মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২

দেড় বছর ধরে পদ শূন্য

বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক নিয়োগের দাবিতে আল্টিমেটাম

বুধবার, অক্টোবর ১২, ২০২২
বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক নিয়োগের দাবিতে আল্টিমেটাম

আজাহারুল ইসলাম, ইবি প্রতিনিধি: দেড় বছর ধরে শূন্য রয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক পদ। বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠায় যারা সক্রিয় ভূমিকা রেখেছেন এবং ইবি বঙ্গবন্ধু পরিষদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন তাদের মধ্য হতে এ পদে নিয়োগের দাবি জানিয়েছে ইবি বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিট। 

মঙ্গলবার সংগঠনটির সভাপতি প্রফেসর ড. কাজী আখতার হোসেন ও সাধারণ সম্পাদক তপন কুমার জোদ্দার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানান। একইসাথে আগামী ৩০ অক্টোবরের মধ্যে নিয়োগের দৃশ্যমান উদ্যোগ গ্রহণ না করলে পর্যায়ক্রমে কঠোর কর্মসূচি গ্রহণের হুঁশিয়ারি দেন তারা।

বিজ্ঞপ্তিতে তারা বলেন, বঙ্গবন্ধুর আদর্শ, সংগ্রাম আর মহান মুক্তিযুদ্ধের উপর অধিকতর গবেষণার লক্ষ্যে ২০১৭ সালের ২০ জুলাই তৎকালীন প্রশাসন ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠা করেন। বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক হিসেবে নিয়োগ পান বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। তার নেতৃত্বে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে যখন অসংখ্য প্রকাশনার কাজ চলছিল। তবে ২০২১ সালের ১৪ এপ্রিল তিনি মৃত্যুবরণ করলে বঙ্গবন্ধুর উপর লিখিত
সকল প্রকাশনার কর্মকান্ড থমকে যায়। গত দুই বছরে বিষয়টি বর্তমান প্রশানকে কয়েক দফায় জানালেও কার্যকরী উদ্যোগ না দেখে বঙ্গবন্ধু প্রেমী মহল হতাশা ব্যক্ত করছেন।

সংগঠনটির সাধারণ সম্পাদক প্রফেসর ড. তপন কুমার জোদ্দার বলেন, আমরা প্রশাসনকে একাধিকবার মৌখিক ও দুইবার লিখিতভাবে জানিয়েছি। প্রশাসন আশ্বাস দিলেও বাস্তবায়ন দেখিনি। বিশ্ববিদ্যালয়ে সকল নিয়োগ চলমান থাকলেও বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক নিয়োগ দেওয়া হচ্ছে না। আমাদের দাবি বাস্তবায়ন না হলে ৩০ অক্টোবরের পর বিভিন্ন কর্মসূচি ও পর্যায়ক্রমে কঠোর কর্মসূচিতে যেতে বাধ্য হবো।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল