলেজের শিক্ষার্থীদের জন্য পাঁচটি বাস দেওয়ার প্রতিশ্রুতি জ্ঞাপন করেন। তারই ফলস্বরূপ তিতুমীর কলেজের পরিবহন পুলে যুক্ত হয়েছে নতুন চারটি বাস।

খোঁজ নিয়ে জানা যায়, করোনা মহামারীর কারণে বাসগুলো কলেজ প্রশাসনকে দিতে বিলম্বিত হয়েছে। বর্তমানে কলেজের পরিবহন পুলে যুক্ত হওয়া বাস চারটির নাম রাখা হয়েছে যথাক্রমে- বীরশ্রেষ্ঠ মতিউর রহমান, সৌহার্দ্য, চলন্তিকা ও অনিন্দ্য। নতুন বাসগুলো কলেজের পরিবহন পুলে যুক্ত হলেও সেগুলোর চাবি এখনও হস্তান্তর করা হয়নি পরবর্তীতে আনুষ্ঠানিকভাবে চাবিগুলো হস্তান্তর করা হবে।আগামী সেপ্টেম্বর মাস থেকে বিভিন্ন রুটে বাসগুলো চলবে।

নতুন চারটি বাস পেয়ে শিক্ষার্থীদের  মাঝে দারুণ উল্লাস লক্ষ্য করা গেছে। তারা কেউ কেউ এসে বাসের সাথে ছবি তুলছেন। আবার কেউ কেউ কেউ করছেন ভিডিও।

বাংলা বিভাগের শিক্ষার্থী মেহেরুন্নেসা জেমি বলেন, বাসগুলো দেখে আমার খুব ভাল লাগছে। অনেকদিন যাবত শিক্ষার্থীদের দুর্ভোগ ছিল। এই চারটা বাস সেই দুর্ভোগের লাগব ঘটাবে। তিতুমীর কলেজের সকল শিক্ষার্থীদের পক্ষ থেকে জনাব কাদের মোল্লাকে আমি  আন্তরিক ধন্যবাদ জানাই।

সরকারি তিতুমীর কলেজ শাখা ছাত্রলীগের উপ সাহিত্য বিষয়ক সম্পাদক আল আমিন বলেন, বহুদিন যাবত আমাদের কলেজের শিক্ষার্থীরা যাতায়াতে দুর্ভোগে ভুগছিল। এমন সময় এই চারটি বাস পেয়ে আমরা খুব আনন্দিত। এই বাসগুলো আনার পিছনে তিতুমীর কলেজ ছাত্রলীগ অনেক শ্রম দিয়েছে। বিশেষ করে আমাদের তিতুমীর কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি রিপন মিয়া ও সাধারণ সম্পাদক জুয়েল মোড়ল ভাইকে ধন্যবাদ জানাই। পাশাপাশি বিশিষ্ট শিল্পপতি কাদের মোল্লাহ কেও ধন্যবাদ জানাই।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল