বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

মৃত্যু নামল হাজারের নিচে

সোমবার, সেপ্টেম্বর ৫, ২০২২
মৃত্যু নামল হাজারের নিচে

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে শনাক্ত ও মৃত্যু আরও কমেছে। এ সময় করোনায় মারা গেছেন ৮৮৩ জন। এ নিয়ে বিশ্বে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৫ লাখ ৩ হাজার ৭৫৫ জনে। নতুন করে ৩ লাখ ৬৫ হাজার ৬২৪ জনের করোনা শনাক্ত হয়েছে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬১ কোটি ২ লাখ ৭৩ হাজার ২৭৯ জনে।

এছাড়া একদিনে করোনা থেকে সেরে উঠেছেন ৬ লাখ ৪৬ হাজার ৪২৮ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ৫৮ কোটি ৭০ লাখ ৫২ হাজার ৩৯ জন।

সোমবার (৫ সেপ্টেম্বর) সকালে করোনাভাইরাসে শনাক্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

দৈনিক মৃত্যু ও সংক্রমণে শীর্ষে রয়েছে জাপান। গত ২৪ ঘণ্টায় সেখানে করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ১৭ হাজার ১৩০ জনের এবং মারা গেছেন ২৮৪ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৯৩ লাখ ৪৫ হাজার ২১২ জন এবং মারা গেছেন ৪০ হাজার ৮২৯ জন।

জাপানের পর একদিনে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে রাশিয়ায়। ২৪ ঘণ্টায় দেশটিতে সংক্রমিত ৪৮ হাজার ৪২ জন এবং মারা গেছেন ৮৭ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৯৭ লাখ ২৯ হাজার ৪২৩ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮৪ হাজার ৭১১ জন।

একদিনে দক্ষিণ কোরিয়ায় ৭৯ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে সংক্রমিত হয়েছেন ৭২ হাজার ১৪৪ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ২ কোটি ৩৫ লাখ ৬৯ হাজার ১৯২ জন এবং মারা গেছেন ২৭ হাজার ৯৩ জন।

ব্রাজিলকে টপকে শনাক্তের তালিকায় তৃতীয় অবস্থানে উঠে আসা ফ্রান্সে ২৪ ঘণ্টায় সংক্রমিত ১২ হাজার ৮৯৪ জন। তবে এ সময়ে দেশটিতে কোনো মৃত্যুর তথ্য পাওয়া যায়নি। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪৫ লাখ ৯২ হাজার ৭৩৭ জন সংক্রমিত এবং মারা গেছেন ১ লাখ ৫৪ হাজার ১৮৯ জন।

২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে ৮ হাজার ৪৫৫ জন সংক্রমিত এবং ১০ জন মারা গেছেন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৬৬ লাখ ২৬ হাজার ৩৩৭ জন এবং মারা গেছেন ১০ লাখ ৭২ হাজার ৯৪৬ জন।

একদিনে ইতালিতে সংক্রমিত ১৩ হাজার ১৯৬ জন এবং মারা গেছেন ৩০ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১৯ লাখ ৩৮ হাজার ২৬৯ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৭৫ হাজার ৮৩২ জনের।

বিশ্বে অন্য দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় ইরানে সংক্রমিত ১ হাজার ১৬৬ এবং মারা গেছেন ৪৮ জন; ফিলিপাইনে সংক্রমিত ২ হাজার ৩২১ জন এবং মারা গেছেন ৪৯ জন; চিলিতে সংক্রমিত ৫ হাজার ২৯ জন এবং মারা গেছেন ৩৯ জন, মেক্সিকোতে সংক্রমিত ৩ হাজার ৮২০ এবং মারা গেছেন ৪৫ জন এবং তাউওয়ানে ৩৪ হাজার ৩৫৮ জন সংক্রমিত ও ৩৫ জনের মৃত্যু হয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে একজন মারা গেছেন। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৯ হাজার ৩২৮ জনে। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন ২৩০ জন। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশে মোট শনাক্ত বেড়ে পৌঁছেছে ২০ লাখ ১২ হাজার ৭৬১ জনে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়ে। পরে ২০২০ সালের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল