বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

পার্কে আজ পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপ'র

শনিবার, অক্টোবর ১৫, ২০২২
পার্কে আজ পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপ'র

স্পোর্টস ডেস্ক:

১৬ টি দেশ, সাতটি ভেন্যু, ৪৫টি ম্যাচ এবং একটি শিরোপা। গিলংয়ের কার্দিনিয়া পার্কে পর্দা উঠছে আজ। নামবে ১৩ নভেম্বর, মেলবোর্নের এমসিজিতে। কে জিতবে শিরোপা? কার হাতে শোভা পাবে ঝাঁ-চকচকে রূপালি ট্রফিটা?

এই রূপালি ট্রফিটার জন্যই লড়াই শুরু হচ্ছে আজ। মোট ১৬টি দলকে দুই ভাগে ভাগ করে দুই পর্বে অনুষ্ঠিত হয় টি-টোয়েন্টি বিশ্বকাপ। যথারীতি এবারও একই নিয়মে মাঠে গড়াচ্ছে চার-ছক্কার ধুম-ধাড়াক্কা ক্রিকেটের এই টুর্নামেন্ট।

প্রথম পর্বের লড়াই’ই মূলতঃ শুরু হবে আজ থেকে। চলবে ২১ অক্টোবর পর্যন্ত। এই পর্বে অনুষ্ঠিত হবে মোট ১২টি ম্যাচ। অংশ নেবে ৮টি দল। দুই গ্রুপে ভাগ হয়ে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলবে তারা। দুই গ্রুপ থেকে সেরা দুটি করে মোট ৪টি দল উঠবে পরের রাউন্ডে।

পরের রাউন্ডটাকেই বলা হয় মূল বিশ্বকাপ। তথা বিশ্বকাপের মূল পর্ব। পোশাকি নাম সুপার টুয়েলভ। গত বিশ্বকাপে বাংলাদেশকে প্রথম পর্বে খেলতে হলেও র‌্যাংকিংয়ে এগিয়ে থাকার সুবাধে এবার খেলছে সরাসরি মূল পর্বে।

কিন্তু র‌্যাংকিংয়ের এই গ্যাঁড়াকলে পড়ে প্রথম পর্ব খেলতে হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ এবং ২০১৪ সালের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে। তাদের প্রতিপক্ষ নামিবিয়া, আরব আমিরাত, নেদারল্যান্ডস, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ড।

উদ্বোধনী ম্যাচেই শক্তিশালী শ্রীলঙ্কার মুখোমুখি নামিবিয়া। বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে বিশ্বকাপের জমজমাট আসর। খেলা সরাসরি দেখাবে টি-স্পোর্টস।

কাগজে-কলমে লড়াইটা যেন ডেভিড ও গোলিয়াথের। এশিয়া কাপের দুরন্ত চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা অন্যতম সফল দল টি-টোয়েন্টি বিশ্বকাপের। সাবেক বিশ্বচ্যাম্পিয়ন। নামিবিয়ার সেখানে হাঁটি হাঁটি পা পা। গত বিশ্বকাপে সুপার টুয়েলভে খেলাই তাদের সেরা অর্জন।

গত বিশ্বকাপেও এক গ্রুপে পড়েছিল শ্রীলঙ্কা-নামিবিয়া। আইসিসির সহযোগী দেশটিকে ৯৬ রানে গুটিয়ে দিয়ে লঙ্কানরা জিতেছিল ৭ উইকেটে। হারের ধাক্কাটা কাটিয়ে নামিবিয়া পরের দুই ম্যাচে আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসকে হারিয়ে জায়গা করে নেয় সুপার টুয়েলভে। সেখানে স্কটল্যান্ডকে হারিয়ে সরাসরি পায় অস্ট্রেলিয়ার টিকিট।

ডন ব্র্যাডম্যানের দেশে এসে প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে বার্তা দিয়ে রেখেছে নামিবিয়া। আজ প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে সর্বোচ্চটা খেলার অঙ্গীকার দলটির ব্যাটার স্টেফান বার্ডের, ‘শ্রীলঙ্কা মাত্রই এশিয়া কাপ জিতে এসেছে। ওদের বিপক্ষে বিশ্বকাপের অভিযান শুরু করা কঠিন। আমরা প্রস্তুত। কঠোর পরিশ্রম করেছি গত ১২ মাসে, উন্নতিও করছি। আমরা এখন এমন জায়গায়, যেখানে প্রতিদ্বন্দ্বিতা করতে পারি, হারাতেও পারি শ্রীলঙ্কাকে। ’

গত বিশ্বকাপের পর পারফরম্যান্স তলানিতে নামে শ্রীলঙ্কার। একটা সময় ১০ টি-টোয়েন্টি ম্যাচে হারতে হয়েছিল ৯টিতে। সেই দল প্রবল বিক্রমে ঘুরে দাঁড়ায় এশিয়া কাপে। ভারত, পাকিস্তান, বাংলাদেশকে হারিয়ে জেতে শিরোপা। দাসুন শানাকার দল তাই বিশ্বকাপেও অন্তত সেমিফাইনাল খেলার দাবিদার।

বিশ্বকাপ অভিযানে নামিবিয়ার বিপক্ষে মাঠে নামার আগে সতর্ক ভানুকা রাজাপক্ষে, ‘এশিয়া কাপের পর আমরা আর খেলিনি। এর আগে টানা খেলার মধ্যে থাকায় সবার বিশ্রাম দরকার ছিল। আমরা নিজেদের প্রস্তুতিতে খুশি। নামিবিয়ার বিপক্ষে সতর্ক হয়েই খেলব প্রথম বল থেকে। ’

গ্রুপের অপর ম্যাচে আজ মুখোমুখি হবে আরব আমিরাত ও নেদারল্যান্ডস। ডাচদের মুখোমুখি হওয়ার আগে রোমাঞ্চিত আরব আমিরাতের ব্যাটার চিরাগ সুরি, ‘স্বপ্নের চেয়ে কম কিছু নয় বিশ্বকাপটা। এটা বড় টুর্নামেন্ট। এ ধরনের সুযোগ সব সময় আসে না।’

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল