সোমবার, ০৩ অক্টোবর ২০২২

৮ মাসে অর্ধ সহস্রাধিক রোগীকে রক্ত দিয়েছে বাঁধন, খুবি ইউনিট

বুধবার, সেপ্টেম্বর ২১, ২০২২
৮ মাসে অর্ধ সহস্রাধিক রোগীকে রক্ত দিয়েছে বাঁধন, খুবি ইউনিট


খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:


বাঁধন, খুলনা বিশ্ববিদ্যালয় ইউনিট প্রতিষ্ঠার পর থেকেই জনকল্যাণমুখী কাজে দারুন ভুমিকা রেখেছে। সংগঠনটির হিসাব অনুযায়ী গত ৮ মাসে প্রায় ৫০০ জনের বেশি রোগীর জন্য রক্ত সংগ্রহ ও সরবরাহ করেছে। 


নিয়মিত কার্যক্রম রক্তদান ছাড়াও বাঁধন বিভিন্ন ধরণের সেবা দিয়ে আসছে। এ বছরেই সিলেটের ভয়াবহ বন্যায় ত্রাণ সহায়তা নিয়ে পাশে দাড়িয়েছে সংগঠনটির নেতাকর্মীরা। 


আর্ত মানুষের সেবায় শীতবস্ত্র বিতরন ও বিভিন্ন সময় অসচ্ছল মানুষদের চিকিৎসার জন্য আর্থিক সহযোগিতা প্রদান করে বাঁধন, খুবি ইউনিট। 


"একের রক্ত অন্যের জীবন, রক্তই হোক আত্নার বাধন " শ্লোগান নিয়ে ২০০৬ সালের ২২ ফেব্রুয়ারি বাঁধনের খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) ইউনিটের  যাত্রা শুরু হয়। প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করেছে। বাঁধনের মূল কার্যক্রম হলো মানুষকে স্বেচ্ছায় রক্ত সংগ্রহ করে দেয়া এবং মানুষকে রক্তদানে উদ্বুদ্ধ করা। তারই অংশ হিসেবে এবছর ৬ই আগস্ট তেরোখাদা উপজেলার শিয়ালী মাধ্যমিক বিদ্যালয়ে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পের আয়োজন করে। যেখানে ২ শতাধিক শিক্ষার্থীদের  রক্তের গ্রুপ নির্ণয় করে। এছাড়াও,খুলনার আশপাশে নানা ধরণের সামাজিক কাজ করে কার্যক্রম করে। 


বৈশ্বিক করোনা মহামারী সময়েও জীবনের ঝুঁকি নিয়ে করোনা আক্রান্ত রোগীদের অক্সিজেন সহায়তা দিয়েছে তরুণ উদ্যমী বাঁধন কর্মীরা। যা শিক্ষক শিক্ষার্থীসহ খুলনা অঞ্চলে ব্যাপক প্রশংসিত হয়েছে। 


জানা গেছে বাঁধন, খুবি ইউনিট এ মাসের ২৬ তারিখে একটি মাদকের বিরুদ্ধে র‌্যালী আয়োজন করার প্রস্তুতি নিচ্ছে। সমাজে মাদকের বিরুদ্ধে মানুষকে সচেতন করতে এই আয়োজন করতে যাচ্ছে। এছাড়াও,  রক্তদাতাদের উৎসাহ দেওয়ার জন্য অধিক রক্তদানকারীদের সম্মাননা ও ক্রেস্ট প্রদান অনুষ্ঠান আয়োজন করবেন। 


বাঁধন, খুবি ইউনিটের সভাপতি ডানা শিকদার বলেন,আমাদের কাছে খুলনা এবং তার আশেপাশের এলাকা থেকে প্রতিদিন অসংখ্য অনুরোধ আসে বিভিন্ন রক্তের প্রয়োজনে। আমাদের কর্মীরা সর্বোচ্চ চেষ্টা করে রক্তের এই চাহিদার যোগান দিতে এবং আমাদের সম্মানিত ডোনারদের  সহযোগিতায় এ রক্তের চাহিদা প্রায় সম্পূর্ণটাই পূরণ করতে পারি। আমাদের প্রত্যাশা এতোটুকুই যে ভবিষ্যতে বাংলাদেশের প্রতিটি মানুষ স্বেচ্ছায় রক্তদান করবে এবং এদেশে রক্তের অভাবে আর কোন মানুষের মৃত্যু হবে না।




এস.এম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল