সোমবার, ১৪ জুন ২০২১

করোনায় মৃত্যুবরণকারী প্রথম চিকিৎসকের মৃত্যুবার্ষিকী আজ

বৃহস্পতিবার, এপ্রিল ১৫, ২০২১
করোনায় মৃত্যুবরণকারী প্রথম চিকিৎসকের মৃত্যুবার্ষিকী আজ

আজ ১৫ই এপ্রিল। ২০২০ সালের এইদিনে করোনাযুদ্ধে শাহদাৎবরণ করেন দেশের প্রথম চিকিৎসক ডাঃ মঈন উদ্দীন। 

গরিবের ডাক্তার হিসেবে পরিচিত ডা. মঈন উদ্দিন ছিলেন মেডিসিন ও হৃদরোগ বিশেষজ্ঞ। কর্মরত ছিলেন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক হিসেবে। 
 
প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের পরও হাসপাতাল এবং চেম্বারে চিকিৎসা দিয়ে আসছিলেন তিনি। করোনাক্রান্তিকালে রোগীদের অসহায়ত্বের কথা ভেবে তাঁর চেম্বার খোলা রেখেছিলেন। নিঃস্বার্থভাবে সাহসিকতার সাথে রোগীসেবা করতে গিয়ে করোনায় আক্রান্ত হন তিনি।

ডা. মঈন উদ্দিন সিলেটের প্রথম করোনা রোগী। ২০২০ এর ৫ এপ্রিল আইইডিসিআর থেকে তার করোনা পজিটিভ রিপোর্ট আসে। এরআগে, ৩০ মার্চ থেকে তিনি তার বাসায় কোয়ারেন্টিনে ছিলেন। পজিটিভ রিপোর্ট আসার পর নগরের হাউজিং এস্টেট এলাকা লকডাউন ঘোষণা করা হয়। অবস্থার অবনতি ঘটলে তাকে ৭ এপ্রিল সিলেট নগরের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে করোনা আইসোলেশনে সেন্টারে স্থানান্তর করা হয়। সিনিয়র এই চিকিৎসক নিজ কর্মস্থলসহ সিলেটে চিকিৎসা না পাওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠে। এমনকি ডা. মঈনকে ঢাকায় নেওয়ার জন্য একটা সরকারি অ্যাম্বুলেন্সও পাওয়া যায়নি। সরকারি হাসপাতালের চিকিৎসক হয়েও তিনি পাননি নিজ কর্মস্থলের আইসিইউ। ৮ এপ্রিল পরিবারের সিদ্ধান্ত অনুযায়ী তাকে উন্নত চিকিৎসার জন্য বেসরকারী  অ্যাম্বুলেন্সযোগে ঢাকায় কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। ওই হাসপাতালেই তার চিকিৎসা চলছিল। সোমবার (১৩ এপ্রিল) সকাল থেকে তাকে আইসিইউয়ে (ইনটেনসিভ কেয়ার ইউনিট) নেয়া হয়। আইসিইউয়ে থাকা অবস্থায় ১৫ই এপ্রিল ভোর সাড়ে ৪টায় চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

করোনাযুদ্ধে চিকিৎসক সমাজের প্রথম শহীদ ডা: মঈন উদ্দিন ১৯৭৩ সালের ২ মে সুনামগঞ্জের ছাতক উপজেলার নাদামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। গ্রামের স্কুল থেকে পাঠশালা পাশের পর তিনি ধারণ নতুন বাজার উচ্চ বিদ্যালয় থেকে ১৯৮৮ সালে এসএসসি এবং ১৯৯০ সালে সিলেট এমসি কলেজ থেকে এইচএসসি পাস করেন। একই বছর ভর্তি হন ঢাকা মেডিকেল কলেজে। সেখান থেকে ১৯৯৮ সালে কৃতিত্বের সাথে এমবিবিএস পাস করেন। এরপর তিনি এফসিপিএস ও এমডি কোর্স সম্পন্ন করেন।২২তম বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষার মাধ্যমে তিনি স্বাস্থ্য ক্যাডারে যোগ দেন। ঢাকা মেডিকেল কলেজসহ স্বাস্থ্য ক্যাডারে মাঠ পর্যায়ে বিভিন্ন পদে দায়িত্ব পালনের পর ২০১৪ সালের ২০ মে তিনি ওসমানী মেডিকেল কলেজে মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক পদে যোগ দেন।

ডা: মঈন উদ্দিনের স্ত্রী ডা: রিফাত জাহান সিলেটের বেসরকারি পার্ক ভিউ মেডিকেল কলেজের ফিজিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও এ বিভাগের বিভাগীয় প্রধান (চলতি দায়িত্ব)। 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ