বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২

বশেমুরবিপ্রবিতে মেলবুর বিশেষ কর্মশালা অনুষ্ঠিত

বুধবার, সেপ্টেম্বর ৭, ২০২২
বশেমুরবিপ্রবিতে মেলবুর বিশেষ কর্মশালা অনুষ্ঠিত

রাকিব চৌধুরী, বশেমুরবিপ্রবি প্রতিনিধি:

বিশ্বব্যাপী উদ্যোক্তা তৈরি করতে ইউরোপীয় ইউনিয়নের MELBU (More Entrepreneurial Life at Bangladeshi Universities) শীর্ষক প্রকল্পের অধীনে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার ( ৭ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে শুরু হওয়া এ কর্মশালায় মূলত তরুণ শিক্ষার্থীদের উদ্যোক্তা তৈরিতে বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়৷এছাড়া কর্মশালায় প্রশিক্ষিত শিক্ষার্থীদের কাছ থেকে বিজনেস আইডিয়াসহ মার্শম্যালো গেইমের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে বিচক্ষণতা পরীক্ষামূলক কয়েকটি ইভেন্ট পরিচালনা করা হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন মেলবুর প্রতিনিধিগণ।

প্রকল্পটির কো-অর্ডিনেটর ও জার্মানির লেইপ জিং বিশ্ববিদ্যালয়ের ড. উটজ ডর্নবার্গার, ওজসেইখ  রস্কিউইসজ, জোলান্টা কোসজেলেউ, মেলাডেন মনোলোভ, পোল্যান্ডের মেলবু মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের ড. পিওটর ওটেজেসজাও বগুসজ উইস্নিকি বশেমুরবিপ্রবির প্রধান সমন্বয়ক ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষক মো. রকিবুল ইসলামসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব বলেন, বর্তমান চলমান বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে গেলে তরুণ উদ্যোক্তার বিকল্প কিছু নেই৷ তাদের হাত ধরেই এগিয়ে যাবে আগামীর বাংলাদেশ।

এ বিষয়ে প্রকল্পটির কো-অর্ডিনেটর ড. উটজ ডর্নবার্গার বলেন, আমরা উদ্যোক্তার শক্তিতে বিশ্বাসী। আমাদের এ প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীরা উদ্যোক্তা হওয়ার সম্ভাবনা ও মোকাবিলা সম্পৃক্ত যাবতীয় বিষয়ের বাস্তব ধারণা পাবে।

উল্লেখ্য,গত ১৯ আগস্ট বশেমুরবিপ্রবি থেকে ৩ জন শিক্ষক ও ৩ জন শিক্ষার্থীসহ বাংলাদেশ থেকে মোট ৩৬ জন জার্মানির লাইপজিগ বিশ্ববিদ্যালয়ে উদ্যোক্তা তৈরিবিষয়ক সেমিনারে অংশগ্রহণ করেন৷ নির্বাচিত সবাই ইরাসমাস প্রোগ্রামের অর্থায়নে জার্মানির লাইপজিগ বিশ্ববিদ্যালয়ে দুই সপ্তাহব্যাপী সামার স্কুলে অংশগ্রহণের সুযোগ পান। জার্মানিতে প্রায় অর্ধমাস ধরে অনুষ্ঠিত হওয়া সামার স্কুলে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ও এসিসিই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ কামরুজ্জামান, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মোঃ রকিবুল ইসলাম ও মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আল-আমিন প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন।

এ সময়ে প্রকল্প কর্তৃপক্ষ তাদেরকে আদর্শ উদ্যোক্তা বানাতে যাবতীয় বিষয় শিক্ষা দেয়। এক্ষেত্রে তাদের যাতায়াত খরচসহ জার্মানে অবস্থান কালীনসব খরচ বহন করে সংশ্লিষ্ট প্রকল্প কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, মেলবু মূলত জার্মান, পোল্যান্ড ও বাংলাদেশকে নিয়ে গঠিত প্রকল্প। ত্রিদেশীয় এ প্রকল্পটি বাংলাদেশের খুলনা বিশ্ববিদ্যালয়ের অধীনে খুলনা অঞ্চলের বিশ্ববিদ্যালয় পর্যায়ের তরুণ শিক্ষার্থীদের মধ্যে উদ্ভাবনী উদ্যোক্তা তৈরিতে কাজ করে আসছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল