বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

রানী দ্বিতীয় এলিজাবেথের পর কোহিনূর এবার কার মাথায় উঠবে?

শুক্রবার, সেপ্টেম্বর ৯, ২০২২
রানী দ্বিতীয় এলিজাবেথের পর কোহিনূর এবার কার মাথায় উঠবে?

সময় জার্নাল ডেস্ক:

বৃটেনের দীর্ঘতম শাসক রানী দ্বিতীয় এলিজাবেথ বৃহস্পতিবার ৯৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। স্বাস্থ্য নিয়ে উদ্বেগের কারণে তিনি দীর্ঘদিন চিকিৎসকদের তত্ত্বাবধানে ছিলেন। বৃটিশ রাজ পরিবারের নিয়ম অনুযায়ী, শাসকের মৃত্যুর ২৪ ঘণ্টার মধ্যেই উত্তরাধিকারীকে রাজগদির দায়িত্ব গ্রহণ করতে হয়। সেই প্রথা অনুযায়ীই ৭০ বছরের রাজত্বের অবসানের পর আজ বৃটেনের পরবর্তী শাসক হিসাবে শপথ গ্রহণ করবেন প্রিন্স চার্লস।

এরসঙ্গে, আরেকটি গুরুত্বপূর্ণ পরিবর্তন হতে চলেছে। গত বছরই রানী ঘোষণা করেছিলেন যে প্রিন্স চার্লসের স্ত্রী, ডাচেস অব কর্নওয়েল ক্যামিলিয়াই কুইন কনসর্ট হবেন। যখন তিনি এই দায়িত্ব গ্রহণ করবেন, সেই সময় তাঁকে কোহিনূর বসানো বিখ্যাত সেই মুকুট পরিয়ে দেয়া হবে।

১০৫.৬ ক্যারাটের এই কোহিনূর হীরে নিয়ে চর্চার শেষ নেই। চতুর্দশ শতাব্দীতে ভারতের গোলকোন্ডা খনি থেকে পাওয়া গিয়েছিল এই কোহিনূর। এরপরে বহু হাত ঘুরে এই বহুমূল্যের হীরে। ভারতে বৃটিশ শাসকরা আসার পরে, ১৮৪৯ সালে পঞ্জাবের অধিকার গ্রহণের পরই কোহিনূর নিয়ে চলে যায় বৃটিশ শাসকরা। সেই হীরে তুলে দেয়া হয় রানী ভিক্টোরিয়ার হাতে। এটি তখন থেকে বৃটিশ ক্রাউনের অংশ।

তবে ভারতসহ অন্তত চারটি দেশের মধ্যে এই হীরের ঐতিহাসিক মালিকানা নিয়ে বিরোধ আছে বৃটেনের। কোহিনূর হীরাটি রানী এলিজাবেথের প্ল্যাটিনাম মুকুটে স্থাপন করা হয়েছে। দ্বিতীয় এলিজাবেথ তার পিতা রাজা ষষ্ঠ জর্জের মৃত্যুর পর ১৯৫২ সালের ৬ই ফেব্রুয়ারিতে ২৫ বছর বয়সে সিংহাসনে অধিষ্ঠিত হন। তিনি ২০শে নভেম্বর, ১৯৪৭ সালে প্রিন্স ফিলিপের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বর্তমানে  কোহিনূর হীরাটি টাওয়ার অফ লন্ডনে প্রদর্শনের জন্য রাখা হয়েছে।

যুক্তরাজ্য ভিত্তিক ডেইলি মেইল এক এক্সক্লুসিভ রিপোর্টে বলেছে, প্রিন্স চার্লস সিংহাসনে বসলে ক্যামিলার মাথায় অমূল্য প্ল্যাটিনাম ও হীরার মুকুট বসানো হবে।

সূত্র :  এনডিটিভি

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল