শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

খুবি রিসার্চ সোসাইটির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু

সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২
খুবি রিসার্চ সোসাইটির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু

মোঃ মিরাজুল ইসলাম, খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীদের সংগঠন খুলনা বিশ্ববিদ্যালয় রিসার্চ সোসাইটি (কেইউআরএস) আজ ২৬ সেপ্টেম্বর (সোমবার) দুপুর ২.৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে 'তোমার থিসিস কেমন হওয়া উচিত' শীর্ষক কর্মশালার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হলো।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের সকল ডিসিপ্লিনের পাঠ্যক্রম এমনভাবে তৈরি করা হয়েছে যেখানে গবেষণা বা থিসিসের একটি অংশ রয়েছে। ফলে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষাজীবনে গবেষণার ব্যাপারে হাতে-কলমে শেখার সুযোগ তৈরি করে দেয়। একই সাথে তাদের বিশ্লেষণের সামর্থ্য করে তোলে।

তিনি আরও বলেন, কৌতুহল ও আগ্রহ গবেষণায় আকৃষ্ট করে। এটা একটি একান্ত মনের ভাবনাকে অন্যভাবে প্রকাশ করে। গবেষণায় যুক্ত হতে হলে শিশুর মতো কৌতুহলী মানসিকতা থাকতে হবে। অনেক বেশি অনুসন্ধিৎসু হতে হবে। সাধারণত সমস্যা নিয়েই গবেষণা করে সমাধানের পথ নির্দেশনা দেওয়া হয়। আমাদের দেশে, সমাজে বা বৈশ্বিক ক্ষেত্রে সমস্যার অন্ত নেই। কিন্তু অনেক সময় গবেষণার বিষয় খুঁজতে গিয়ে শিক্ষার্থীরা হিমশিম খায়। প্রকৃতভাবে গবেষণার প্রাথমিক কিছু বিষয়বস্তু, পদ্ধতি জানতে পারলে শিক্ষার্থীদের গবেষণাভীতি দূর হয়।

এর মধ্যে কেন্দ্রীয় লাইব্রেরি অটোমেশন, বইয়ের সংখ্যা বৃদ্ধি, ই-বুক এক্সেস ফ্রি-করণ, কম্পিউটার ব্যবহার সুবিধা বৃদ্ধিতে ৪০টি জিরো ক্লায়েন্ট কম্পিউটার স্থাপন, ভবনের আরও একটি ফ্লোরে লাইব্রেরি সম্প্রসারণ, একই ভবনের চতুর্থ তলায় ইনোভেশন হাব স্থাপন, মাস্টার্স এবং পিএইচডি শিক্ষার্থীদের গবেষণা সহায়তা প্রদান, সেন্ট্রাল ল্যাবরেটরিতে হাইস্পিড কম্পিউটিং ল্যাব স্থাপনের কথা উল্লেখযোগ্য।

এ কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন। টেকনিক্যাল সেশনে কি-নোট স্পিকার হিসেবে আলোচনা করেন এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মো. মনিরুল ইসলাম। সভাপতিত্ব করেন সোসাইটির প্রতিষ্ঠাতা মো. ইয়াসিন আহমেদ।


কর্মশালায় মিনহাজুল আবেদীন সম্পদকে সভাপতি ও তাওসিফ অনিককে সাধারণ সম্পাদক করে গঠিত ১৯ সদস্যের কার্যনির্বাহী কমিটিকে পরিচয় করিয়ে দেওয়া হয়। বিপুল সংখ্যক শিক্ষার্থীদের উপস্থিতিতে উদ্বোধনী অনুষ্ঠান ও উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল