মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২

আন্তঃবিশ্ববিদ্যালয় সাইবার ড্রিল কম্পিটিশনে রানার্স আপ ইবি

বৃহস্পতিবার, আগস্ট ২৫, ২০২২
আন্তঃবিশ্ববিদ্যালয় সাইবার ড্রিল কম্পিটিশনে রানার্স আপ ইবি

আজাহারুল ইসলাম, ইবি: বাংলাদেশ আইসিটি ডিভিশনের বিজিডি ই-গভ সার্ট আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় সাইবার ড্রিল প্রতিযোগিতায় যৌথভাবে রানার্স-আপ হয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) একটি দল। ৫ সদস্য বিশিষ্ট বিগ ফোর্টনেস ডাউন নামে এই দল ৫ হাজার ৫০০ পয়েন্টের মধ্যে ৪ হাজার ৮০০ পয়েন্ট পেয়েছে। গত ২৩ ও ২৪ আগস্ট অনলাইনের মাধ্যমে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার বিজিডি ই-গভ সার্ট তারেক এম বরকতকউল্লাহ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের তারেক রাইহানের নেতৃত্বে একই বিভাগের ও বর্ষের ফয়সাল হোসেন, আসিফ আলিফ, জাকির হোসেন ও মো. সাজ্জাদ এতে অংশ নেন।

বিষয়টি নিশ্চিত করে আইসিটি বিভাগের সভাপতি ড. বিকাশ চন্দ্র সিংহ বলেন, এটা আমাদের বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের জন্য গর্বের। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের আমরা যথাসম্ভব সহযোগিতা করেছি। এ ধরণের আয়োজনে অংশগ্রহণ করতে আমরা যথেষ্ট আন্তরিক। তবে এরকম পার্টিসিপেশনের জন্য নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ ও ইন্টারনেট সংযোগ প্রয়োজন। এ বিষয়ে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি।

বিজিডি ই-গভ সার্ট সূত্রে জানা গেছে, দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর ৫৮টি দল এ সাইবার ড্রিলে নিবন্ধন করে এবং ২৬৮ জন শিক্ষার্থী সক্রিয়ভাবে অংশগ্রহণ করে। এতে ৫ হাজার ৫০০ পয়েন্টের মধ্যে ৪ হাজার ৯৫০ পেয়ে চ্যাম্পিয়ন হয়েছে ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি -এর ‘আই ইউ টি জেনেসিস’ দল। এদিকে ৪ হাজার ৮০০ নাম্বার পেয়ে ইউনিভার্সিটি অব এশিয়া পেসিফিকের একটি দল রানার্স আপ হয়েছে। এছাড়া ৪ হাজার ৭০০ নম্বর পেয়ে যৌথভাবে তৃতীয় হয়েছে ইউনিভার্সিটি অব ইনফেরমেশন টেকনোলজি এন্ড সায়েন্সের ও নরদার্ন ইউনিভার্সিটির দুইটি দল।

ইবির টিম লিডার তারেক রাইহান বলেন, আমাদের মূল কাজ ছিল বিভিন্ন প্রোগ্রাম থেকে ভুল বের করা। ৬/৭ টা ক্যাটাগরিতে আনুমানিক ৪৫/৫০ টার মত প্রবলেম দেওয়া হয়েছিল। তিনটা বাদে সবগুলো সলভ করেছিলাম আমরা। রানার্স-আপ হওয়া আমাদের জন্য একটি বড় পাওয়া। বিভাগের শিক্ষকমন্ডলি, আইসিটি ডিভিশনসহ সংশ্লিষ্টদের প্রতি ও আমার টিম মেম্বারদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

উল্লেখ্য, এ সাইবার ড্রিলের সার্বিক আয়োজন ও তত্বাবধানের দায়িত্বে ছিল বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগের জাতীয় কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম, বিজিডি ই-গভ সার্ট। আন্তঃবিশ্ববিদ্যালয় সাইবার ড্রিল ২০২২ এর ফলাফল তাদের ওয়েবসাইটে (https://cyberdrill.cirt.gov.bd/scoreboard) প্রকাশ করা হয়েছে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল