বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভ, গ্রেফতার কয়েকশ

শনিবার, সেপ্টেম্বর ২৪, ২০২২
রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভ, গ্রেফতার কয়েকশ

আন্তর্জাতিক ডেস্ক: সামরিক বাহিনীতে বেসামরিক লোকদের যোগ দেয়া এড়াতে হাজার হাজার রুশ নাগরিক দেশ ছেড়ে পালানোর চেষ্টা করছে। এছাড়া সারা রাশিয়ায় এ নিয়ে বিক্ষোভ হয়েছে। রুশ পুলিশ শত শত লোককে গ্রেফতার করেছে। ইউক্রেন আক্রমণের সাম্প্রতিক সপ্তাহগুলিতে রাশিয়ার সশস্ত্র বাহিনী উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতির পর, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন টেলিভিশন ভাষণে বুধবার সামরিক বাহিনীতে যোগদানের পদক্ষেপের ঘোষণা দেন।

কিছু ইউরোপীয় কর্মকর্তা বলেছেন, এই পদক্ষেপ তাদের সীমান্তে নিরাপত্তা হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে এবং তারা তাদের সীমানা বন্ধ রেখে পুতিনের দায়ভার তার ঘরেই রাখতে চায়।

বার্তা সংস্থা এপি রিপোর্ট করেছে, লাটভিয়ার পররাষ্ট্রমন্ত্রী এডগারস রিংকেভিক্স বৃহস্পতিবার বলেছেন, যারা পালিয়েছে তাদের মধ্যে অনেকেই বলেছিল 'ইউক্রেনীয়দের হত্যা করা ঠিক ছিল। তখন তারা প্রতিবাদ করেনি। তাদের বিবেকবান আপত্তিকারী হিসাবে বিবেচনা করা ঠিক নয়।'

দেশটির পূর্ব, দক্ষিণ এবং পশ্চিমে স্থল সীমান্তে, শুক্রবার গাড়ির লাইন কয়েক কিলোমিটার পর্যন্ত প্রসারিত হয়েছিল, কারণ রুশ নাগরিকরা– যাদের বেশিরভাগই পুরুষ- সামরিক বাহিনীতে অন্তর্ভুক্তি থেকে পালানোর চেষ্টা করেছিল।

রেডিও ফ্রি ইউরোপে প্রাপ্ত ফুটেজে জর্জিয়ার জেমো লারসি ক্রসিংয়ে গাড়ি এবং ট্রাকের দীর্ঘ লাইন দেখানো হয়েছে। রাশিয়ার নাগরিক ইভান, যিনি তার পুরো নাম প্রকাশ করতে চাননি, বলেছেন যে সীমানা পার হতে তার ১২ ঘণ্টা সময় লেগেছে।

কাজাখস্তান এবং মঙ্গোলিয়ার সাথে রাশিয়ার সীমান্তে বর্ধিত ট্রাফিক এবং দীর্ঘ লাইনের খবর পাওয়া গেছে।

সুদূর পশ্চিমে, ফিনল্যান্ডের সীমান্তরক্ষীরা জানিয়েছে যে রাশিয়া থেকে গত ৪৮ ঘন্টার মধ্যে গাড়ির সারি দ্বিগুণেরও বেশি হয়েছে। সামরিক বাহিনীতে অন্তর্ভুক্তির প্রক্রিয়া থেকে পালিয়ে যাওয়াদের মধ্যে ৩৪ বছর বয়সী নিকিতা ছিলেন, যিনি তার পুরো নাম বলতে চাননি।

তিনি রয়টার্সকে বলেছেন, 'আমি ভীত, কারণ এটি রাশিয়ার জন্য, ইউরোপের জন্য এবং অবশ্যই ইউক্রেনের নাগরিকদের জন্য একটি খুব বড় ভুল।'

জার্মানি বলেছে, এটি 'কেস-বাই-কেস ভিত্তিতে' সামরিক সংঘবদ্ধতা থেকে পালিয়ে আসা রুশদের সুরক্ষা প্রদান করবে।

বল্টিক রাজ্য এবং ফিনল্যান্ডের মতো রাশিয়ার প্রতিবেশীসহ আরো বেশ কয়েকটি ইউরোপীয় দেশ রাশিয়ার নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করছে।

অনেক ইউরোপীয় এবং উত্তর আমেরিকার দেশ তাদের আকাশসীমা থেকে রাশিয়ান এয়ারলাইন্সকে নিষিদ্ধ করেছে এবং যেহেতু মস্কো একই রকম পাল্টা ব্যবস্থা আরোপ করেছে, রাশিয়া ছেড়ে যাওয়া ক্রমশ কঠিন হয়ে পড়েছে।

তুরস্ক, সার্বিয়া এবং দুবাইসহ যে সমস্ত দেশে ভিসার প্রয়োজন নেই, সে সব ফ্লাইটের টিকেট বৃহস্পতিবারের মধ্যে সব বিক্রি হয়ে গেছে বলে জানা গেছে। রাশিয়ার নাগরিক অ্যালেক্স, যিনি তার পরিবারের নামও বলতে চাননি, সামরিক বাহিনীতে অন্তর্ভুক্তির প্রক্রিয়া থেকে বাঁচতে বৃহস্পতিবার ইস্তাম্বুলে উড়ে গেছেন।

বুধবারের টেলিভিশন ভাষণে, পুতিন প্রায় সামরিক বাহিনীর জন্য সংরক্ষিত তিন লাখ লোককে আংশিক সংগঠিত করার ঘোষণা দিয়েছিলেন, তিনি বলেন, কেবলমাত্র পূর্ববর্তী যুদ্ধের অভিজ্ঞতা রয়েছে, এমন ব্যক্তিদের সংঘবদ্ধ করা হবে।

তবে রাশিয়ার সরকার অস্বীকার করেছে যে লোকেরা সামরিক বাহিনীতেসংহত হওয়া এড়াতে পালিয়ে যাচ্ছে। ক্রেমলিনের মুখপাত্র দ্যমিত্রি পেসকভ বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, “বিমানবন্দরগুলোতে প্রচারিত তথ্য খুবই অতিরঞ্জিত … এই বিষয়ে অনেক ভুল তথ্য রয়েছে।

রুশ সরকার বলেছে যে যাদের সামরিক বাহিনীতে অন্তর্ভুক্তির প্রক্রিয়ার মধ্যে আনা হচ্ছে তাদের নির্দিষ্ট সামরিক অভিজ্ঞতা বা প্রশিক্ষণ রয়েছে।

তবে, নিয়মিত বেসামরিক নাগরিকদের তালিকাভুক্ত করতে বাধ্য করার বিষয়ে বিস্তারিত প্রতিবেদন রয়েছে।

রাশিয়ার প্রত্যন্ত অঞ্চল থেকে সামরিক বাহিনীতে অন্তর্ভুক্ত করার জন্য বহু লোককে আনা হচ্ছে। ইয়াকুটস্কের পূর্বাঞ্চলীয় শহর পাভেল সোকোলভ ১০ বছর আগে রাশিয়ান সেনাবাহিনীতে চাকরি করেছিলেন। বৃহস্পতিবার তিনি অন্তর্ভুক্ত হবার জন্য কাগজপত্র পেয়েছেন।

রাশিয়া জুড়ে শহরগুলোতে সমাবেশের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হয়েছে। মানবাধিকার সংগঠনগুলো দাবি করেছে যে বুধবার থেকে প্রায় ১,৪০০ বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। আটকদের মধ্যে কয়েকজনকে হেফাজতে থাকা অবস্থায় সামরিক বাহিনীতে অন্তর্ভুক্তির কাগজপত্র দেয়া হচ্ছে বলে জানা গেছে।

কারাগারে বন্দি বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনি বৃহস্পতিবার যুদ্ধের বিরুদ্ধে গণবিক্ষোভের ডাক দিয়েছিলেন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল