বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

বিশ্ববিদ্যালয় দিবসে জবিতে নজর কাড়ে সিরাজউদ্দৌলা-মীরজাফর

বৃহস্পতিবার, অক্টোবর ২০, ২০২২
বিশ্ববিদ্যালয় দিবসে জবিতে নজর কাড়ে সিরাজউদ্দৌলা-মীরজাফর

অনুপম মল্লিক আদিত্য, জবি প্রতিনিধি:

ইতিহাসকে সুন্দরভাবে ফুটিয়ে তুলতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দিবসে ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা সিরাজউদ্দৌলা ও মীরজাফরের রূপক চরিত্রে র‍্যালিতে অংশ গ্রহণ করে।

২০ অক্টোবর (বৃহস্পতিবার) বিশ্ববিদ্যালয় দিবস উদযাপনের অংশ হিসেবে ক্যাম্পাস থেকে একটি র‍্যালি বের হয়। র‍্যালিটি পুরান ঢাকার রায় সাহেব বাজার মোড় হয়ে বাহাদুর শাহ পার্ক প্রদক্ষিণ করে ক্যাম্পাসের মূল ফটকে এসে শেষ হয়।

এসময় ঝাকজমকপূর্ণ নানা আয়োজনের মধ্যে সিরাজউদ্দৌলা ও মীরজাফর চরিত্রটি সবার নজর কাড়ে এবং সবার আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে।

সিরাজউদ্দৌলা ও মীরজাফরের  রূপক চরিত্রে অংশ গ্রহণকারীরা হলেন ইতিহাস বিভাগের ১২ তম ব্যাচের শিক্ষার্থী সাকিব ও ইমরান।

ব্যতিক্রমী এমন উদ্যোগ সম্পর্কে সিরাজউদ্দৌলার রূপক চরিত্রে অংশগ্রহণকারী শিক্ষার্থী ইমরান বলেন, আমরা চেয়েছিলাম আমাদের ইতিহাস কে একটি ভিন্ন রূপে উপস্থাপন করতে, যাতে মানুষ ইতিহাস বিষয়ে সচেতন হতে পারে এবং ইতিহাস সম্পর্কে জানার আগ্রহ তৈরি হয়।

মীরজাফরের রূপক চরিত্রে অংশগ্রহণকারী শিক্ষার্থী সাকিব বলেন,' আমাদের সকলকে ইতিহাস থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যেতে হবে এবং লক্ষ্য রাখতে হবে ইতিহাসের ভুলগুলোর যেন পুনরাবৃত্তি না হয়। ইতিহাসে সিরাজউদ্দৌলা এবং মীরজাফরের মধ্যকার দ্বন্দ্ব না হলে আজ হয়তো একটি অন্যরকম বাংলা আমরা পেতাম। এরই জন্য আমরা চেয়েছিলাম মানুষের মাঝে সিরাজউদ্দৌলা এবং মীরজাফরের ইতিহাসকে ভিন্ন আঙ্গিকে পরিচয় করিয়ে দিতে।'

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল