মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২

ইবিতে ‘স্নেক রেসকিউ ফাউন্ডেশন’র যাত্রা শুরু

বুধবার, সেপ্টেম্বর ৭, ২০২২
ইবিতে ‘স্নেক রেসকিউ ফাউন্ডেশন’র যাত্রা শুরু

আজাহারুল ইসলাম, ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) যাত্রা শুরু করেছে ‘ডিপ ইকোলজি এন্ড স্নেক রেসকিউ ফাউন্ডেশন’। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের লেক এলাকায় দিনব্যাপী সংগঠনটির কেন্দ্রীয় প্রশিক্ষক ইফতেখার মাহমুদ ও তাসবিন সাকিবের দ্বারা শিক্ষার্থীদের হাতে কলমে প্রশিক্ষণের মাধ্যমে এটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত অনুষ্ঠিত এ কর্মশালার আয়োজন তাঁরা পেঁচা, শামুকখোল পাখি সহ বিভিন্ন বন্যপাখি ও প্রাণী উদ্ধার করে পরিবেশে অবমুক্ত করার কৌশল রপ্ত করেন।

বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থী আরাবি আঁখি, আল-কোরআন বিভাগের ছাফওয়ানুর রহমান এবং ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের মইনুল ইসলামের নেতৃত্বে প্রাথমিকভাবে স্বেচ্ছাসেবক হিসেবে বিশ্ববিদ্যালয়ের আটটি হলে মোট ৯ জন শিক্ষার্থী উদ্ধারকর্মী হিসেবে কাজ করবেন। এর আগে গত এপ্রিল মাসে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি দল ‘ডিপ ইকোলজি এন্ড স্নেক রেসকিউ ফাউন্ডেশন’ থেকে সাপ ও বন্যপ্রাণী সম্পর্কিত তাত্ত্বিক প্রশিক্ষণ নেন।

স্নেক রেসকিউ টিম ইবি শাখার উদ্ধারকর্মী আরাবি আঁখি বলেন, সম্প্রতি ক্যাম্পাসে সঠিক তথ্যের অভাবে দুধরাজ, দাঁড়াশ, ঘরগিন্নীসহ নির্বিষ উপকারী সাপ মারা পড়েছে। একইসাথে ক্যাম্পাস ও আশপাশের এলাকায় বিষধর কালচে সাপও দেখা গিয়েছে। ডিপ ইকোলজির ইবি শাখা তাই সাপ সচেতনতা ও উদ্ধারে বিশেষ গুরুত্ব দেবে। আমরা চাই বন্যপ্রাণী এবং মানুষের সংঘাত বন্ধ হোক।

উল্লেখ্য, ভালো থাকুক মানুষ, ভালো থাকুক প্রকৃতির সকল সন্তানেরা’-স্লোগানকে সামনে রেখে ‘ডিপ ইকোলজি এন্ড স্নেক রেসকিউ ফাউন্ডেশন’ সারা দেশে সাপ না মেরে প্রকৃতির ভারসাম্য রক্ষা ও সাপে কেটে মৃত্যু কমাতে কাজ করে যাচ্ছে। সংগঠনটির রেসকিউ হটলাইন নম্বর ও জাতীয় জরুরি সেবা ৯৯৯, বন বিভাগ, সামাজিক যোগাযোগমাধ্যম ও বন্যপ্রাণী অপরাধ দমন হটলাইনের মাধ্যমে কোথাও সাপ বা কোনো বন্যপ্রাণী আটকে পড়ার খবর পেলেই উদ্ধার করবে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল