বুধবার, ৩০ নভেম্বর ২০২২

ভোজ্যতেলের ভ্যাট হার আবারও আগের জায়গায় ফিরে গেল

শনিবার, অক্টোবর ১, ২০২২
ভোজ্যতেলের ভ্যাট হার আবারও আগের জায়গায় ফিরে গেল

সময় জার্নাল ডেস্ক:


ভোজ্যতেলের ভ্যাট হার আবারও আগের জায়গায় ফিরে গেল। সাড়ে ছয় মাস ধরে ভোজ্যতেল উৎপাদন ও ব্যবসায় পর্যায়ে মূল্য সংযোজন কর, ভ্যাট মওকুফ করা হয়েছে। আমদানি পর্যায়ে ১৫ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ ভ্যাট আরোপ ছিল।


আজ থেকে সেই রেয়াতি ভ্যাটসুবিধা আর নেই। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রজ্ঞাপনে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ভোজ্যতেল আমদানিকারক ও ব্যবসায়ীদের এই সুবিধা দেওয়া হয়েছিল। গতকাল শুক্রবার এ সুবিধার মেয়াদ শেষ হয়েছে।


গত মার্চ মাসে স্থানীয় বাজারে ভোজ্যতেলের দাম বাড়তে থাকে। একপর্যায়ে ভোজ্যতেলের দাম লিটারে ২০০ টাকা ছাড়িয়ে যায়। বর্তমানে দাম ১৯২ টাকা।


গত ১৪ মার্চ এনবিআর প্রজ্ঞাপন জারি করে সয়াবিন ও পাম তেলের উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ এবং ব্যবসায় পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট মওকুফ করে। এর দুই দিন পরে ভোজ্যতেলের আমদানি পর্যায়ে আরোপিত ১৫ শতাংশ ভ্যাট কমিয়ে ৫ শতাংশ করা হয়। 


তখন এর মেয়াদ ঠিক করা হয় ৩০ জুন পর্যন্ত। পরে ৩ জুলাই আরেকটি প্রজ্ঞাপনে ভ্যাট মওকুফসুবিধার মেয়াদ বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর করা হয়। গত শুক্রবার সেই মেয়াদ শেষ হলেও মেয়াদ বাড়ানোর জন্য এনবিআর নতুন কোনো প্রজ্ঞাপন জারি করেনি।



বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে বছরে ২০ লাখ টন ভোজ্যতেলের চাহিদা আছে। এর মধ্যে ২ লাখ টন স্থানীয় বাজার থেকে সংগ্রহ করা হয়। বাকি ১৮ লাখ টন আমদানি করা হয়


বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ বলেন, ‘১০ শতাংশ ভ্যাট অব্যাহতির গুরুত্ব তুলে ধরে ইতিমধ্যে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) চিঠি পাঠানো হয়েছে। আশা করছি, এনবিআর তা আমলে নেবে।’



মোহাম্মদ জাহিদ হাছান বলেন, ২০২১-২২ অর্থবছরে ই-টিডিএস থেকে পাওয়া গেছে ৫৮ হাজার কোটি টাকা। এ বছর তা আরও বাড়বে। নতুন এ ব্যবস্থায় রাজস্ব আদায়ের ফলে করদাতাদের ভোগান্তি কমবে।



ই–টিডিএস নিয়ে আয়োজিত কর্মশালায় এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা। বুধবার চট্টগ্রামের আইসিএবি কেন্দ্রের সম্মেলন কক্ষে।  

আগস্টে ভ্যাট আদায়ে রেকর্ড

গত আগস্টে ৮ হাজার ৭৩৩ কোটি টাকার ভ্যাট আদায় হয়েছে, যা আগের বছরের চেয়ে ২০ শতাংশ বেশি।



দেশের সব কাস্টম হাউস ও শুল্ক স্টেশনে অভিন্ন মূল্যে পণ্যের শুল্কায়ন করার নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ফলে এখন থেকে পণ্য আমদানি ও রপ্তানিকালে একই মূল্য ধরে শুল্কায়ন করতে হবে


এসএম




Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল